রবিবার ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরও পাঁচ করোনা রোগীর মৃত্যু, নতুন শনাক্ত ৪১

  • মোট আক্রান্ত ১৬৪

স্টাফ রিপোর্টার ॥ দেশে আরও পাঁচ করোনা রোগীর মৃত্যু হয়েছে এবং নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে ৪১ জন। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা ১৭ এবং মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৬৪ জনে। নতুন আক্রান্ত ৪১ জনের মধ্যে ২০ জনই ঢাকা শহরের বিভিন্ন এলাকার। এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন মোট ৩৩ জন। দেশে করোনায় মৃতের হার ১০ শতাংশ এবং সুস্থ হওয়ার হার ২০ শতাংশ। বর্তমানে করোনা সন্দেহে আইসোলেশনে রয়েছে ১৩৭ জন। আর চিকিৎসাধীন আছেন ১১৪ জন করোনা রোগী। গত ২৪ ঘণ্টায় মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৬৭৯টি।

মঙ্গলবার দুপুরে কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত নিয়মিত অনলাইন সংবাদ সম্মেলেন এ তথ্য জানান জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ, অধিদফতরের পরিচালক(এমআইএস) ডাঃ হাবিবুর রহমান।

অধ্যাপক ডাঃ সেব্রিনা ফ্লোরা বলেন, নতুন শনাক্তদের মধ্যে ২০ জন ঢাকার এবং ১৫ জন নারায়ণগঞ্জের। তাদের মধ্যে পুরুষ ২৮ জন এবং নারী ১৩ জন। নতুন করে আর কেউ সুস্থ হয়ে ওঠেনি। করোনা আক্রান্ত ৪১ জনের বয়স বিভাজন এর ক্ষেত্রে ১০ বছরের নিচে একজন। ১১ থেকে ২০ বছরের মধ্যে চারজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৯ জন, ৫১ থেকে ৬০ বছরের এর মধ্যে রয়েছে সাতজন, ৬০ বছরের ওপরে রয়েছে ৫ জন।

অধ্যাপক ডাঃ ফ্লোরা আরও জানান, করোনা আক্রান্ত ৪১ জনের মধ্যে ২০ জন ঢাকা শহরের বিভিন্ন এলাকার। এছাড়া ঢাকার বাইরে নারায়ণগঞ্জে ১৫ জন, কুমিল্লায় একজন, কেরানীগঞ্জে একজন, চট্টগ্রামে একজন শনাক্ত হয়েছে।

নতুন মৃত পাঁচজনের মধ্যে চারজন পুরুষ ও একজন নারী। এদের মধ্যে ৬০ বছরের ওপরে দুইজন, ৫০ থেকে ৬০ এর মধ্যে রয়েছে দু’জন, ৪০ থেকে ৫০ এর মধ্যে রয়েছে একজন। এদের মধ্যে দু’জন ঢাকার, বাকি তিনজন ঢাকার বাইরের বিভিন্ন জেলার। এছাড়া গত ২৪ ঘণ্টায় ৭৯২টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে বলে জানান অধ্যাপক সেব্রিনা ফ্লোরা।

