বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুযোগ হারালেন কেভিতোভা

সুযোগ হারালেন কেভিতোভা
  • চেক টেনিস তারকার ওপর হামলাকারীর ৮ বছরের জেল

স্পোর্টস রিপোর্টার ॥ দারুণ সুযোগ হাতছানি দিচ্ছিল পেত্রা কেভিতোভাকে। প্রথমবারের মতো বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার যোগ ছিল চেক প্রজাতন্ত্রের এই টেনিস তারকার। কিন্তু দুর্ভাগ্য তার। মিয়ামি ওপেনের কোয়ার্টার ফাইনালেই হেরে গেলেন দুইবারের উইম্বলডন জয়ী এই তারকা খেলোয়াড়। বুধবার অস্ট্রেলিয়ার এ্যাশলে বার্টির কাছে ৭-৬ (৮/৬), ৩-৬ এবং ৬-২ গেমে হার মানেন পেত্রা কেভিতোভা। এই হারের কারণেই আগামী সপ্তাহে প্রথমবারের মতো র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠা হচ্ছে না তার। বরং এই টুর্নামেন্টের ফাইনালের টিকেট কাটলে নাওমি ওসাকাকে সরিয়ে আবারও এক নম্বর স্থানটি দখল করবেন রোমানিয়ার সিমোনা হ্যালেপ।

সুদীর্ঘ ক্যারিয়ারে দুটি গ্র্যান্ডস্লাম জিতেছেন পেত্রা কেভিতোভা। ২০১১ সালে উইম্বলডনের প্রথম শিরোপা জয়ের পর ২০১৪ সালে একই টুর্নামেন্টে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হন তিনি। কিন্তু র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠা হয়নি কখনই। এবার সেই সুযোগ হাতছানি দিচ্ছিল ২৯ বছরের এই চেক তারকাকে। কিন্তু শেষ পর্যন্ত সুযোগ কাজে লাগাতে পারেননি তিনি। মিয়ামি ওপেনের কোয়ার্টার ফাইনালেই জয়রথ থেমে যায় তার। চেক তারকার জয়রথ থামিয়ে টুর্নামেন্টের সেমিফাইনালের টিকেট কাটেন এ্যাশলে বার্টি। কেভিতোভার বিপক্ষে এর আগে চারবার মুখোমুখি লড়াই করেছেন এই অস্ট্রেলিয়ান তারকা। কিন্তু সবসময়ই পরাজয়ের লজ্জা নিয়ে কোর্ট ছেড়েছেন তিনি। এবার ভিন্ন চিত্রনাট্য উপহার দিলেন এ্যাশলে বার্টি। পঞ্চমবারের মোকাবেলায় কেভিতোভাকে প্রথম হারের স্বাদ উপহার দিলেন তিনি। মিয়ামি ওপেনের সেমিফাইনালে এ্যাশলে বার্টির প্রতিপক্ষ এখন এ্যানেট কোন্টাভেইট। শেষ আটে এস্তোনিয়ার এই তারকা খেলোয়াড় ৩-৬, ৬-২ এবং ৭-৫ গেমে পরাজিত করেন তাইওয়ানের সিয়ে সু উইকে। ২৭ বছরের সুই উইকে হারানোর আগেও এই টুর্নামেন্টে চমক দিয়েছেন কোন্টাভেইট। তৃতীয় রাউন্ডের ম্যাচে যে বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় নাওমি ওসাকাকে পরাজিত করেন তিনি। যিনি এ বছরের শুরুতেই অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে গোটা টেনিস দুনিয়াকে চমকে দেন। এরপর চতুর্থ রাউন্ডের ম্যাচে সাবেক নাম্বার ওয়ান তারকা ক্যারোলিন ওজনিয়াকিকেও পরাজয়ের স্বাদ উপহার দেন কোন্টাভেইট। যে কারণেই এস্তোনিয়ার এই তারকা খেলোয়াড়ের গায়ে এখন ফেবারিটের তকমাটা মাখানো।

এদিকে ছুরির আঘাত সয়েও কোর্টে অদম্য ভঙ্গিতে ছুটে চলেছেন পেত্রা কেভিতোভা। দুর্বৃত্তের আঘাতে যে ক্ষত-বিক্ষত হয়েছিল তার বাম হাত। তার ওপর হামলা চালানো সেই দুর্বৃত্তকে শাস্তি দিয়েছে চেক প্রজাতন্ত্রের একটি আদালত। হ্যাঁ, কেভিতোভার ওপর আক্রমণের শাস্তি হিসেবে ৮ বছরের কারাদ- দিয়েছে দেশটির আদালত। হামলার ঘটনাটা বেশ পুরনো। ২০১৬ সালে অস্ট্রেলিয়ান ওপেন শুরুর কয়েক সপ্তাহ আগে চেক প্রজাতন্ত্রে নিজের বাড়িতেই ভয়ঙ্কর এই আক্রমণ হয়েছিল তার ওপর। কেভিতোভার ফ্ল্যাটে হামলা চালানো রাডিম জোন্ড্রা বয়লার পরীক্ষার অজুহাতে সেখানে গিয়েছিলেন। আর তখনই কেভিতোভাকে পেছন থেকে আটকে গলার কাছে ছুরি ধরে বসেন। সেই পরিস্থিতি থেকে নিজেকে ছাড়াতে গিয়ে ধস্তধস্তির এক পর্যায়ে বাম হাত ক্ষতবিক্ষত হয়ে যায় কেভিতোভার।

অবশ্য নিজের ওপর আনা সব অভিযোগ অস্বীকার করেছেন জোন্ড্রা। বোরনোর আঞ্চলিক আদালতে তাকে ৮ বছরের সাজা প্রদান করা হয়েছে। ইতোমধ্যে কেভিতোভার ঘরে অবৈধ অনুপ্রবেশের কারণে সাজা ভোগ করছেন। সেই হামলায় কেভিতোভার বাম হাতের পাঁচটি আঙ্গুলই বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কা জেগেছিল। সবচেয়ে ক্ষতি হয় তর্জনি। আঙ্গুলগুলো বাঁচাতে প্রয়োজন হয় সূক্ষ্ম সার্জারির। চিকিৎসকরা স্পষ্ট জানিয়েছিলেন, কেভিতোভার বাঁ হাতে র‌্যাকেট নেয়ার সম্ভাবনা মাত্র ১০ শতাংশ। কিন্তু এর ৫ মাস পরই কোর্টে ফিরে নিজেকে প্রমাণ করেন তিনি। হামলা প্রসঙ্গে কেভিতোভা জানিয়েছিলেন, হামলাকারী থেকে নিজেকে বাঁচাতে অর্থ দেয়ার কথা বলেছিলেন। গত মাসে আদালতে বলেছিলেন, ভয়ঙ্কর এই হামলায় পুরো ঘরেই রক্ত ছড়িয়ে ছিল! কেভিতোভা এই বছরের শুরু থেকেই দুর্দান্ত খেলছেন। অস্ট্রেলিয়ান ওপেনসহ বেশ ক’টি টুর্নামেন্টের ফাইনাল খেলা ছাড়াও ইতোমধ্যে শিরোপারও স্বাদ পেয়েছেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে থাকা পেত্রা কেভিতোভা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