রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লাইলাতুল কদর পালিত

লাইলাতুল কদর পালিত

স্টাফ রিপোর্টার ॥ পাপমোচন, অতীতের কৃতকর্মের জন্য ক্ষমা, অনুতাপ ও মহান আল্লাহ তা’য়ালার রহমত লাভের আশায় রাতভর ইবাদত-বন্দেগির মাধ্যমে পালিত হয়েছে পবিত্র লাইলাতুল কদর। রাজধানীসহ সারাদেশে ধর্মপ্রাণ মুসলমারা এ রাতে আল্লাহর ধ্যানে মশগুল ছিলেন। করোনার কারণে ঘরে বসেই মুসল্লিরা যে যার মতো ইবাদত-বন্দেগি করে রাত অতিবাহিত করেন। তবে মসজিদসহ দেশের কোথাও সমন্বিতভাবে ইবাদত পালনের কোন কর্মসূচী ছিল না।

বুধবার দিবাগত রাত ছিল পবিত্র লাইলাতুল কদরের রাত। কোরান শরীফে এ রাতকে মহিমান্বিত রাত হিসেবে অভিহিত করা হয়েছে। এ রাতে ইবাদত করলে এক হাজার মাসের চেয়েও উত্তম হিসেবে ঘোষণা করা হয়েছে। এ কারণে পবিত্র এ রাতটিকে যথাযথ মর্যাদা আর ধর্মীয় ভাগাম্ভীর্যের মধ্য দিয়ে অতিবাহিত করে ধর্মপ্রাণ মুসল্লিরা। অধিক সওয়াব হাসিলের আশায় মুসল্লিরা ঘরে বসেই রাতভর কোরান তেলাওয়াত, নফল নামাজ, জিকির আসকার ও নফল ইবাদতে মসগুল ছিলেন।

তবে এই রাতে প্রতি বছর রাজধানীসহ দেশের সব মসজিদে ইবাদত পালনের কর্মসূচী থাকলেও এবার বায়তুল মোকাররম মসজিদসহ দেশের অন্য মসজিদগুলোতে রাতভর ইবাদত-বন্দেগির কোন কর্মসূচী নেয়া হয়নি করোনার কারণে। বুধবার সূর্যাস্তের পরপরই শুরু হয় শব-ই-কদরের ফজিলত। তা চলতে থাকে সুবহে সাদিক পর্যন্ত। এ রাতে আল্লাহ তা’য়ালা নিকটতম আসমানে অবস্থান করেন। এ রাতে যারা ইবাদত-বন্দেগি করবে তাদের গুনাহ মাফের ঘোষণা দিয়েছেন তিনি। কোরান নাজিলের মাস হিসেবে রমজান যেমন বিশেষ মর্যাদায় ভূষিত, তেমনি কোরান নাজিলের কারণেই শব-ই-কদর অতি ফজিলত ও তাৎপর্য বহন করে। তাই বুধবার দিনগত রাতে তারাবির নামাজের পর থেকে শুরু হয় ইবাদত-বন্দেগি। তা সেহরি খাওয়ার আগ পর্যন্ত চলে। শেষ রাতে সবাই ব্যক্তিগতভাবে বিশেষ মোনাজাতের মাধ্যমে বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনা করে শেষ করেন পবিত্র লাইলাতুল কদরের আনুষ্ঠানিকতা।

শীর্ষ সংবাদ:
তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         বাংলাদেশে বিনিয়োগ সুবিধা লুফে নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবচেয়ে মারাত্মক ॥ গবেষণা