সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়ার সীমান্তে ফ্রান্স-ব্রিটেনের ট্যাংক-হেলিকপ্টার!

রাশিয়ার সীমান্তে ফ্রান্স-ব্রিটেনের ট্যাংক-হেলিকপ্টার!

অনলাইন ডেস্ক ॥ রাশিয়ার সীমান্তবর্তী দেশ এস্তোনিয়ায় ব্রিটিশ রাজকীয় বাহিনীর আক্রমণের কাজে ব্যবহার যোগ্য পাঁচটি অ্যাপচে হেলিকপ্টার পাঠানো হয়েছে। এর আগে এস্তোনিয়াতে সেনাদল, ট্যাংক, যুদ্ধযান এবং আরও সামরিক যান পাঠানো হবে বলে ঘোষণা করেছিল ফ্রান্স।

ইতিমধ্যে ব্রিটিশ রয়েল ফোর্সের এএইচ সিক্স ফোর অ্যাপচে হেলিকপ্টার এস্তোনিয়ার আমারি বিমান ঘাঁটিতে পৌঁছে গিয়েছে। এস্তোনিয় প্রতিরক্ষা বাহিনীর বিবৃতিতে আরও বলা হয়েছে, বাল্টিক অঞ্চলে ন্যাটোর বৃহত্তর মোতায়েনের আওতায় ওই দেশে এই পরিমাণ সামরিক অস্ত্র পাঠানো হয়েছে।

ন্যাটোর সামরিক মহড়া ‘স্ট্রিং স্টর্মে’ এই হেলিকপ্টারগুলো অংশ নেবে বলে মনে করা হচ্ছে। এছাড়া, রুশ সীমান্ত থেকে মাত্র ১৪০ কিলোমিটার দূরে অবস্থিত এন্তোনিয়ার তাপা শহরে অবস্থিত সামরিক ঘাঁটিতে এগুলোকে মোতায়েন করা হবে। মহড়ায় অংশ গ্রহণের আগে এস্তোনিয়ার আকাশে এই সমস্ত হেলিকপ্টার প্রথমবারের মতো ওড়া শুরু করবে। এর আগে রাশিয়ার সীমান্তবর্তী এই এলাকায় চারটি এডব্লিউ হান্ড্রেড ফিফটি নাইন ওয়াইলডক্যাট হেলিকপ্টারও পাঠিয়েছে ব্রিটেন।

এছাড়া এস্তোনিয়ার তাপায় ৩০০ জনের ফরাসি একটি সেনাদল পৌঁছেছে। দেশটিতে পাঁচটি ট্যাংক এবং ১৩টি অত্যাধুনিক সামরিক যান এবং পদাতিক সেনাবহনকারী ২০টি যুদ্ধযান পাঠানো হবে বলে প্যারিস থেকে ঘোষণা করা হয়েছে। ট্রেনে করে বিশাল এই সামরিক সজ্জা পাঠানো হবে।

২০১৪ সালে ইউক্রেন সংকটের পর রাশিয়ার নিকটবর্তী এলাকাগুলোতে অবস্থান জোরদার করছে ন্যাটো। এসব এলাকায় যুদ্ধ উপযোগী সেনাদল মোতায়েনের পাশাপাশি গুরুত্বপূর্ণ সামরিক মহড়া বাড়ানো হয়েছে। এছাড়া রুশ সীমান্তের কাছে ন্যাটোর নজরদারি ও গোয়েন্দা বিমান এবং চালকহীন বিমানের তৎপরতাও বেড়েছে। ফলে এই অঞ্চলে অশান্তির পরিবেশ তৈরি হয়েছে বলে মনে করছেন সামরিক পর্যবেক্ষকরা।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records