বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্কিন ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া

মার্কিন ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া

অনলাইন ডেস্ক ॥ লিবিয়ার রাজধানী ত্রিপোলির আকাশ থেকে একটি মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করেছে রাশিয়া। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী তাদের ড্রোনটির ধ্বংসাবশেষ ফেরত দেয়ার দাবি জানিয়েছে। মার্কিন কমান্ড বলছে, গতমাসে তাদের ওই ড্রোনটি লিবিয়া থেকে নিখোঁজ হয়েছিল। এর আগে তারা এ নিয়ে তদন্তের কথাও জানায়।

গত ২২ নভেম্বর মার্কিন সামরিক বাহিনীর আফ্রিকা কমান্ড এক বিবৃতিতে জানিয়েছিল, ত্রিপোলির আকাশ থেকে তাদের একটি ড্রোন নিখোঁজ হয়েছে। লিবিয়ার নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ এবং সেখানকার উগ্র গোষ্ঠীগুলোর তৎপরতা নজরদারি করতেই ড্রোনটি ত্রিপোলির আকাশে পাঠানো হয়েছিল।

গতকাল শনিবার দেশটির আফ্রিকা কমান্ডের প্রধান জনোরেল স্টিফেন টাউনসেন্ড বলেন, ত্রিপোলিতে মোতায়েন রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থেকে নিক্ষিপ্ত গুলির আঘাতে ড্রোনটি বিধ্বস্ত হয়েছে। তবে গুলি করার সময় এটি যে মার্কিন ড্রোন তা ওই ব্যবস্থা বুঝতে পারেনি বলে তিনি নিজের অনুমানের কথা জানান।

জেনারেল টাউনসেন্ড বলেন, কিন্তু ভূপাতিত হওয়ার পর তারা নিশ্চয়ই জেনে গেছে ড্রোনটি কাদের ছিল। তিনি এটির ধ্বংসাবশেষ ফেরত দেয়ার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানান। মার্কিন ওই জেনারেল এসময় লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে চলমান সহিংসতার জন্য রাশিয়াকে দায়ী করেন।

২০১১ সালে লিবিয়ায় সশস্ত্র গণঅভ্যুত্থানে ক্ষমতাচ্যুত ও নিহত হন দেশটির সাবেক স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফি। তারপর থেকে দেশটিতে সহিংসতা ও নিরাপত্তাহীনতা চলছেই। সম্প্রতি ত্রিপোলিতে একটি বিস্কুট তৈরির কারখানায় ড্রোন হামলায় তিন বাংলাদেশিসহ আট প্রবাসী শ্রমিক নিহত হন।

গত এপ্রিলে বিদ্রোহী জেনারেল খালিফা হাফতার আন্তর্জাতিকভাবে স্বীকৃত লিবিয়া সরকারকে ক্ষমতাচ্যুত করতে রাজধানী ত্রিপোলি অভিমুখে সামরিক অভিযান শুরু করেন। এখন পর্যন্ত তার দল ত্রিপোলি দখল করতে না পারলেও দুপক্ষের মধ্যে মাঝে মধ্যেই ব্যাপক সংঘর্ষের খবর পায়।

শীর্ষ সংবাদ:
গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল         রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদকে খুঁজছে র‌্যাব         করোনা ভাইরাসে মৃত্যু ২২০০ এর কাছাকাছি, নতুন শনাক্ত ৩৪৮৯         করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         কৃষিপণ্য রফতানিতে কানাডার সহায়তা চায় বাংলাদেশ         করোনা ভাইরাসে আক্রান্ত ৪৫৬ পোশাক শ্রমিক, মৃত্যু ৬ জনের         নিয়োগ চান ৩৯তম বিসিএসের ২৫৩ নন-ক্যাডার ডেন্টাল সার্জন         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও        
//--BID Records