শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম বাড়ছেই

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ব বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়েই চলেছে। মঙ্গলবার আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড অয়েল প্রতিব্যারেল বিক্রি হয় সর্বোচ্চ ৭৪ দশমিক ৫১ ডলারে।

ইরান থেকে তেল রফতানি শূন্যে নামিয়ে আনার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের নতুন সিদ্ধান্তের প্রভাবে সোমবার থেকেই বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তে শুরু করে ছয় মাসের মধ্যে সর্বোচ্চ ৭৩ দশমিক ৭৭ ডলারে পৌঁছায় প্রতি ব্যারেলের দাম। তবে আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থা আইইএ জানিয়েছে বাজারে তেলের পর্যাপ্ত সরবরাহ রয়েছে।

গত নবেম্বরে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর ইরানের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুনর্বহাল করে ট্রাম্প প্রশাসন। সে সময় দেশটি থেকে তেল আমদানি নিষিদ্ধ করলেও চীন, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, তুরস্কসহ ৮ দেশকে এ বিষয়ে ছাড় দিয়ে আসছিল যুক্তরাষ্ট্র। তবে সেই ছাড়ও আগামী ২ মে থেকে বাতিল হচ্ছে। মূলত ইরানকে আর্থিকভাবে দুর্বল করতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প প্রশাসন।

এদিকে বিশ্ববাজারে ইরানের তেলের ঘাটতি পূরণে এরই মধ্যে দৈনিক ২০ লাখ ব্যারেল উৎপাদন বাড়িয়েছে যুক্তরাষ্ট্র।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২১
আক্রান্ত
২৭১৮৮১
সুস্থ
১৩
সুস্থ
১৫৬৬২৩
শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের