বৃহস্পতিবার ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তামিমদের মুখোমুখি আজ মাহমুদুল্লাহরা

তামিমদের মুখোমুখি আজ মাহমুদুল্লাহরা
  • বিসিবি প্রেসিডেন্টস কাপ

মোঃ মামুন রশীদ ॥ একমাত্র জয় পাওয়াটাই হতে পারে সমাধান। হারলেই সবার আগে বাদ পড়তে হবে। এমন কঠিন চ্যালেঞ্জে আজ তামিম একাদশের মুখোমুখি হচ্ছে মাহমুদুল্লাহ একাদশ। চলমান বিসিবি প্রেসিডেন্টস কাপে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবেন আজ মাহমুদুল্লাহ রিয়াদরা। আগের ৩ ম্যাচে মাত্র ১ জয় তুলে নিয়ে পয়েন্ট টেবিলে সবার নিচে অবস্থান তাদের। নাজমুল একাদশের কাছে দুই ম্যাচেই হেরেছে মাহমুদুল্লাহ একাদশ, জিতেছে শুধু তামিম একাদশের বিপক্ষে। সেই তামিমদের বিরুদ্ধেই আজ বাঁচা-মরার লড়াইয়ে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নামবে মাহমুদুল্লাহ একাদশ। দিবারাত্রির ম্যাচটি বেলা ১টা ৩০ মিনিটে মাঠে গড়ানোর কথা রয়েছে। প্রথম সাক্ষাতে তামিমদের ৫ উইকেটে হারিয়েছিল মাহমুদুল্লাহরা। এবারও জিতলে ফাইনালে ওঠার সম্ভাবনা টিকে থাকবে। আর তামিম একাদশ হেরে গেলে শেষ ম্যাচে নাজমুল একাদশের বিরুদ্ধে অবশ্যই জয় পেতে হবে ফাইনালে যেতে হলে। ঝুঁকির মধ্যে না গিয়ে আজ জিতেই ফাইনাল নিশ্চিত করতে চায় তামিমরা। সেই সঙ্গে হারের প্রতিশোধও তুলতে চায়। আজ তারা জিতলে এক ম্যাচ আগেই নিশ্চিত হবে ফাইনালে খেলবে নাজমুল একাদশ ও তামিম একাদশ। বাদ পড়বে মাহমুদুল্লাহ একাদশ।

বিসিবি প্রেসিডেন্টস কাপের উদ্বোধনী ম্যাচে মাহমুদুল্লাহ একাদশকে ৪ উইকেটে পরাজিত করে নাজমুল একাদশ। ফিরতি ম্যাচে শনিবার আরও বড় জয় পায় নাজমুল হোসেন শান্তরা। এবার ১৩১ রানের বিশাল ব্যবধানে হেরে যায় মাহমুদুল্লাহরা। আর এতেই রানরেটও অনেক কমে গেছে তাদের। যদিও তামিম একাদশের বিরুদ্ধে ৫ উইকেটের একটি জয় পেয়ে ২ পয়েন্ট অর্জন করেছে তারা। কিন্তু রানরেটের কারণে অনেক পিছিয়ে পড়েছে। তাই ফাইনালে যেতে হলে আজ শুধু জয়ই নয়, সঙ্গে রানরেটও বাড়াতে হবে। কারণ আজ তামিম একাদশ হেরে গেলেও শেষ ম্যাচে তারা জিতে গেলে ৩ দলের পয়েন্টই হয়ে যাবে সমান ৪, তখন রানরেটের হিসেবটাই হবে। সেদিক থেকে দুই দলের চেয়েই অনেক পিছিয়ে আছে মাহমুদুল্লাহ একাদশ। এ জন্য আগে ব্যাট করলে বড় ব্যবধানে জিততে হবে অথবা রান তাড়া করতে নামলে কম ওভারে টার্গেট ছুঁতে হবে। সেক্ষেত্রে তাদের বড় সমস্যা ব্যাটিংয়ে। তিন দলের মধ্যে সবচেয়ে বাজে অবস্থা মাহমুদুল্লাহ একাদশের ব্যাটসম্যানদের। কারণ চলমান সিরিজে এখন পর্যন্ত ৬ হাফ সেঞ্চুরি ও একটি সেঞ্চুরি হয়েছে যার মধ্যে এই দলটির হয়ে মাত্র একটি অর্ধশতক রানের ইনিংস রয়েছে। সেটি করেছেন অধিনায়ক মাহমুদুল্লাহ। ৫১ রান করেছিলেন তিনি আসরের প্রথম ম্যাচে। শুধু নুরুল হাসান সোহানের ব্যাটে কিছুটা ধারাবাহিকতা আছে তুলনামূলকভাবে। তবে খুব বড় ইনিংস তিনি খেলার সুযোগ পাননি। ইমরুল কায়েস, মুমিনুল হক ও লিটন দাসের মতো পরীক্ষিতরা হতাশ করেছেন। বোলিং বিভাগ দুর্দান্ত পারফর্মেন্স দেখালেও ব্যাটিং ব্যর্থতায় ডুবেছে দল। এবার সেসব কাটিয়ে উঠতেই হবে। কারণ হারলেই বাদ পড়তে হবে। তাই আজ জেতার আপ্রাণ চেষ্টাই করবে মাহমুদুল্লাহ একাদশ।

ফাইনালে যাওয়ার সুযোগ দু’টি তামিম একাদশের জন্য। সেদিক থেকে অনেকটাই ভারমুক্ত হয়ে আজ মাঠে নামবে তারা। নাজমুল একাদশকে তারা ৪২ রানে হারিয়ে একমাত্র জয় পেয়েছে। প্রথম ম্যাচে বাজে ব্যাটিংয়ের প্রভাব কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে তামিমরা। এখন আবারও ব্যাটসম্যানদের দিকে তাকিয়ে আছে দলটি আজই জিতে ফাইনাল নিশ্চিত করার জন্য। চলমান আসরে বোলাররা দাপট দেখাচ্ছেন এটা শিরোধার্যই হয়ে গেছে। তামিম একাদশের বোলিং আক্রমণও ধারালো। তবে ব্যাটিং বিভাগটা এখনও তেমন শক্তিশালী হয়ে উঠতে পারেনি। তাই সেদিকে মনোযোগী হচ্ছে দলটি। আজ হারলেও পরের ম্যাচে জিতে ফাইনালে যাওয়ার সুযোগ থাকবে। কিন্তু অনিশ্চয়তার মধ্যে যেতে চায় না কেউ। সে জন্য আজ জয়ের লক্ষ্যেই মাঠে নামবেন তামিমরা। প্রথম সাক্ষাতে মাহমুদুল্লাহ একাদশের কাছে হারলেও এবার প্রতিশোধ নিতে মুখিয়ে আছে তারা। কিন্তু এখন পর্যন্ত মেহেদী হাসান ছাড়া কোন ব্যাটসম্যানই অর্ধশতক পর্যন্ত হাঁকাতে পারেনি দলটির। সে জন্য ব্যাটিংয়ে উন্নতিই মূল লক্ষ্য থাকবে।

শীর্ষ সংবাদ:
সুস্পষ্ট লঘুচাপ ॥ পূজার দিনে হতে পারে বৃষ্টি         ইরান-রাশিয়ার কাছে যুক্তরাষ্ট্রের ভোটারদের তথ্য আছে ॥ এফবিআই         প্রথম সমাবেশে ওবামা বললেন, এবারের ভোট জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ!         এবার মেঘালয়ের সব বাঙালীকে বাংলাদেশি দাবি!         অক্সফোর্ডের করোনা ভাইরাসের টিকায় প্রাণ গেল স্বেচ্ছাসেবকের         ইস্তফার জন্য থাই প্রধানমন্ত্রীকে ৩ দিন সময় দিলেন বিক্ষোভকারীরা         আজারবাইজানকে নিয়ন্ত্রণে রাখতে ইরানের সমর্থন চায় আর্মেনিয়া         নিরাপদ হয়নি সড়ক ॥ উদ্যোগের কমতি নেই         সাগর ও নদীতে ভাসছে ২০ লাখ টন পণ্য ॥ উৎকণ্ঠায় ব্যবসায়ীরা         ধর্ষণের অপরাধে সালিশ কেন অবৈধ নয়?         বাইডেনকেই পছন্দ ভোটারদের         রাতারাতি বড়লোক হওয়ার চিন্তা করবেন না         স্কুলে বার্ষিক পরীক্ষা হচ্ছে না, অটো প্রমোশন         বগুড়া থেকে ঢাকায় পৌঁছা যাবে সাড়ে ৩ ঘণ্টায়         দেশে করোনায় আরও ২৪ জনের মৃত্যু         করোনার বাংলাদেশী ভ্যাকসিনের ট্রায়ালের দিনক্ষণ অনিশ্চিত         এসআই আকবর এখনও লাপাত্তা, হাসান সাসপেন্ড         সৌর সেচে ঝুঁকছে কৃষক, হাসছে ফসলের মাঠ         মীরসরাই-কক্সবাজার ২৩০ কিমি মেরিন ড্রাইভ সড়ক হচ্ছে         সাতক্ষীরা ও গাইবান্ধায় দুই স্কুলছাত্রী ধর্ষণের শিকার