বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমুদ্র সৈকতে পাওয়া হরিণ শাবকটি এখন সুস্থ

 সমুদ্র সৈকতে পাওয়া হরিণ শাবকটি এখন সুস্থ

এইচএম এরশাদ, কক্সবাজার ॥ ডুলাহাজারায় বঙ্গবন্ধু সাফারি পার্কে অবমুক্ত করা হরিণ শাবক সুস্থ হয়ে উঠেছে বলে জানা গেছে। প্রাণ বাঁচাতে বিপন্ন প্রাণী পাহাড় থেকে ঝাঁপ দিয়ে চলে এসেছিল সমুদ্র সৈকতে। কক্সবাজার দক্ষিণ বনবিভাগের প্রাণবৈচিত্র সমৃদ্ধ হিমছড়ি বনাঞ্চলে শিকারী ও রোহিঙ্গাদের উৎপাতে প্রাণীকূল বিপন্ন হয়ে পড়েছে। সর্বশেষ রবিবার সকালে আহত এক হরিণ শাবককে দরিয়ানগর এলাকার সমুদ্র সৈকত থেকে উদ্ধার করে চিকিৎসা দিয়ে ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কে অবমুক্ত করা হয়েছে।

জানা যায়, কক্সবাজার সমুদ্র সৈকতের হিমছড়ির শতাধিক ফিট উঁচু খাড়া পাহাড় থেকে মেরিন ড্রাইভে ঝাঁপ দেয় এক বছর বয়সী একটি মাদি হরিণ শাবক। পরে হরিণ শাবকটি সমুদ্র সৈকতে এসে ক্লান্ত হয়ে লুটিয়ে পড়ে। সেখান থেকে বনকর্মীরা স্থানীয়দের সহায়তায় হরিণ শাবকটি উদ্ধার করে প্রাণী চিকিৎসকের (ভেটেরিনারি সার্জন) কাছে নিয়ে যায়। চিকিৎসা শেষে বিকেলে ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্ক কর্তৃপক্ষ কক্সবাজার শহরে এসে হরিণ শাবকটি নিয়ে যায় এবং সেখানে অবমুক্ত করে। হরিণ শাবকটি বনাঞ্চলে তাড়া খেয়ে সমুদ্র সৈকতে চলে এসেছে বলে মনে করেন স্থানীয় পর্যটনকর্মীরা। উদ্ধারের পর শাবকটির শরীরে আঘাতের নানা চিহ্ন দেখা গেছে। সেখান থেকে রক্ত ঝরছিল।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো: আলী কবীর জানান, খবর পেয়ে বনকর্মীরা হরিণ শাবকটি উদ্ধার করে প্রাণী হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসা শেষে ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে। এই বনাঞ্চলে অন্তত এক দশক পর হরিণের দেখা মিলেছে উল্লেখ করে তিনি বলেন, গত কয়েক বছরে হিমছড়ি বনাঞ্চলে বনায়ন করে পাহাড়গুলোকে সবুজে আচ্ছাদিত করা হয়েছে। এ কারণে ওই বনাঞ্চল থেকে অতীতে হারিয়ে যাওয়া অনেক পশুপাখি আবারও ফিরে আসছে। এরই মধ্যে অন্যতম হরিণ। গত ছয় মাস আগে এ বনাঞ্চলে হরিণের একাধিক দল বাচ্চা প্রসব করেছে।

স্থানীয়দের মতে, কক্সবাজারের দক্ষিণাঞ্চলের বনাঞ্চল প্রাণবৈচিত্র সমৃদ্ধ হলেও গত দুই বছরে রোহিঙ্গা বসতিসহ নানা কারণে বনাঞ্চল কমে যাওয়ায় এবং শিকারীদের উৎপাতে প্রাণীকূল বিপন্ন হয়ে পড়েছে। প্রাণীরা বনাঞ্চল ছেড়ে প্রায়শ লোকালয়ে চলে আসছে। গত মাসাধিককাল ধরে দরিয়ানগর থেকে মাঙ্গালাপাড়া পর্যন্ত এলাকায় প্রায় প্রতিদিনই নেমে আসছে হাতি, শুকরসহ বিভিন্ন প্রজাতির প্রাণী।

শীর্ষ সংবাদ:
রাঙ্গামাটির সাজেকে পুড়েছে রিসোর্ট, রেস্তোরাঁ ও বসতবাড়ি         সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় বৃদ্ধা আহত, চালক আটক         ডি কাপলড সিরিজে মাধবনের সঙ্গে দেখা যাবে মীরকে         ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান         শুরু হলো এইচএসসি ও সমমান পরীক্ষা         ওসি প্রদীপসহ আসামিদের আত্মপক্ষ সমর্থনে সাফাই সাক্ষী দেয়ার সুযোগ         বেনজেমার একমাত্র গোলে রিয়াল মাদ্রিদের জয়         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ১৭৬ জন         বন্দুকযুদ্ধে কুমিল্লায় কাউন্সিলর হত্যার প্রধান আসামি শাহ আলম নিহত         গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়