সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সহিংসতায় দ্বিতীয় দফা ভোট শেষ

  • হেভিওয়েটদের ভাগ্য নির্ধারিত হবে, বিজেপি নেতার ওপর জুতা নিক্ষেপ

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা ভোট উৎসবে দেশটির নানা জায়গায় সহিংসতার খবর পাওয়া গেছে। পশ্চিমবঙ্গেও রায়গঞ্জ লোকসভা আসনের সিপিএম প্রার্থী মোহাম্মদ সেলিমের গাড়িতে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটেছে। এ বাম নেতার দাবি তৃণমূল কংগ্রেসের সমর্থকরা এ হামলার জন্য দায়ী। একই আসনের কংগ্রেস প্রার্থী দিপাদাস মুন্সীও তৃণমূল সমর্থকদের বিরুদ্ধে সহিংসতা ছড়ানোর অভিযোগ তুলেছেন। মাওবাদীদের হামলায় উড়িষ্যায় একজন নির্বাচনী কর্মকর্তা নিহত হয়েছেন। নিহত কর্মকর্তার নাম সংযুক্ত দিঘাল। একই দিন জিভিএল নরসিমা রাও নামে এক বিজেপি সাংসদের ওপর জুতা নিক্ষেপের ঘটনা ঘটেছে। খবর বিবিসি, এনডিটিভি ও পিটিআই অনলাইনের।

বৃহস্পতিবার সকালে পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরের ইসলামপুরে পাটাগড়া বুথে ছাপ্পা জালভোট পড়ছে খবর পেয়ে প্রার্থী মোহাম্মদ সেলিম সেখানে ছুটে যান। তখনই সেলিমকে বাধা দিতে এগিয়ে আসেন তৃণমূলের কর্মী, সমর্থকরা।

তাকে ঘিরে ফেলার চেষ্টা হয়। পরে অবশ্য স্থানীয় মানুষের প্রতিরোধে তৃণমূলের সমর্থকরা পালাতে বাধ্য হয়। পালানোর সময় ছাপ্পা ভোট দিতে না পারার আক্রোশে সেলিমের গাড়ি ভাংচুর করা হয়। তার গাড়ির সামনের কাঁচ ভেঙ্গে যায়। ওই ঘটনার পরে মোহাম্মদ সেলিমকে এলাকার ভোটারদের নিয়ে বুথ আগলে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। বৃহস্পতিবার ভারতের ১১ রাজ্য ও একটি কেন্দ্র শাসিত অঞ্চলের ৯৫টি পার্লামেন্ট আসনে ভোটগ্রহণ হয়। তামিলনাড়ুর ৩৮টি লোকসভা আসনের পাশাপাশি রাজ্য বিধানসভার ১৮ আসনের নির্বাচনের ভোটও গ্রহণ করা হয়। উড়িষ্যায় লোকসভার পাঁচটি আসনে ও বিধানসভার ৩৫ আসনে ভোট হচ্ছে। এর পাশাপাশি কর্নাটকে লোকসভার ১৪ আসন, মহারাষ্ট্রের ১০ আসন, উত্তর প্রদেশের আটটি, অসম ও বিহারে পাঁচটি করে এবং ছত্তিশগড় ও পশ্চিম বঙ্গে, জম্মু ও কাশ্মীরের দুটি এবং মনিপুর ও পুদুচেরির একটি করে লোকসভা আসনে ভোট হয়। বৃহস্পতিবারের নির্বাচনে ভারতের রাজনৈতিক দলগুলোর একাধিক হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। এসব প্রার্থীর মধ্যে বিজেপির অন্তত চারজন কেন্দ্রীয় মন্ত্রী ও সাবেক প্রধানমন্ত্রী এইচ ডি দেব গৌড়াসহ বিজেপির হেমা মালিনি, রাজ বব্বর, ফারুক আব্দুল্লাহ, কানিমোঝি, দীপা দাশমুন্সী, সুস্মিতা দেব ও এম বীরাপ্পা মইলিসহ অন্যান্য রয়েছেন। ভারতীয় লোকসভার মোট আসন ৫৪৫টি। এবারের নির্বাচনে ভারতজুড়ে মোট ভোটার প্রায় ৯০ কোটি। ১১ এপ্রিল প্রথম দফার ভোটগ্রহণ করা হয়েছে। ২৩ এপ্রিল তৃতীয় দফা ভোটগ্রহণ করা হবে। এভাবে ১৯ মে পর্যন্ত আরও চার দফা ভোটগ্রহণের মাধ্যমে বিশ্বের বৃহত্তম এই নির্বাচনী যজ্ঞ শেষ হবে।

২৩ মে সব ভোট গণনা শেষে ওই দিনই নির্বাচনের ফলাফল ঘোষণা করার কথা রয়েছে। নির্বাচন উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হলেও উড়িষ্যায় মাওবাদীদের হামলায় এক নির্বাচনী কর্মকর্তা নিহত হয়েছেন। রাজ্যটির কান্ধামাল জেলায় বিধানসভার ফুলবানি আসনের একটি বুথের উদ্দেশে নির্বাচনী কর্মকর্তাদের একটি দলকে নেতৃত্ব দিয়ে নিয়ে যাওয়ার সময় ওই নারী কর্মকর্তাকে গুলি করে হত্যা করে মাওবাদীরা।

তামিলনাড়ুর ভেলোর লোকসভার ভোটগ্রহণের কথা থাকলেও বৃহস্পতিবার তা করা হয়নি। মঙ্গলবার ভারতের নির্বাচন কমিশন ভেলোরে নির্বাচন আপাতত বন্ধ রাখার সুপারিশ করে। কমিশনের এই নির্দেশের পরই আদালতের দ্বারস্থ রাজ্যের শাসক দল এআইএডিএমকে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         পূজামণ্ডপে হামলা: যুবদল-জামায়াতের গ্রেফতার ১১         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু