সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জোড়া শতকে আয়ারল্যান্ডের রেকর্ড গড়া জয়

জোড়া শতকে আয়ারল্যান্ডের রেকর্ড গড়া জয়

অনলাইন ডেস্ক ॥ আবারো শেষ ওভারে রোমাঞ্চ। তুমুল প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ম্যাচগুলোতে শেষ ওভারে প্রায়ই বিজয়ের হাসি হাসে ইংল্যান্ড। কিন্তু এবার পারল না বিশ্ব চ্যাম্পিয়নরা। আয়ারল্যান্ড হারিয়ে দিল বিশ্ব চ্যাম্পিয়নদের।

৩২৯ রান তাড়া করে জয়ের জন্য শেষ ওভারে ৮ রান লাগত আয়ারল্যান্ডের। প্রথম তিন বলে ৭ রান তুলে লক্ষ্যের পথে এগিয়ে যায় আইরিশরা। পরের দুই বল ডট। শেষ বলে জয়সূচক এক রান নিতেই হতো সফরকারীদের। নয়তো ম্যাচ গড়াত সুপার ওভারে। দুই বল ডট করলেও শেষ বলে দলকে জয়ের বন্দরে নিয়ে যান কেভিন ও’ ব্রায়েন।

প্রথম দুই ম্যাচ হারলেও তৃতীয় ও শেষ ওয়ানডেতে আয়ারল্যান্ড জিতেছে ৭ উইকেটে। ইংল্যান্ড আগে ব্যাটিং করে ৩২৮ রান তুলে। জবাবে রেকর্ড রানের লক্ষ্য তাড়া করে বিজয়ের হাসি হেসেছে আইরিশরা। এর আগে ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ৩২৭ রান তাড়া করে জিতেছিল তারা।

লক্ষ্য তাড়ায় জোড়া শতক হাঁকিয়েছেন পল স্টার্লিং ও অ্যান্ডি বালবার্নি। দুই টপ অর্ডার ব্যাটসম্যান সেঞ্চুরি হাঁকিয়ে ইংল্যান্ডের বোলারদের এলোমেলো করে দেন। শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন স্টার্লিং। ৫২ বলে ফিফটি পূর্ণ করেন। ফিফটি থেকে শতকে পৌঁছাতে খেলেন আরও ৫৩ বল। তিনে নামা অধিনায়ক বালবার্নি ৪৩ বলে ফিফটি পূর্ণ। ধারাবাহিক ব্যাটিংয়ে একশ বলে তিন অঙ্ক ছ঳ুয়ে ফেলেন আইরিশ অধিনায়ক।

দ্বিতীয় উইকেট জুটিতে দুই ডানহাতি ব্যাটসম্যান ২১৪ রান তোলেন। আয়ারল্যান্ডের দ্বিতীয় উইকেট জুটিতে যা সর্বোচ্চ এবং যে কোনো উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ। ১২৮ বলে ৬ ছক্কা ও ৯ চারে ১৪২ রান করে সাজঘরে ফেরেন স্টার্লিং। বালবার্নি ১২ চারে ১২২ বলে ১১৩ রান করেন। তাদের বিদায়ের পর আয়াল্যান্ডের লক্ষ্য ছিল সামান্য। বাকি কাজটুকু সারেন টেকটর (২৯) ও কেভিন ও’ ব্রায়েন (২১)।

এর আগে ইংল্যান্ডকে বড় পুঁজি এনে দিয়েছিলেন অধিনায়ক এউয়ন মরগ্যান। বিশ্বকাপজয়ী অধিনায়ক ৮৪ বলে ১০৬ রান করেন। ১৫ চার ও ৪ ছক্কায় সাজান নিজের ইনিংসটি। এছাড়া হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন টম ব্যানটন ও ডেভিড উইলি। ব্যানটন ৫৮ ও উইলি ৫১ রান করেন। শেষদিকে স্কোরবোর্ডে গুরুত্বপূর্ণ ৩৮ রান যোগ করে অপরাজিত থাকেন উইলি।

আয়ারল্যান্ডের হয়ে বল হাতে ইয়ং ৫৩ রানে ৩ উইকেট নেন। ২টি করে উইকেট নেন লিটল ও ক্যাম্পার।

তিন ম্যাচ সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে ইংল্যান্ড। শেষ ম্যাচ জিতে ওয়ানডে সুপার লিগে পয়েন্টের খাতা খুলল আয়ারল্যান্ড। ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন স্টার্লিং। সিরিজ সেরা উইলি।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক