রবিবার ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নৌ পুলিশের অভিযানে ৫৩৪ কেজি মা-ইলিশ জব্দ, গ্রেফতার ১৪৫

নৌ পুলিশের অভিযানে ৫৩৪ কেজি মা-ইলিশ জব্দ, গ্রেফতার ১৪৫

স্টাফ রিপোর্টার ॥ মা-ইলিশ সংরক্ষণের লক্ষ্যে গত ২৪ ঘণ্টায় ৩৬ জেলার ১০০টি থানা এলাকায় অভিযান পরিচালনা করেছে নৌপুলিশ। অভিযানে ২৬ লাখ ৭১ হাজার ৯৫০ মিটার নিষিদ্ধ ঘোষিত কারেন্ট জাল এবং ৫৩৪ কেজি মা-ইলিশ জব্দ করেছে নৌপুলিশ। এ ঘটনায় ১৪৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

রবিবার দুপুরে নৌপুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ফরিদা পারভীন জানান, ঢাকা অঞ্চলের ৯টি নৌফাঁড়ি, ফরিদপুর অঞ্চলের ৪টি নৌথানা ও নৌফাঁড়ি, টাঙ্গাইল অঞ্চলের তিনটি, রাজশাহী অঞ্চলের চারটি, কিশোরগঞ্জ অঞ্চলের ভৈরব নৌ ফাঁড়িতে, বরিশাল অঞ্চলের ১৩টি নৌফাঁড়ি, খুলনা অঞ্চলের ছয় নৌফাঁড়ি, চাঁদপুর অঞ্চলের ১০ নৌফাঁড়ি এবং চট্টগ্রাম অঞ্চলের দুটি নৌফাঁড়ি এলাকায় পরিচালিত অভিযানে জব্দকৃত জালের আনুমানিক মূল্য ৮ কোটি ২৭ লাখ টাকা। জব্দকৃত মাছের মূল্য প্রায় ২ লাখ ৬৭ হাজার টাকা।

৩৬টি জেলার ১০০টি থানা ও ফাঁড়ির মধ্যে ৫৩টি থানা ও ফাঁড়ির সফল অভিযানে সরকারি নির্দেশনা অমান্য করে মা-ইলিশ ধরার ক্ষেত্রে ব্যবহৃত ৩৮টি নৌকা জব্দ করা হয়। এর মধ্যে ১০টি নৌকা ফাঁড়ি হেফাজতে, ১৮টি নৌকা ধ্বংস করা হয়, ১০টি নৌকা মৎস্য কর্মকর্তার হেফাজতে।

আটক করা হয় ৯টি ট্রলার। ট্রলারগুলো নির্বাহী কর্মকর্তার হেফাজতে পাঠানো হয়। অভিযানে মৎস্য আইনে ১০টি, দণ্ডবিধি আইনে ১১টি নিয়মিত মামলা হয়েছে। গ্রেফতার ১৪৫ জনের মধ্যে ২৪ জনের বিরুদ্ধে মৎস্য আইনে পৃথক ১০টি মামলা রুজু হয়, একজনের বিরুদ্ধে একটি দণ্ডবিধি মামলা হয়।

২৪ জনকে ৯০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। ৮৮ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়, আটজনকে খালাস দেয়া হয়। মা-ইলিশ ধরায় ব্যবহৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস এবং জব্দকৃত মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।

শীর্ষ সংবাদ:
শহরের সুবিধা গ্রামেই ॥ বাস্তবায়ন করা হচ্ছে স্বয়ংসম্পূর্ণ গ্রাম প্রকল্প         নিম্নচাপের প্রভাব কেটে গেছে বৃষ্টিও কমছে         বিশ্বব্যাংকের কাছে চার হাজার ২৫০ কোটি টাকা চাওয়া হয়েছে         চলে গেলেন প্রথিতযশা আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক         জাল টাকা ও ডলার চক্রের হোতাসহ ৭ জন গ্রেফতার         নিরাপদ সড়ক গড়ে তোলা সরকারের অগ্রাধিকার         পি কে হালদারকে আটকে ব্যতিব্যস্ত ইমিগ্রেশন         দেশে করোনায় শনাক্তের হার দশ শতাংশের নিচে         বেহাল দশা কাটাতে পারছে না বিএনপি         ইন্টারনেট এ্যাবিউজ ॥ বিপথে যাচ্ছে কিশোররা         রায়হান হত্যায় জড়িত কনস্টেবল হারুন ৫ দিনের রিমান্ডে         দেশে খাদ্য ঘাটতি দেখা দেবে না ॥ কৃষিমন্ত্রী         বাণিজ্যিক ভবনের ছাদে সৌর প্যানেলে ৭০ ভাগ বিল সাশ্রয় হতে পারে         রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের দৃঢ় ভূমিকা চান প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১০৯৪         বনানীতে স্ত্রীর পাশে চিরনিদ্রায় শায়িত রফিক-উল হক         দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় ব্যারিস্টার রফিক-উল হকের অবদান অনস্বীকার্য় ॥ রাষ্ট্রপতি         ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় পুলিশের কার্যক্রম প্রশংসনীয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ৩৬০০ কোটি টাকা পাচারকারী পিকে হালদার দেশে ফিরছেন না