বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীর্ষে ওঠার সুযোগ হারাল শেখ জামাল

  • বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবল ॥ শেখ জামাল ১-১ রহমতগঞ্জ

স্পোর্টস রিপোর্টার ॥ সুযোগ ছিল জিতে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটি দখল করার। কিন্তু জেতা তো দূরে থাক, বরং হারতে হারতে কোনমতে বেঁচে গেল শেখ জামাল ধানম-ি ক্লাব। ড্র করে শীর্ষে ওঠার সুযোগ হারালো তারা। বুধবার তারা বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবলে ১-১ গোলে ড্র করেছে ‘জায়ান্ট কিলার’ খ্যাত রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির সঙ্গে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচের প্রথমার্ধে ১-০ গোলে এগিয়েছিল ১৯৭৭ লীগের রানার্সআপ রহমতগঞ্জ। মজার ব্যাপারÑ প্রথম লেগেও দুই দল একই স্কোরলাইনে ড্র করেছিল।

নিজেদের পঞ্চদশ ম্যাচে এটা তিনবারের লীগ শিরোপাধারী ‘বেঙ্গল ইয়োলোস’ খ্যাত জামালের চতুর্থ ড্র। ৩৪ পয়েন্ট নিয়ে তারা আছে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে। সমান ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে চট্টগ্রাম আবাহনী লিমিটেড। পক্ষান্তরে সমান ম্যাচে এটা সপ্তম ড্র রহমতগঞ্জের। ১৩ পয়েন্ট নিয়ে তারা উঠে এলো একধাপ। অবস্থান নবম। পেছনে ফেললো ব্রাদার্স ইউনিয়নকে।

খেলার শুরুতে দুই দল দুই রকম ফর্মেশনে খেলে। জামাল খেলে ৪-৩-৩ এবং রহমতগঞ্জ খেলে ৪-৪-২ ফর্মেশনে। জামাল খেলে আক্রমণাত্মক এবং রহমতগঞ্জ খেলে কিছুটা রক্ষণাত্মক স্টাইলে। অথচ খেলার ধারার বিপরীতে আগে গোল করে বসে রহমতগঞ্জই। এই গোল শোধ করতে মরিয়া হয়ে খেলে রক্সির শিষ্যরা। কিন্তু তাদের একের পর এক আক্রমণ রুখে দিচ্ছিল কামাল বাবুর শিষ্যরা। অতিরিক্ত নেতিবাচক খেলার কৌশলই শেষ পর্যন্ত ডোবায় তাদের।

৭ মিনিটে ডানপ্রান্ত থেকে জাহেদ পারভেজের ফ্রি কিক কর্নারের বিনিময়ে রক্ষা করেন রহমতগঞ্জের ডিফেন্ডাররা। জাহেদের কর্র্নার সলোমন কিং কানফর্ম হেড নিলে বল ফিরিয়ে দেন গোলরক্ষক রাজিব। ১০ মিনিটে বাঁপ্রান্ত থেকে সলোমন কিং বল পাঠিয়েছিলেন। তবে এবারও প্রতিপক্ষের শক্ত রক্ষণ ভাঙ্গতে ব্যর্থ হন এই গাম্বিয়ান ফরোয়ার্ড। ১৩ মিনিটে ডানপ্রান্ত দিয়ে রাফায়েলের দারুণ একটি ক্রস বক্সে পেয়ে হেড করতে লাফিয়ে উঠেও বলের নাগাল পাননি জামালের ফরোয়ার্ড জাবেদ খান। গোলমুখে দাঁড়িয়েছিলেন সলোমন কিংও। কিন্তু তিনিও সুযোগ কাজে লাগাতে পারেননি। ২২ মিনিটে সলোমন কিং বক্সে বল পাঠান রাফায়েলের উদ্দেশে। তবে প্রতিপক্ষ ডিফেন্ডারদের বাধার মুখে শেষ পর্যন্ত পোস্টের খুব কাছে গিয়েও বল জালে পাঠাতে পারেননি এই নাইজিরিয়ান ফরোয়ার্ড। ২৪ মিনিটে বক্সলাইন থেকে চলন্ত বলে ভলি নেন মিডফিল্ডার জাহেদ পারভেজ চৌধুরী। তবে বল অল্পের জন্য জড়ায়নি রহমতগঞ্জের জালে।

২৬ মিনিটে বক্সের বাঁপ্রান্ত থেকে জাহেদ পারভেজের ফ্রি কিক বক্সে জটলার মধ্যে পেয়ে লফিয়ে উঠে হেড নেন ইয়াসিন। কিন্তু তার গোল প্রচেষ্টা ব্যর্থ হয়।

২৭ মিনিটে কাউন্টার এ্যাটাক থেকে আচমকা গোল করে উল্টো এগিয়ে যায় রহমতগঞ্জ। জামালের ডিফেন্ডার ইয়াসিন খানের ভুল পাসে বল পেয়ে দুরন্ত গতিতে বক্সে ঢুকে বাঁ পায়ের দারুণ গড়ানো শটে জামালের জালে বল পাঠিয়ে দেন গাম্বিয়ান ফরোয়ার্ড দাউদা সিসে (১-০)। ৪৩ মিনিটে প্রায় মাঝমাঠ থেকে বক্সে ফরোয়ার্ড পাস বাড়িয়েছিলেন দাউদা। তবে থ্রো ইনের বিনিময়ে শেষ পর্যন্ত দলকে বাঁচান ডিফেন্ডার শ্যামল মিয়া। প্রথমার্ধের ইনজুরি টাইমে (৪৫+৩ মিনিট) সলোমন কিং প্রতিপক্ষের তিন ডিফেন্ডারের মাঝ দিয়ে বল নিয়ে ঢুকে পড়েন বক্সে। ডান পায়ে যখন শট নিতে যান তখনই দৌড়ে এসে তাকে বাধা দেন রহমতগঞ্জের গোলরক্ষক রাজিব। শেখ জামাল পেনাল্টির আবেদন করলেও রাজিব অন দ্য বলে চার্জ করেছিলেন। তাই জামালের আবেদনে সাড়া দেননি রেফারি ভুবন মোহন তালুকদার। ৪৯ মিনিটে বক্সের প্রায় ১০ গজ দূরে ফ্রি কিক পায় শেখ জামাল। সলোমন কিংয়ের শট লাফিয়ে উঠে ফিস্ট করেন গোলরক্ষক রাজিব। ৬৪ মিনিটে ফ্রি কিক পায় রহমতগঞ্জ। জাত্তা মুস্তফার শট শূন্য লাফিয়ে উঠে গ্রিপে নেন জামালের গোলরক্ষক মিতুল হাসান। ৬৭ মিনিটে টপ ডিয়ের সামনে থেকে জাত্তা শট নিলেও কর্নারের বিনিময়ে দলকে বাঁচান ডিফেন্ডার মোঃ তারা। কর্নার থেকে সাদ্দাম হোসেন এ্যানির ইনসুইং কিক বক্সে ক্লিয়ার করেন ডিফেন্ডাররা। ৭২ মিনিটে জামালের বদলি গাম্বিয়ান মমদৌ বাওয়ের হেড অল্পের জন্য জড়ায়নি জালে। ৮৭ মিনিটে সব থেকে সহজতম সুযোগ পায় জামাল। ডেঞ্জার জোনের ফ্রি কিক থেকে বুদ্ধিদ্বীপ্ত শটে গোল আদায় করে নেন সলোমন কিং (১-১)। রেফারি খেলা শেষের বাঁশি বাজালে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে দুই দল।

তিন ম্যাচ পর জিতে পাঁচে মোহামেডান

বিপিএল ফুটবলে তিন ম্যাচ পর জয়ের ধারায় ফিরেছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে তারা ২-০ গোলে হারায় ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাবকে। জয়ী দলের হাইতিয়ান ফরোয়ার্ড অগাস্টিন ওয়ালসন জোড়া গোল করেন (৪৬ ও ৫৭ মিনিটে)। প্রথম লেগেও মোহামেডান ৪-০ গোলে হারিয়েছিল ফরাশগঞ্জকে। ১৫ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে একধাপ এগিয়ে মোহামেডানের অবস্থান পঞ্চম। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে আগের মতোই তলানিতে (১২ দলের মধ্যে দ্বাদশ) ফরাশগঞ্জ।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক