সোমবার ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সহজে সেবা ফি পাঠাতে পারবে বিদেশি প্রতিষ্ঠান

সহজে সেবা ফি পাঠাতে পারবে বিদেশি প্রতিষ্ঠান

অনলাইন রিপোর্টার ॥ স্থানীয় বাজারের জন্য পণ্য উৎপাদন করছে এমন বিদেশি প্রতিষ্ঠানের সেবা খাতের ব্যয় দেশের বাইরে পাঠানোর প্রক্রিয়া সহজ করেছে বাংলাদেশ ব্যাংক।

আজ বৃহস্পতিবার (১৯ নবেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সার্কুলার জারি করে বৈদেশিক মুদ্রায় লেনেদেনের অনুমোদিত ডিলার ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, দেশের রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলে অনেক বিদেশি প্রতিষ্ঠান কাজ করছে। অনেক প্রতিষ্ঠান শুধু দেশের বাজারে বিক্রির জন্য পণ্যে উৎপাদন করে। যেমন, হোন্ডা, স্যামস্যাং প্রভৃতি।

এসব প্রতিষ্ঠান প্রচলিত ব্যবস্থায় চলতি হিসাব থেকে বিদেশে প্রশিক্ষণ ও পরামর্শ ফি পাঠাতে পারে। এক্ষেত্রে আগের বছরের আয়কর বিবরণীতে ঘোষিত বিক্রয়ের এক শতাংশ অর্থ বিদেশে পাঠানো যায়। বাংলাদেশ ব্যাংক এখন এ সুবিধা বাড়িয়ে অন্যান্য সেবা ব্যয় যেমন নিরীক্ষা, সার্টিফিকেশন, কমিশনিং, টেস্টিং প্রভৃতি ফি বাবদ ব্যয় করা যাবে বলে সার্কুলারে জানিয়েছে। এর জন্য কোনো অনুমোদন লাগবে না।

তবে রয়্যালটি, কারিগরি জ্ঞান বা সহায়তা ফি, ফ্রাঞ্চাইজি ফি পরিশোধের ক্ষেত্রে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ- বিডার অনুমোদন এবং অন্য কোনো কর্তৃপক্ষের অনুমোদনের আবশ্যকতা থাকলে তা নিতে বলা হয়েছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে।

একই দিন অন্য এক সার্কুলারের মাধ্যমে সফটওয়্যার রক্ষণাক্ষেণ ফি বাবদ অর্থ বিদেশে পাঠানোর ক্ষেত্রে প্রথমবার বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নেওয়ার আবশ্যকতা তুলে দেয়া হয়। এক্ষেত্রে অনুমোদিত ডিলার ব্যাংকগুলোকে প্রাধিকার দেয়া হয়েছে। এই সুবিধাটিও স্থানীয় বাজারে টাকায় পণ্য বিক্রি করে এমন বিদেশি প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য।

সার্কুলারে সংশ্লিষ্ট ফি পাঠানোর ক্ষেত্রে প্রযোজ্য উৎসে কর, মূল্য সংযোজন কর ও অন্যান্য মসুল কর্তন ও পরিশোধের বিষয় নিশ্চিত হওয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

শীর্ষ সংবাদ:
অক্সফোর্ডের ৩ কোটি ভ্যাকসিন বিনামূল্যে দেবে সরকার         জেএমআই চেয়ারম্যানের জামিন কেন বাতিল নয়, হাইকোর্টের রুল         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, ১২ সপ্তাহের মধ্যে সর্বাধিক শনাক্ত         মাস্ক পরাতে জরিমানায় কাজ না হলে জেলও হতে পারে         ডোপ টেস্ট ॥ চাকরি হারালেন ৮ পুলিশ সদস্য         করোনার দ্বিতীয় ধাক্কার মধ্যেই নিউইয়র্কে খুলছে স্কুল!         ইসরায়েল-ফিলিস্তিন ॥ দ্বি-রাষ্ট্র তত্ত্বের পক্ষেই বাংলাদেশ         ‘ভাস্কর্য নিয়ে উসকানিমূলক বক্তব্য দিতে থাকলে সরকার বসে থাকবে না’         এক দশকে করদাতার সংখ্যা বেড়েছে ৩৫৭ শতাংশ         বেতন বৈষম্য নিরসন দাবিতে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি অব্যাহত         জামিন পেলেন কারাগারে বিয়ে করা ফেনীর সেই যুবক         নুরদের লালবাগের মামলার প্রতিবেদন ২০ ডিসেম্বর         সাংসদ হাজী সেলিমের স্ত্রী মারা গেছেন         করোনা আতঙ্কে শ্রীলঙ্কায় কারাগারে সংঘর্ষে নিহত ৬         এটি ছিল কারচুপির নির্বাচন: ট্রাম্প         করোনায় ভারতে নতুন আক্রান্ত ৩৮৭৭২, মৃত্যু ৪৪৩         ইরানের পরমাণু বিজ্ঞানীকে হত্যা করা হয় রিমোট কন্ট্রোলড বন্দুক দিয়ে         যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে ॥ ফাউচি         করোনা ভাইরাস ॥ বিশ্বজুড়ে শনাক্তের সংখ্যা ৬ কোটি ৩০ লাখ ছাড়িয়েছে         নাইজেরিয়ায় অন্তত ১১০ কৃষককে গলা কেটে হত্যা করা হয়েছে ॥ জাতিসংঘ