সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

যশোরে শিশুদের টিকা সঙ্কট

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোরের সরকারী হাসপাতালগুলোতে শিশুদের বিভিন্ন রোগের টিকা সঙ্কট দেখা দিয়েছে। গত দুই সপ্তাহের বেশি সময় ধরে ব্যাসিলাস ক্যালমেট গুয়েরিন (বিসিজি), টিটেনাস (টিটি), হাম-রুবেলা (এমআর), রক্তকণিকা তৈরির জন্যে পিসিভি ও পেন্টার টিকা মিলছে না। তবে সিভিল সার্জন জানিয়েছেন, সঙ্কট সমাধানে টিকার চাহিদাপত্র দেয়া হয়েছে।

নবজাতক শিশুদের সুষ্ঠুভাবে বেড়ে ওঠার লক্ষ্যে সরকারীভাবে বিনামূল্যে দেশের সব সরকারী হাসপাতাল ও বেসরকারী বিভিন্ন স্বেচ্ছাসেবী ক্লিনিকের মাধ্যমে শিশুদের সাতটি টিকা দেয়া হয়। প্রতিদিনই স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে অভিভাবকরা শিশুদের এ টিকা দিয়ে থাকেন। সেই সঙ্গে গর্ভবতী নারীরাও গ্রহণ করেন একটি টিকা। বিশেষ করে, নবজাতক শিশুদের টিটেনাস থেকে বাঁচাতে টিটি, ধনুষ্টঙ্কার, হুপিং কাশি, হেপাটাইটিস-বি, ইনফ্লুয়েঞ্জাসহ আটটি রোগের প্রতিষেধক হিসেবে পেন্টা, শিশুর রক্তকণিকা গঠনের জন্য পিসিভি, হাম-রুবেলার হাত থেকে রক্ষা করতে এমআর এবং যক্ষ্মা থেকে বাঁচাতে বিসিজি টিকা দেয়া হয়।

যশোর জেনারেল হাসপাতাল টিকাদান কেন্দ্রের ইনচার্জ শারমিন আফরোজ জানান, গত দুই সপ্তাহেরও বেশি সময় ধরে এ সাতটি টিকার মধ্যে পাঁচটি মিলছে না স্বাস্থ্যকেন্দ্রগুলোতে। তারা শুধু ওপিভি এবং আইপিভি (পোলিও) টিকা দিচ্ছেন এবং বাকি টিকা পরে নেয়ার পরামর্শ দিচ্ছেন। এজন্য প্রতিদিন শিশুদের টিকা দেয়ার জন্য এসে ফিরে যাচ্ছেন মায়েরা।

এদিকে, সিভিল সার্জন ডাঃ শেখ আবু শাহীন বলেন, ‘সঙ্কট সমাধানে টিকার চাহিদাপত্র দেয়া হয়েছে। তাছাড়া দুই বছরের মধ্যে শিশুদের এ টিকাগুলো দেয়া যায়। তাই তেমন কোন সমস্যা নেই।’

শীর্ষ সংবাদ: