মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৌসুমি বায়ু এবার জুনের প্রথম সপ্তাহে দেশে ঢুকছে

মৌসুমি বায়ু এবার জুনের প্রথম সপ্তাহে দেশে ঢুকছে
  • ঝড়-বৃষ্টি চলছে

স্টাফ রিপোর্টার ॥ দেশে এবার আগেই বর্ষার আনাগোনা শুরু হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, আমফানের প্রভাবের কারণেই উত্তর-পূর্ব মৌসুমি বায়ু এবার আগেই দেশে প্রবেশের সম্ভাবনা রয়েছে। জুনের প্রথম সপ্তাহে চট্টগ্রাম উপকূল হয়ে দেশে প্রবেশ করবে মৌসুমি বায়ু। এবারে বর্ষার প্রভাবে প্রচুর বৃষ্টিপাত হতে পারে।

তারা জানায়, ঘূর্ণিঝড় ‘আমফান চলে যাওয়ার পরে সারা দেশে শুরু হয়েছে কালবৈশাখী ঝড় ও বৃষ্টিপাত। গত বুধবার রাজধানীর ওপর দিয়ে বয়ে গেছে প্রচণ্ড গতির ঝড়। গত কয়েকদিন ধরেই সারাদেশের ঝড় বৃষ্টি অব্যাহত রয়েছে। চলতি সপ্তাহের পুরোটা জুড়ে রাজধানী ঢাকা ও এর আশপাশের অঞ্চলে বাড়বে বৃষ্টির আনাগোনা। আবহাওয়া অফিস বলছে, এই বৃষ্টি মূলত আসতে থাকা বর্ষার পূর্বাভাস। জুনের ৪ তারিখের পর বঙ্গোপসাগর থেকে ভারতীয় উপমহাদেশের স্থলভাগে মৌসুমি বায়ু প্রবেশের কথা রয়েছে। বর্ষা ঋতু এবার সবার আগে দক্ষিণ ভারতে প্রবেশ করবে। এরপর বাংলা অববাহিকায় ধীরে ধীরে এর প্রভাব বাড়বে।

তারা জানিয়েছে, বঙ্গোপসাগরে বেশ কিছুটা এগিয়ে এসেছে বর্ষা। বৃহস্পতিবার তা সম্পূর্ণভাবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দখল নিয়েছে। এখন উত্তর-পূর্ব মৌসুমি বায়ু সব জায়গায় ঢোকার উপকূল পরিবেশ তৈরি হয়েছে। এছাড়া বঙ্গোপসাগরের ওপর একটা সক্রিয়তা তৈরি হতে চলেছে। এর ফলে আসা করা যাচ্ছে ৩ থেকে ৪ দিনের মধ্যে বর্ষা ঢুকতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, ঋতু বৈচিত্র্যের ধরন অনুযায়ী মধ্য জুন থেকে আষাঢ় শুরু হয়। আষাঢ় শুরু হওয়ার আগেই জুনের প্রথম সপ্তাহে মৌসুমি বায়ু প্রবেশ করে। এই বায়ু প্রবেশের ফলে পুরো বর্ষাকালে প্রচুর বৃষ্টিপাত হওয়ার কথা। আর বর্ষায় শুরু হয় শ্রাবণের ধারা। তারপর ৪ মাস চলবে বর্ষা। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত। যদিও ঋতু হিসেবে বর্ষা ২ মাসের। কিন্তু তা ভাদ্র, আশ্বিন পর্যন্ত চলে। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে দেখা যাচ্ছে ভরা বর্ষায় অর্থাৎ শ্রাবণ মাস থাকছে বৃষ্টিহীন। বিশেষজ্ঞরা বলছেন বিশ্ব জলবায়ু পরিবর্তনের ধাক্কা এই বর্ষার ওপর পড়েছে। উষ্ণায়নের কারণে বর্ষার ধরন বদলে যাচ্ছে। বর্ষার এ ধরন বদলের কারণে সমুদ্রে কোন বছরে ঘন ঘন নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের প্রকোপ বেড়ে যাচ্ছ।

আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আব্দুল মান্নান জনকণ্ঠকে বলেন, আশা করা হচ্ছে জুনের প্রথম সপ্তাহে মৌসুমি বায়ু দেশের উপকূলে প্রবেশ করবে। তবে এটি সারাদেশে স্থির হতে আরও সময় লাগবে। তিনি বলেন মৌসুমি বায়ু দেশে প্রবেশের পর এটি সক্রিয় থাকলে প্রচুর বৃষ্টিপাত হবে। তিনি আরও বলেন, মৌসুমি বায়ু দেশে প্রবেশের আগে উত্তর ও উত্তর-পূর্ব অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হতে পারে। তবে জুনে সাগরে ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা নেই।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records