বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দৃষ্টি প্রতিবন্ধী ফুটবলারদের সংবর্ধনা

স্পোর্টস রিপোর্টার ॥ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচে অংশগ্রহণকারী দৃষ্টি প্রতিবন্ধী ফুটবল খোলোয়াড়দের বৃহস্পতিবার ওয়াসা ভবনের এটিএন বাংলা কার্যালয়ে এক সংবর্ধনা প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় প্রতিবন্ধী ক্রীড়া সমিতির প্রধান উপদেষ্টা এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। বিশেষ অতিথি ছিলেন জাতীয় প্রতিবন্ধী ক্রীড়া সমিতির সভাপতি ইকবাল বিন আনোয়ার ডন। মুজিব শতবর্ষ উপলক্ষে দুইদেশের দৃষ্টি প্রতিবন্ধী ফুটবল খেলোয়াড়দের অংশগ্রহণে প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হয়। প্রীতি ম্যাচে অংশগ্রহণকারী খেলোয়াড়দের উক্ত সংবর্ধনা প্রদান করে ডিবেট ফর ডেমোক্রেসি।

ড. মাহফুজুর রহমান বলেন, প্রতিবন্ধীদের উন্নয়নে বিত্তবানদের এগিয়ে আসা উচিত। সরকারের একার পক্ষে তাদের কর্মসংস্থান ও পুনর্বাসন করা সম্ভব নয়। তিনি তার প্রতিষ্ঠান এটিএন বাংলা ও এটিএন নিউজের মাধ্যমে প্রতিবন্ধী জনগোষ্ঠীর সুখ-দুঃখ, বেদনার গল্প তুলে ধরেন। হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, দৃষ্টি প্রতিবন্ধীসহ প্রতিবন্ধীদের উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হলে তাদের স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থান, খেলাধুলা, বিনোদন, সামাজিক নিরাপত্তা ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য এখনও প্রয়োজনীয় শিক্ষার পরিবেশ, প্রতিবন্ধীবান্ধব ফুটপাথ, ট্রাফিক সিগন্যালসহ প্রয়োজনীয় অবকাঠামো তৈরি করা সম্ভব হয়নি। সরকারীভাবে দশম শ্রেণী পর্যন্ত ব্রেইল বই-এর ব্যবস্থা করা হলেও উচ্চশিক্ষা গ্রহণে এখনও প্রয়োজনীয় ব্রেইল পদ্ধতির বই সরবরাহ করা যায়নি। প্রতিবন্ধীদের জন্য গণপরিবহনে উঠানামার আলাদা লেইন ও সংরক্ষিত আসনের সুযোগ পুরোপুরি বাস্তবায়ন করা হয়নি। সরকারী চাকরিতে প্রতিবন্ধীদের জন্য ২%-এর পরিবর্তে ৪% কোটা, জাতীয় সংসদে অন্ত্যতপক্ষে ২ সংরক্ষিত আসন, ভাতার পরিমাণ ৭০০ টাকার পরিবর্তে ১৫০০ টাকা করার সুপারিশ করে কিরণ।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে পশ্চিমবঙ্গ ফুটবল টিমের ম্যানেজার মিহির দাস, এটিএন বাংলার উপদেষ্টা মীর মোঃ মোতাহার হাসান ও তাশিক আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু