সোমবার ৮ আষাঢ় ১৪২৮, ২১ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুরুষ শুন্য স্থায়ী বেঁদে পল্লী

পুরুষ শুন্য স্থায়ী বেঁদে পল্লী
  • হামলা, ভাংচুর ও লুটপাটের ঘটনায় ১৬ জন গ্রেফতার

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ স্থায়ী বেঁদে পল্লীর কথিত সর্দার মেনে না নেওয়াকে কেন্দ্র করে নিজ পল্লীর অপর বাসিন্দাদের বসত ঘরে হামলা চালিয়ে ভাঙচুর, মারধর ও লুটপাটের ঘটনায় দায়ের করা মামলায় দুই দফায় অভিযান চালিয়ে ১৬ জনকে গ্রেফতার করেছে জেলার গৌরনদী মডেল থানা পুলিশ।

এ ঘটনার পর গ্রেফতার আতঙ্কে জেলার গৌরনদী ও কালকিনি উপজেলার স্থায়ী বেঁদে পল্লীতে পুরুষ শুন্য হয়ে পরেছে। সোমবার সকালে গ্রেফতারকৃতদের আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়।

গ্রেফতারকৃতরা হলো-গৌরনদী পৌরসভার ২নং ওয়ার্ড টরকীর চর এলাকার স্থায়ী বেঁদে পল্লীর বাসিন্দা ডালিম সরদার, বোরহান সরদার, জজ সরদার, কামরুল হাওলাদার, রুহুল আমীন ঘরামী, মন্টু সরদার, হেজবুল সরদার, পান্না মিয়া সরদার, অলি সরদার, বাগু সরদার, মামুন, ঠান্নু ঘরামী, জিয়া সরদার, ছাবেদ সরদার, টপি সরদার ও দুখু সরদার।

পুলিশের গ্রেফতার আতঙ্কে আত্মগোপন করেছে হামলা চালিয়ে মারধরসহ লুটপাটের ঘটনার মূলহোতা স্থায়ী বেঁদে পল্লীর কথিত সর্দার নাসির সরদার ও তার সহযোগি জাহান্টার সরদার, পলাশ সরদার, দিপু সরদার ও পিকু সরদার। তাদেরও গ্রেফতারের জন্য পুলিশের অভিযান চলছে দাবি করে গৌরনদী মডেল থানার ওসি (তদন্ত) মোঃ তৌহিদুজ্জামান জানান, গত ৩০ এপ্রিল টরকীর চর স্থায়ী বেঁদে পল্লীর বসতঘর ভাঙচুর, মারধর ও লুটপাটের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ওই পল্লীর ক্ষতিগ্রস্থ বাসিন্দা ঝন্টু সরদার বাদি হয়ে থানায় মামলা দায়ের করেছেন। রবিবার দুপুরে প্রথম দফায় অভিযান চালিয়ে তিনজনকে ও পরবর্তীতে রাতে দ্বিতীয় দফায় অভিযান চালিয়ে মামলার ১৩জন আসামিকে গ্রেফতার করা হয়।

উল্লেখ, টরকীর চর এলাকার স্থায়ী বেঁদে পল্লীর বাসিন্দা নাসির সরদার পল্লীর কতিপয় বাসিন্দাদের নিয়ে সংঘবদ্ধ একটি গ্রুপ তৈরি করে দীর্ঘদিন থেকে নিজেকে ওই পল্লীর কথিত সর্দার দাবি করে আসছে। তারা ওই পল্লীর সাধারণ বাসিন্দাদের কাছে মাসিক হারে চাঁদা দাবি করে আসছিলো। তাকে (নাসির) সর্দার মানতে অপরাগতা প্রকাশ করেন পল্লীর বাসিন্দা স্বপন সরদারসহ অন্যান্যরা। এনিয়ে কয়েক বছর থেকে নাসির সরদার ও স্বপন সরদারের গ্রুপের মধ্যে বিরোধ চলে আসছে। তারই ধারাবাহিকতায় প্রভাব বিস্তারের জন্য গত ৩০ এপ্রিল বেঁদে পল্লীর বাসিন্দা স্বপন সরদারের সমর্থকদের বসত ঘরে সশস্ত্র হামলা চালিয়ে ভাংচুর, মারধর ও লুটপাট করে কথিত সর্দার নাসির ও তার সহযোগিরা।

অভিযোগ রয়েছে, নাসির সরদার ও তার সহযোগিরা স্থায়ী বেঁদে পল্লীতে দীর্ঘদিন থেকে মাদকের রমরমা বাণিজ্যসহ মানুষকে অচেতন করার বিষাক্ত দ্রব্য দক্ষিণাঞ্চলের বিভিন্ন চক্রের কাছে সরবরাহ করে হঠাত করে আঙুল ফুলের কলাগাছ বনে গেছেন। তারা একেকজনে আলাদাভাবে ওই পল্লীতে গড়ে তুলেছেন কোটি টাকা ব্যয়ে শীতাতপ নিয়ন্ত্রিত আলিশান বাড়ি। স্থানীয় কতিপয় রাজনৈতিক নেতার ফাঁয়দা হাসিলের জন্য কৌশলে ওই পল্লীর প্রায় পাঁচ শতাধিক বাসিন্দা গৌরনদী পৌরসভার ২নং ওয়ার্ডের ভোটারও হয়েছে।

গৌরনদী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আফজাল হোসেন জানান, স্থায়ী বেঁদে পল্লীর একটি অংশ কালকিনি এবং অপর একটি অংশ গৌরনদীর মধ্যে রয়েছে। সেখানে হামলা ও সংঘর্ষের কোন ঘটনা ঘটলে নিকটবর্তী হওয়ায় আইন শৃঙ্খলা রক্ষায় গৌরনদী থানা পুলিশ সহযোগিতা করে আসছে। পরবর্তীতে এধরনের সংঘর্ষরোধে কালকিনি থানা পুলিশকে কঠোর অবস্থানে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। তিনি (ওসি) আরও জানান, গৌরনদীর শান্ত পরিবেশকে কেউ অশান্ত করার চেষ্টা করলে তাদেরকে কোনরকম ছাড় দেওয়া হবেনা।

শীর্ষ সংবাদ:
কর্ণফুলী গ্যাস কোম্পানির জমি ক্রয়ে ৮৭ কোটি টাকা লোপাট         টেকসই উন্নয়নের সমতাভিত্তিক আইনী কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বের কারণেই এমন পৈশাচিকতা         পদ্মা সেতুতে রেলওয়ে স্ল্যাব বসানো শেষ         বিটকয়েন বিক্রির টাকায় পর্নোগ্রাফির বাণিজ্য         সন্ধান দিলে         ভারত থেকে বাংলাদেশের টিকা পাওয়া এখনো অনিশ্চিত : হাইকমিশনার         যেকোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় সর্বদা প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮২         ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         টেকসই উন্নয়নের জন্য বৈষম্যহীন ও সমতাভিত্তিক আইনি কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         বীর মুক্তিযোদ্ধারা মাসিক সম্মানী পাবেন ২০ হাজার টাকা : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক শক্তির জোর তৎপরতা দরকার         রাজশাহীতে ধসে পড়ল বহুতল ভবন         খুবির সকল পরীক্ষা স্থগিত         ‘দুর্নীতি ও অপকর্মের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে’         প্রথম ধাপের ২০৪ ইউনিয়ন পরিষদের নির্বাচন সোমবার         ‘নিবন্ধনহীন মোটরসাইকেল বাইরে বের হতে পারবে না’         হাসপাতালে মাহবুব তালুকদার