বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হোটেল খাত তিন হাজার কোটি টাকা ক্ষতির মুখোমুখি

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে আন্তর্জাতিক মান এবং অন্য হোটেল খাত তিন হাজার কোটি টাকা ক্ষতির মুখোমুখি হবে বলে আশঙ্কা করছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল হোটেল এ্যাসোসিয়েশন (বিআইএইচএ)। শনিবার সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে পরিস্থিতি মোকাবেলায় কিছু সুনির্দিষ্ট প্রস্তাব তুলে প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করা হয়। প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে, বাংলাদেশ ইন্টারন্যাশনাল হোটেল এ্যাসোসিয়েশনের অন্তর্ভুক্ত হোটেলগুলোর শ্রমিক ও কর্মচারীদের ডিসেম্বর ২০২০ পর্যন্ত বেতন বাবদ প্রতি মাসে প্রত্যেক কর্মচারীদের ৫০,০০০ টাকা আর্থিক অনুদান প্রদান, হোটেলের মাসিক বিদ্যুত বিল, গ্যাস বিল ও পানির বিল ডিসেম্বর ২০২০ পর্যন্ত মওকুফ করা এবং শ্রমিক কর্মচারীদের বেতন ভাতাদির ওপর আয়কর মওকুফ করা।

নোভেল করোনা (কোভিড-১৯) ভাইরাস সংক্রমিত হওয়ায় বিদেশী অতিথিদের আগমন বন্ধের কারণে এদেশে পর্যটন শিল্প তথা আন্তর্জাতিক পাঁচ তারকা চেন হোটেল এবং তারকাসম্পন্ন হোটেলগুলো ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। এইসব হোটেল ছাড়াও অন্য আরও পাঁচ শ’ হোটেল থেকে তিন কোটি টাকার আর্থিক ক্ষতির সম্মুখীন হবে। এ শিল্পের সঙ্গে প্রায় ৫ লাখ জনবল প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। এই অবস্থার প্রেক্ষিতে প্রায় স্থায়ী ও অস্থায়ী শ্রমিক ও কর্মচারী চাকরিচ্যুতসহ মাসিক বেতন সুবিধা থেকে বঞ্চিত হবে। হোটেলগুলোর বর্তমান অবস্থা চরম সঙ্কট বিরাজমান। কোন কোন হোটেলের অকোপেন্সির হার এক থেকে দুই শতাংশ। আবার কিছু হোটেল অনির্দিষ্টকালের জন্য লকডাউন হয়েছে। এরূপ অবস্থা বহাল থাকলে হোটেলগুলোর পক্ষে তাদের অপারেশন কার্যক্রম পরিচালনা সম্ভব নয়। বিশ্বায়নের যুগে বর্তমান সরকার যে সেক্টরগুলোকে প্রাধান্য দিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে ‘ভিশন ২০২১’ থেকে উন্নয়নকল্প ২০৪১ বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ। এর মধ্যে হোটেল তথা পর্যটন শিল্প অন্যতম। এই অবস্থা থেকে উত্তরণ এবং পর্যটন শিল্প ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য তারা প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ এবং প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল থেকে অনুদান প্রদানের জন্য অর্থমন্ত্রী এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রীর সহযোগিতা কামনা করেন।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         গোল্ড ব্যাংকের পরিকল্পনা আইকনিক : বাণিজ্যমন্ত্রী         বছিলায় ড্রেনে নেমে মেয়র আতিক ভাইরাল         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের         ফ্লোরিডা উপকূলে নৌকাডুবিতে নিখোঁজ ৩৯         পুত্রসন্তানের বাবা হলেন যুবরাজ সিং         ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় কলেজ শিক্ষক নিহত         গন্তব্যস্থলে পৌঁছালো জেমস ওয়েব টেলিস্কোপ         মমেকে করোনায় ৫ জনের মৃত্যু         ‘আবিষ্কারের আগেই টিকা সংগ্রহের উদ্যোগ নিয়েছিলাম’         ইসি গঠনের বিলের প্রতিবেদন সংসদে         ২১তম গ্র্যান্ড স্ল্যাম থেকে মাত্র দুটো জয় দূরে নাদাল         ফের আসছে শৈত্যপ্রবাহ