সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গাদের প্রতি মানবিক হতে হবে ॥ পরিকল্পনামন্ত্রী

রোহিঙ্গাদের প্রতি মানবিক হতে হবে ॥ পরিকল্পনামন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ রোহিঙ্গাদের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, রোহিঙ্গারা আমাদের অতিথি। তাদের প্রতি আমাদের মানবিক হতে হবে। তারা মার খেয়ে পানিতে ভেসে আসছে। তাদের প্রতি আমরা মানবিক আচরণ করবো। তাদের যাতে সম্মান রক্ষা হয় সেই বিষয়টি দেখতে হবে।

বৃহস্পতিবার দুপুর ১২টায় নগরের সার্কিট হাউসে ‘জনশুমারি ও গৃহগণনা ২০২১’ উপলক্ষে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

এম এ মান্নান বলেন, কেউ ভুলের ঊর্ধ্বে নয়। জনশুমারি ও গৃহগণনা করতে গিয়েও কিছু ভুল হয়। কিন্তু আমরা এবার খুব ভালোভাবে জনশুমারি ও গৃহগণনা করতে চাই। যারা এ কাজে সম্পৃক্ত হবেন তাদের আগের চেয়ে চারগুণ সম্মানি ভাতা দেওয়া হবে। মাননীয় প্রধানমন্ত্রী এ বিষয়ে খুব আন্তরিক। জনশুমারি এই বিভাগ, ওই বিভাগের কাজ নয়। এটি সবার কাজ, সবাই মিলে এই কাজকে আমরা সহযোগিতা করবো।

তিনি বলেন, মুজিববর্ষের মধ্যেই আমরা জনশুমারির একটা সংখ্যা নিয়ে আসতে পারবো। সুইডেন, নরওয়ে ও ফিনল্যান্ডে প্রতিবছর জনশুমারি করা হয়। সেই ব্যবস্থা আমরাও নিয়ে আসবো। অনেকে ক্যালেন্ডার ইয়ার অনুসরণ করতে বলেছেন। আমিও ক্যালেন্ডার ইয়ারের পক্ষে। কারণ আমাদের বছর জুন-জুলাই হওয়ার কারণে অনেক সময় ব্যতিক্রম লাগে।

জনশুমারি ও গৃহগণনায় সব দলের লোকেরা অংশ নিতে পারবে জানিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, অনেকে প্রশ্ন করেন নিজ দলের লোকেরা জনশুমারিতে থাকেন। কিন্তু এবারে সব দলের লোকেরাই এ কাজে অংশ নিতে পারবে। আমরা নির্ভুলভাবে এ কাজ করতে চাই। ফলাফল যাই আসুক, আমরা সঠিক তথ্যটাই জনগণের কাছে তুলে ধরতে চাই। কারণ জনগণের জানার অধিকার আছে।

বিশ্বব্যাংক, জাতিসংঘ ও আইএমএফসহ আন্তর্জাতিক অনেক সংস্থা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোকে কোড করে জানিয়ে তিনি বলেন, আমাদের পরিসংখ্যান ব্যুরো এখন বিশ্বমানের। আন্তর্জাতিক সংস্থাগুলো স্বীকার করেছে, আমাদের ব্যুরোর তথ্য অনেক এগিয়েছে। এমনকি আইএমএফ তাদের সংখ্যার সঙ্গে আমাদের সংখ্যা মিলিয়ে দেখে প্রায় একই পেয়েছে।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records