মঙ্গলবার ৫ মাঘ ১৪২৭, ১৯ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জিকোর বীরত্বপূর্ণ নৈপুণ্য, তবু ৫-০ গোলে হার বাংলাদেশের

  • বিশ্বকাপ বাছাইপর্ব

রুমেল খান ॥ লড়াইটা ছিল অসম শক্তির। যাতে অনুমেয়ভাবেই হেরেছে বাংলাদেশ। শুক্রবার রাতে ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ‘ই’ গ্রুপের এই ম্যাচে ৫-০ গোলে বাংলাদেশকে হারায় স্বাগতিক কাতার। দোহার আব্দুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে এই ম্যাচের প্রথমার্ধে বিজয়ী দল এগিয়ে ছিল ২-০ গোলে। ৫৯ ফিফা র‌্যাঙ্কিংধারী কাতার পুরো ম্যাচেই ছড়ি ঘুরিয়েছে (তারা আবার এশিয়ার সেরা দলও, এশিয়ান কাপের চ্যাম্পিয়ন) ১৮৪ ফিফা র‌্যাঙ্কিংধারী বাংলাদেশের ওপর। শক্তির নিরিখে যোজন ব্যবধানে এগিয়ে থাকা এমন দলের বিপক্ষে এমন ফল নিয়ে অভিযোগ করার কিছু নেই। বাংলাদেশ গোলরক্ষক আনিসুর রহমান জিকোর অসাধারণ খেলা দেখে বোঝারই উপায় ছিল না যে এটি ছিল তার মাত্র দ্বিতীয় আন্তর্জাতিক ম্যাচ! একের পর এক আক্রমণ নস্যাত করেছেন। বাঁচিয়েছেন একাধিক নিশ্চিত গোল। কয়েকবার চোট পেয়েও মাঠ ছাড়েননি। অনেকের মতেই- ম্যাচের সেরা খেলোয়াড় ছিলেন জিকো।

শুক্রবারের এই ম্যাচটি ছিল এশিয়ান কাপ বাছাইয়েরও। বিশ্বকাপ বাছাইয়ের এশিয়া অঞ্চলের ‘ই’ গ্রুপে বাংলাদেশ আছে পয়েন্ট টেবিলে সবার নিচে (৫ ম্যাচে ১ পয়েন্ট)। কাতার আছে সবার ওপরে (৬ ম্যাচে ১৬ পয়েন্ট)। এ পর্যন্ত ৬ বার কাতারের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। কাতার জিতেছে ৫ ম্যাচেই। বাংলাদেশ ড্র করেছে এক ম্যাচে। শুক্রবারের ম্যাচটি দেখতে গ্যালারিতে দেখা গেছে স্প্যানিশ ক্লাব এফসি বার্সিলোনার সাবেক কিংবদন্তি ফুটবলার জাভি হার্নান্দেজকে। জাভি বর্তমানে কাতারের আল-সাদ ক্লাবের কোচ। ম্যাচের ৩ মিনিটেই এগিয়ে যেতে পারত কাতার। বাংলাদেশের পোস্টের ভেতরে একটি উড়ন্ত ক্রস থেকে হেড করেন ফরোয়ার্ড আহমেদ আলাদিন। তাকে বাধা দিতে সচেষ্ট ছিলেন বাংলাদেশ ডিফেন্ডার তপু রায়হান। আলাদিনের হেডের বল তপুর পায়ের লেগে বাংলাদেশের সাইডপোস্টে লেগে ফিরে আসে। নিশ্চিত গোল খাওয়া থেকে বেঁচে যায় লাল-সবুজ বাহিনী।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৩৬১৬১৫১
আক্রান্ত
৫২৮৩২৯
সুস্থ
৬৬৯২০৯০০
সুস্থ
৪৭৩১৭৩
শীর্ষ সংবাদ:
সমৃদ্ধির পথেই এগোতে হবে         করোনার টিকা আসছে এক সপ্তাহের মধ্যেই         ভ্যাকসিন নিয়ে রাজনীতি উত্তপ্ত করার চেষ্টা, আগাম সমালোচনা         চীনের মধ্যস্থতায় ঢাকায় আজ ত্রিপক্ষীয় বৈঠক         বগুড়ার সেই তুফান সরকার ফের টক অব দ্য টাউন         কয়েক অঙ্গরাজ্যে ফের সশস্ত্র ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ         দেশে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         ইন্টারপোলের সর্বশেষ রেড এ্যালার্ট তালিকায় ৭৮ বাংলাদেশী         বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত মার্চে         মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের অবিরাম প্রচার         সুবিধাবঞ্চিতদের আরও ৬৫ লাখ ডলার দিচ্ছে বিশ্বব্যাংক         হাড় কাঁপানো শীত জানুয়ারিজুড়ে থাকবে         তিন মাসে ৫৯ অবৈধ ইটভাঁটি ও দুই কারখানা বন্ধ         ভারতের থেকে ২০ লাখ ডোজ টিকা আসছে বুধবার         দুর্নীতি ও জঙ্গীবাদ নির্মূলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : রাষ্ট্রপতি         করোনায় আক্রান্ত ১০ হাজার পুলিশের জন্য ক্ষতিপূরণ চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়         ভূমি জালিয়াতি-হয়রানি রোধে আইন হচ্ছে : ভূমি সচিব         দেশের সকল প্রান্তে দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী         পৌর নির্বাচন যেকোনো সময়ের তুলনায় শান্তিপূর্ণ হয়েছে ॥ তথ্যমন্ত্রী         করোনায় আক্রান্ত হাসানুল হক ইনু, হাসপাতালে ভর্তি