গত ২৪ ঘণ্টায় মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৬৭৯টি- স্বাস্থ্য অধিদফতর ॥ স্বাস্থ্য অধিদফতরের সমন্বিত নিয়ন্ত্রণ কেন্দ্রের তথ্য উল্লেখ করে স্বাস্থ্য অধিদফতরের মহাপচিালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ জানান, গত ২৪ ঘণ্টায় ঢাকায় আইইডিসিআর ল্যাবে ১৫৭টি, আইপিএইচ ১৮০টি, আইসিডিডিআর’বি ল্যাবে ৯টি, ঢাকা শিশু হাসপাতালে ১৬টি, বিএসএমএমইউ ল্যাবে ২৮টি, আইদেশী ল্যাবে ৩৪ািট, ঢাকা মেডিক্যাল কলেজে ১৫টি, ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন ল্যাবে ১৩৭টি, আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজিতে ৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। অর্থাৎ ঢাকার ভেতরে সংগৃহীত মোট ৬৪৭টি নমুনার মধ্যে পরীক্ষা করা হয়েছে ৫৮২ ডিট। আর ঢাকার বাইরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিকস এ্যান্ড ইনফরমেশন ডিজিজেস ল্যাবে ১৮টি, ময়মনসিংহ মেডিক্যাল কলেজে ১৮টি, রাজশাহী মেডিক্যাল কলেজে ৩৩টি, কক্সবাজার মেডিক্যাল কলেজে ৩টি এবং রংপুর মেডিক্যাল কলেজে ৫৩টি করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। এভাবে ঢাকার বাইরে গত ২৪ ঘণ্টায় সংগৃহীত মোট ১৪৫টি নমুনার মধ্যে পরীক্ষা করা হয়েছে ৯৭টি। আর গত ২৪ ঘণ্টায় ঢাকার ভেতরে ও বাইরে মোট সংগৃহীত ৭১২টি নমুনার মধ্যে পরীক্ষা করা হয় ৬৭৯টি।

অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ আরও জানান, গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টাইনে ৬০৬ জন এবং হাসপাতাল ও অন্যান্য কোয়ারেন্টাইনে রাখা হয়েছে ৩২ জন। এ পর্যন্ত মোট ৬৭ হাজার ৪৪৮ জনকে কোয়ারেন্টাইনে আনা হয়েছে এবং ছাড় পেয়েছেন ৫৭ হাজার ১৩২ জন। করোনা সন্দেহে এ পর্যন্ত আইসোলেশনে আনা ৪৭৩ জনের মধ্যে ছাড় পেয়েছেন ৩৩৬ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৩৭ জন।

করোনা সংক্রান্ত কলের বিষয়ে মহাপরিচালক বলেন, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য বাতায়নের নম্বরে ৫৯ হাজার ৫৯৫টি, ৩৩৩ নম্বরে ৫২ হাজার ৩৫১টি এবং আইইডিসিআর’র নম্বরে ৩৯৫৮টি করোনা সংক্রান্ত কল এসেছে। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় মোট কল এসেছে ১ লাখ ১৫ হাজার ৯০৪টি। তিনি আরও জানান, এ পর্যন্ত সংগ্রহ করা হয়েছে ৬ লাখ ২৬ হাজার ৩৯৭টি পিপিই এবং বিতরণ করা হয়েছে ৪ লাখ ৬১ হাজার ৮৯৪টি । বর্তমানে মজুদ রয়েছে ১ লাখ ৬৪ হাজার ৫০৩টি পিপিই। আর টেস্ট কিটস মজুদ রয়েছে ৭১ হাজার।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তের নির্দেশ         বেসরকারি হাসপাতালে রোগী ফেরত দিলে আইনি ব্যবস্থা : সিএমপি         স্বাস্থ্যবিধি মানাতে মাঠে থাকছে ভ্রাম্যমান আদালত         করোনা ভাইরাসে মৃত্যু ৬০০ ছাড়ালো, নতুন আক্রান্ত ১৭৬৪         গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার দাবি বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির         করোনা : ফ্লাইট শুরুর আগে বিমানবন্দরের প্রস্তুতি দেখলেন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত করল জাতিসংঘ         বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ         ভাড়া বাড়ছে না ট্রেনে ॥ সব টিকিট পাওয়া যাবে অনলাইনে         পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         খালেদা কেন জিয়া হত্যার বিচার করলেন না তা রহস্যজনক         জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         চীনের ৬ শহরে ফ্লাইট শুরু করছে সিঙ্গাপুর         লকডাউন খুলে জনগণকে মৃত্যুকূপে ঠেলে দিয়েছে সরকার ॥ রিজভী         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         করোনায় প্ল্যাজমা থেরাপির ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার না         বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র        
//--BID Records