সোমবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লাইলাতুল কদর পালিত

লাইলাতুল কদর পালিত

স্টাফ রিপোর্টার ॥ পাপমোচন, অতীতের কৃতকর্মের জন্য ক্ষমা, অনুতাপ ও মহান আল্লাহ তা’য়ালার রহমত লাভের আশায় রাতভর ইবাদত-বন্দেগির মাধ্যমে পালিত হয়েছে পবিত্র লাইলাতুল কদর। রাজধানীসহ সারাদেশে ধর্মপ্রাণ মুসলমারা এ রাতে আল্লাহর ধ্যানে মশগুল ছিলেন। করোনার কারণে ঘরে বসেই মুসল্লিরা যে যার মতো ইবাদত-বন্দেগি করে রাত অতিবাহিত করেন। তবে মসজিদসহ দেশের কোথাও সমন্বিতভাবে ইবাদত পালনের কোন কর্মসূচী ছিল না।

বুধবার দিবাগত রাত ছিল পবিত্র লাইলাতুল কদরের রাত। কোরান শরীফে এ রাতকে মহিমান্বিত রাত হিসেবে অভিহিত করা হয়েছে। এ রাতে ইবাদত করলে এক হাজার মাসের চেয়েও উত্তম হিসেবে ঘোষণা করা হয়েছে। এ কারণে পবিত্র এ রাতটিকে যথাযথ মর্যাদা আর ধর্মীয় ভাগাম্ভীর্যের মধ্য দিয়ে অতিবাহিত করে ধর্মপ্রাণ মুসল্লিরা। অধিক সওয়াব হাসিলের আশায় মুসল্লিরা ঘরে বসেই রাতভর কোরান তেলাওয়াত, নফল নামাজ, জিকির আসকার ও নফল ইবাদতে মসগুল ছিলেন।

তবে এই রাতে প্রতি বছর রাজধানীসহ দেশের সব মসজিদে ইবাদত পালনের কর্মসূচী থাকলেও এবার বায়তুল মোকাররম মসজিদসহ দেশের অন্য মসজিদগুলোতে রাতভর ইবাদত-বন্দেগির কোন কর্মসূচী নেয়া হয়নি করোনার কারণে। বুধবার সূর্যাস্তের পরপরই শুরু হয় শব-ই-কদরের ফজিলত। তা চলতে থাকে সুবহে সাদিক পর্যন্ত। এ রাতে আল্লাহ তা’য়ালা নিকটতম আসমানে অবস্থান করেন। এ রাতে যারা ইবাদত-বন্দেগি করবে তাদের গুনাহ মাফের ঘোষণা দিয়েছেন তিনি। কোরান নাজিলের মাস হিসেবে রমজান যেমন বিশেষ মর্যাদায় ভূষিত, তেমনি কোরান নাজিলের কারণেই শব-ই-কদর অতি ফজিলত ও তাৎপর্য বহন করে। তাই বুধবার দিনগত রাতে তারাবির নামাজের পর থেকে শুরু হয় ইবাদত-বন্দেগি। তা সেহরি খাওয়ার আগ পর্যন্ত চলে। শেষ রাতে সবাই ব্যক্তিগতভাবে বিশেষ মোনাজাতের মাধ্যমে বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনা করে শেষ করেন পবিত্র লাইলাতুল কদরের আনুষ্ঠানিকতা।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন মোদী         কিটের পরীক্ষা নিয়ে খবর সঠিকভাবে আসেনি : গণস্বাস্থ্য কেন্দ্র         গাজীপুরে ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে         যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রফতানি করেছে বাংলাদেশ         দেশে গত ২৪ ঘণ্টায় ১৯৭৫ জন করোনা আক্রান্ত, মৃত্যু ২১         গণমাধ্যমকর্মীদের চাকরিচ্যুত না করার আহ্বান ডিইউজের         ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন মেয়র আতিক         ঈদ সবার মধ্যে গড়ে তুলুক সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন ॥ রাষ্ট্রপতি         চীনে তৈরি করোনার টিকা নিরাপদ ও কার্যকর দাবি         আগামীকাল থেকে (বিএসএমএমইউ) বেতার ভবনে স্থাপিত ফিভার ক্লিনিক খোলা         বিটিভিসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে নজরুল জন্মবার্ষিকী উদযাপিত         সম্মিলিত প্রচেষ্টায় করোনাকালও একদিন শেষ হবে ॥ আইজিপি         জাপানে জরুরি অবস্থা প্রত্যাহার         কুমিল্লার তিতাসে আওয়ামী লীগ নেতাকে গলা কেটে হত্যা         যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মিষ্টি ও ফল উপহার পাঠালেন প্রধানমন্ত্রী         ঈদের নামাজ শেষে ফেরার পথে ইউপি সদস্যকে গুলি করে হত্যা         কোলাকুলিবিহীন অন্য রকম এক ঈদ উদযাপন         এ বছরের ঈদটি অনেক কঠিন ॥ ড. মোমেন         বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী        
//--BID Records