শুক্রবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যশোরে শিশুদের টিকা সঙ্কট

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোরের সরকারী হাসপাতালগুলোতে শিশুদের বিভিন্ন রোগের টিকা সঙ্কট দেখা দিয়েছে। গত দুই সপ্তাহের বেশি সময় ধরে ব্যাসিলাস ক্যালমেট গুয়েরিন (বিসিজি), টিটেনাস (টিটি), হাম-রুবেলা (এমআর), রক্তকণিকা তৈরির জন্যে পিসিভি ও পেন্টার টিকা মিলছে না। তবে সিভিল সার্জন জানিয়েছেন, সঙ্কট সমাধানে টিকার চাহিদাপত্র দেয়া হয়েছে।

নবজাতক শিশুদের সুষ্ঠুভাবে বেড়ে ওঠার লক্ষ্যে সরকারীভাবে বিনামূল্যে দেশের সব সরকারী হাসপাতাল ও বেসরকারী বিভিন্ন স্বেচ্ছাসেবী ক্লিনিকের মাধ্যমে শিশুদের সাতটি টিকা দেয়া হয়। প্রতিদিনই স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে অভিভাবকরা শিশুদের এ টিকা দিয়ে থাকেন। সেই সঙ্গে গর্ভবতী নারীরাও গ্রহণ করেন একটি টিকা। বিশেষ করে, নবজাতক শিশুদের টিটেনাস থেকে বাঁচাতে টিটি, ধনুষ্টঙ্কার, হুপিং কাশি, হেপাটাইটিস-বি, ইনফ্লুয়েঞ্জাসহ আটটি রোগের প্রতিষেধক হিসেবে পেন্টা, শিশুর রক্তকণিকা গঠনের জন্য পিসিভি, হাম-রুবেলার হাত থেকে রক্ষা করতে এমআর এবং যক্ষ্মা থেকে বাঁচাতে বিসিজি টিকা দেয়া হয়।

যশোর জেনারেল হাসপাতাল টিকাদান কেন্দ্রের ইনচার্জ শারমিন আফরোজ জানান, গত দুই সপ্তাহেরও বেশি সময় ধরে এ সাতটি টিকার মধ্যে পাঁচটি মিলছে না স্বাস্থ্যকেন্দ্রগুলোতে। তারা শুধু ওপিভি এবং আইপিভি (পোলিও) টিকা দিচ্ছেন এবং বাকি টিকা পরে নেয়ার পরামর্শ দিচ্ছেন। এজন্য প্রতিদিন শিশুদের টিকা দেয়ার জন্য এসে ফিরে যাচ্ছেন মায়েরা।

এদিকে, সিভিল সার্জন ডাঃ শেখ আবু শাহীন বলেন, ‘সঙ্কট সমাধানে টিকার চাহিদাপত্র দেয়া হয়েছে। তাছাড়া দুই বছরের মধ্যে শিশুদের এ টিকাগুলো দেয়া যায়। তাই তেমন কোন সমস্যা নেই।’

শীর্ষ সংবাদ:
লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা         করোনা ভাইরাস ॥ এবার মৃত্যুতেও চীনকে ছাড়িয়ে গেল ভারত         মোদির সঙ্গে কথা হয়েছে, তার মন ভালো নেই         নোবেলের বিরুদ্ধে ভারতে মামলা দায়ের         অর্থনীতি সচলের চেষ্টা ॥ সকল কর্মকাণ্ড স্বাভাবিক করার উদ্যোগ         আয় রোজগারের পথ অনির্দিষ্টকাল বন্ধ রাখা সম্ভব নয়         ইউনাইটেডের আইসোলেশন সেন্টারে আগুনে পুড়ে ৫ করোনা রোগীর মৃত্যু         শেয়ারবাজারে লেনদেন রবিবার শুরু         করোনা আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু লাখ ছাড়িয়েছে, স্পেনে রাষ্ট্রীয় শোক         অফিসে মাস্ক পরা, স্বাস্থ্য বিধির ১৩ দফা মানা বাধ্যতামূলক         ঢাকায় ফেরার প্রতিযোগিতা         লাফিয়ে বাড়ছে আক্রান্ত ॥ বিশ্বে শীর্ষ ২৫ দেশের মধ্যে বাংলাদেশ         ঈদের ছুটিতে যাদের হারিয়েছি         সাতক্ষীরার ৪৮ গ্রামে এখনও জোয়ার-ভাটা খেলছে         পহেলা জুন থেকে চালু হচ্ছে বিমান         শিল্পপতি চিকিৎসক রাজনীতিকসহ ৬২ জনের মৃত্যু         করোনা ভাইরাসে নতুন শনাক্তের রেকর্ড, মৃত্যু আরও ১৫ জনের         লকডাউন শিথিলকালে নির্দেশনা মেনে চলার আহ্বান কাদেরের         ভয় নয়, সচেতনতায় জয় : নৌ পরিবহন প্রতিমন্ত্রী        
//--BID Records