সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রাদার্সে নতুন জার্মান ফুটবল কোচ

স্পোর্টস রিপোর্টার ॥ ক্লাবের বয়স ৭০। জন্ম ১৯৪৯ সালে হলেও ১৯৭৩ সাল থেকেই মূলধারার ফুটবলে প্রবেশ গোপীবাগের দলটির। ফুটবল দলটির নাম ব্রাদার্স ইউনিয়ন লিমিটেড। একসময় আবাহনী-মোহামেডানের পর ঢাকার ফুটবলের ‘তৃতীয় শক্তি’ হিসেবে সুনাম কামানো ক্লাবটির অর্জন মোট আটটি শিরোপা। অথচ তারা সর্বশেষ শিরোপা জিতেছে ১৪ বছর আগে। ২০০৫ সালে ফেডারেশন কাপ ও প্রিমিয়ার লীগে চ্যাম্পিয়ন হয় তারা। পেশাদার লীগ শুরুর পর ধীরে ধীরে দলটির শক্তি ক্ষয় হতে শুরু করে। এবারের ফেডারেশন কাপে ব্রাদার্স মাত্র ৭ দিনের প্রস্তুতি নিয়েছে। ফলাফলও সে রকমই হয়েছে। গ্রুপপর্ব থেকেই বিদায় নিতে হয়েছে তাদের। গত লীগে মাত্র ১ পয়েন্টের জন্য অবনমনের হাত থেকে রক্ষা পায় তারা। ব্রাদার্স একসময় বাবলু, সালাম, ওয়াসিম, মোহসীন, সেলিম, লাভলুর মতো কালজয়ী ফুটবলারের জন্ম দিয়েছে। তাদের মাধ্যমে অনেক সাফল্যও পেয়েছে ব্রাদার্স। অথচ আজ তারা অস্তিত্ব রক্ষায় সংগ্রামমুখর। গত তিন বছরে ক্লাবটির ডাগআউটে দেখা গেছে ছয় কোচকে। বেশিদিন টেকা (২০১৭ সালে ৫ মাস) সেই সাইপ্রাস কোচ নিকোলাস ভিটরোভিচ এখন পুলিশের কোচ।

তিনি বাদে নেপালের বাল গোপাল মহারজন, ভারতের সৈয়দ নাঈমউদ্দিন, সুব্রত ভট্টাচার্য, ইতালির জিওভান্নি স্ক্যানু, পেরুর জিওর্জি ফারফান ও বাংলাদেশের মহিদুর রহমান মিরাজ... এদের কেউই সর্বনিম্ন একমাস থেকে সর্বোচ্চ পাঁচ মাসের বেশি টিকতে পারেননি। এই যখন ব্রাদার্সের অবস্থা তখন তারা মঙ্গলবার পরিচয় করিয়ে দিল তাদের নতুন ও বিদেশী কোচের সঙ্গে। কোচের সঙ্গে চুক্তি এক বছরের (২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত)। কোচের নাম রেজা পারকাস। ৫১ বছর বয়সী রেজার বাবার জন্ম ইরানে হলেও রেজার জন্ম, বেড়ে ওঠা ও পড়াশোনা-ক্যারিয়ার সবই জার্মানিতে। ৫১ বছর বয়সী রেজা পেশায় ছিলেন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার (অপারেটিং সিস্টেম)। ইরান, ইউক্রেন ও জার্মানিতে ডিফেন্ডার হিসেবে ফুটবল খেলেছেন ১৫ বছর। কোচ হিসেবে কাজ করেছেন সংযুক্ত আরব আমিরাতের আল ফুজাইরাহ এসসি অনুর্ধ-২৩ (২০১৫-১৬), টেকনিক্যাল ম্যানেজার এবং একাডেমি পরিচালক হিসেবে কাজ করেছেন একই ক্লাবের সিনিয়র দলেও (একই সময়ে)। কোচ ছিলেন ওমানের আল ওরুবাহতে (২০১৬-১৮) এবং ইরানের সানাত-ই-নাফত’-এ (২০১৮-১৯)। মাইনর লীগে কোচিং করে ২০০৭-২০০৯ সালের মধ্যে ওমানী ও আমিরাতী ক্লাবের হয়ে মোট ৩টি শিরোপা জিতেছিলেন রেজা।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর