সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

সেমিনারে কোভিড বর্জ্যরে বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনা দাবি

রাজধানীর আগারগাঁওয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ‘কোভিড বর্জ্যরে ঝুঁকি : বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনা’ শীর্ষক এক সেমিনার বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের নবম বিশেষ বুনিয়াদী কোর্সের তথ্যপ্রযুক্তি বিভাগের ২৭ জন সহকারী প্রোগ্রামার ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কর্মকর্তাসহ মোট ৫০ জন এতে অংশগ্রহণ করেন।

সেমিনারে বক্তব্য রাখেন, বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী, বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের উপ-পরিচালক ড. মোঃ মশিউর রহমান, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পরিচালক মোঃ ইমতিয়াজ হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, কোভিড বর্জ্যরে ঝুঁকি থেকে বাঁচতে বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনা প্রয়োজন। হাজার হাজার টন কোভিড বর্জ্যরে গন্তব্য যেন নদী নালা না হয়, তা নিশ্চিত করতে নাগরিকদের কঠোরভাবে সচেতন হতে হবে। সরকারের পক্ষে একা সবকিছু করা সম্ভব নয়। এছাড়া পুনর্ব্যবহারযোগ্য জৈব পদার্থের মাস্ক তৈরি ও ব্যবহারকে উৎসাহিত করতে হবে। এতে বর্জ্যরে চাপ কমবে। এ বিষয়ে প্রচুর গবেষণার প্রয়োজন আছে’। সেমিনারে বক্তারা বর্জ্যরে সঠিক ব্যবস্থাপনার বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনার আহ্বান জানান।

অনুষ্ঠান শেষে প্রশিক্ষণার্থীরা জাদুঘরের গ্যালারি, প্রদর্শনীবস্তু, মুভি বাস, প্রদর্শনী বিমান ও জাদুঘরের বিভিন্ন নান্দনিক স্থান পরিদর্শন করেন। প্রশিক্ষণার্থীরা জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে মনোরম পরিবেশে মুগ্ধ হন।-বিজ্ঞপ্তি

শীর্ষ সংবাদ: