বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টাঙ্গাইল-আরিচা মহাসড়কের ১২টি বেইলি সেতুই ঝুঁকিপূর্ণ

টাঙ্গাইল-আরিচা মহাসড়কের ১২টি বেইলি সেতুই ঝুঁকিপূর্ণ

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল ॥ টাঙ্গাইল-আরিচা মহাসড়কের ১২টি বেইলি সেতুর সবগুলোই নড়বড়ে হয়ে পড়েছে। আর এতে এ সেতুগুলোর ওপর দিয়ে ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করতে হচ্ছে। ফলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা আশঙ্কা করছেন স্থানীয়রা। বেইলি সেতুগুলোর জায়গায় স্থায়ী সেতু নির্মাণ এবং রাস্তাটি প্রশস্ত করার দাবি জানিয়েছেন এলাকাবাসী এবং রাস্তা ব্যবহারকারীরা।

টাঙ্গাইল সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, ৫৫ দশমিক পাঁচ কিলোমিটার দীর্ঘ টাঙ্গাইল-আরিচা সড়কটির ৩৫ দশমিক পাঁচ কিলোমিটার পড়েছে টাঙ্গাইল জেলার অংশে। বাকি ২০ কিলোমিটার মানিকগঞ্জ জেলায়। টাঙ্গাইল শহর থেকে সড়কটি শুরু হয়ে দেলদুয়ার উপজেলার এলাসিনে ধলেশ্বরী সেতু পার হয়েছে। পরে নাগরপুর উপজেলা সদর এবং মানিকগঞ্জের দৌলতপুর ও ঘিওর উপজেলা সদর হয়ে বরাংগাইল নামকস্থানে ঢাকা-আরিচা মহাসড়কে মিশেছে। এই সড়কটি নির্মাণের সময় দুই দশক আগে টাঙ্গাইল অংশে ১২টি বেইলি সেতু স্থাপন করা হয়। এগুলো হচ্ছে- টাঙ্গাইল সদর উপজেলার অলোয়া, দেলদুয়ার উপজেলার এলাসিন, নাগরপুর উপজেলার খোরশেদ মার্কেট, ধলাপাড়া, থানা মোড়, বারাপুষা, ভালকুটিয়া, তিরছা, টেংরীপাড়া, আড়রাকুমার, ধুবুরিয়া ও চাষাভাদ্রা।

স্থানীয়রা জানায়, বিগত ২০১৩ সালে ধলেশ্বরী সেতু চালু হওয়ার পর টাঙ্গাইল থেকে এই সড়ক দিয়ে আরিচা যেতে আর কোন ফেরি পারাপার হতে হয় না। তাই এই সড়কে বিগত ২০১৩ সালের পর থেকে যানবাহন চলাচল বহুগুণে বেড়ে গেছে। দক্ষিণবঙ্গ থেকে মালবাহী ট্রাক, যাত্রীবাহী বাস এ সেতু হয়ে টাঙ্গাইল, জামালপুর, শেরপুরসহ বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের বিভিন্ন স্থানে যাতায়াত করে। এছাড়া প্রতিদিন কয়েকশ’ সিএনজি টাঙ্গাইল-আরিচা সড়কে চলাচল করে। এতে যানবাহন চলাচল করলেও ১২টি বেইলি সেতুর কারণে এ সড়কটিতে ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়। বেইলি সেতুগুলোর অবস্থা খারাপ হওয়ায় প্রতিটি সেতুর সামনে সড়ক ও জনপথ বিভাগ ‘ঝুঁকিপূর্ণ সেতু সাবধানে পারাপার’ হওয়ার নির্দেশনা দিয়ে সাইন বোর্ড টানিয়ে রেখেছে। সরেজমিন ওই সড়কে গিয়ে দেখা যায়, প্রতিটি বেইলি সেতুর স্টিলের পাটাতন ক্ষয় হয়ে গেছে। স্থানীয়রা জানান, এর ফলে মোটরসাইকেলসহ হালকা যানবাহন প্রায়ই পিছলে দুর্ঘটনার শিকার হয়। সেতুগুলোতে ভারী যানবাহন উঠলেই কেঁপে উঠে। তিরছা গ্রামের জাফর আলী বলেন, এ বছর জানুয়ারিতে ট্রাক আটকে গিয়েছিল পাটাতনে। পরে সেতু মেরামত করা হয়। এ সড়কে চলাচলকারী ট্রাকের চালক আজিজুল ইসলাম বলেন, একেকটি সেতু পার হওয়ার সময় মনে হয় এই বুঝি ভেঙে পড়লো। আতঙ্কের মধ্য দিয়ে সেতু পার হতে হয়।

টাঙ্গাইল জেলা বাস-মিনিবাস মালিক সমিতির মহাসচিব গোলাম কিবরিয়া বড় মনি বলেন, টাঙ্গাইল-আরিচা সড়কের বেইলি সেতুগুলোর স্থানে স্থায়ী সেতু নির্মাণ এবং সড়কটি প্রশস্ত করা প্রয়োজন। এতে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের সাথে আরিচা হয়ে দেশের দক্ষিণবঙ্গের যাতায়াত সহজ হবে।

এ ব্যাপারে টাঙ্গাইলের সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আমিমুল এহসান বলেন, টাঙ্গাইল-আরিচা সড়কের বেইলি সেতুগুলোর জায়গায় স্থায়ী সেতু নির্মাণ এবং এ সড়কের উন্নয়নের জন্য একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে। একনেকে এ প্রস্তাব পাশ হলে এর উন্নয়ন কাজ শুরু করা হবে। আশা করছি দ্রুতই প্রস্তাব পাশ হবে।

শীর্ষ সংবাদ:
সিরিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শক্তিশালী করবে ইরান         জেনারেল সোলাইমানি হত্যা ॥ বোল্টনের দাম্ভিক উক্তির জবাব দিল রাশিয়া         করোনায় হলেও দম্ভ যায়নি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের!         কাতারে আক্রান্ত লাখ ছাড়ালেও সুস্থই ৯৬ হাজারের বেশি         করোনা ॥ বাংলাদেশে আরও উদ্বেগজনক পরিস্থিতির আশঙ্কা         মার্কিন মাদক পাচারকারী বিমান ধ্বংস করল ভেনিজুয়েলার বিমানবাহিনী         বুড়িগঙ্গায় লঞ্চডুবি ॥ ময়ূর-২ এর মালিক মোসাদ্দেক গ্রেফতার         উখিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ ৩ রোহিঙ্গা নিহত, ৩ লাখ ইয়াবা উদ্ধার         শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে শীর্ষে জাপান         বিদেশি শিক্ষার্থী ফেরত পাঠানোর বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা         সিরিয়ায় ত্রাণ সহায়তার অজুহাতে পাশ্চাত্যের ষড়যন্ত্রমূলক পরিকল্পনা ব্যর্থ         ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের আহ্বান পম্পেওর         জম্মু-কাশ্মীরে বাবা-ভাইসহ বিজেপি নেতাকে গুলি করে হত্যা         মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর যে বক্তব্যে দুঃখ প্রকাশ করলেন সের্গেই ল্যাভরভ         জোড়া লাল কার্ডের ম্যাচে বার্সার জয়         হংকংয়ের শিক্ষার্থীদের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ         ভারতীয় সেনাদের ফেসবুকসহ ৮৯টি অ্যাপ ব্যবহার নিষিদ্ধ         রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি        
//--BID Records