শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত-নিউজিল্যান্ড প্রথম টি২০ আজ

  • র‌্যাঙ্কিংয়ে উন্নতিই লক্ষ্য কোহলিদের, কিউই দলে ফিরেছেন অভিজ্ঞ টেইলর

স্পোর্টস রিপোর্টার ॥ ২-১এ ওয়ানডে জিতলেও সিরিজটা ছিল তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। ভারত অধিনায়ক বিরাট কোহলি তাই অতিথি কিউইদের ধন্যবাদ দিয়েছেন। ধন্যাবাদ দিয়েছেন তাদের সামর্থ্যরে সর্বোচ্চটা দিয়ার জন্য। সাম্প্রতিক সময়ে ভারতের মাটিতে আর কোন দলই এতটা জমজমাট ক্রিকেট উপহার দিতে পারেনি। আজ থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচের টি২০ সিরিজ ঘিরে তাই তৈরি হয়েছে বাড়তি উত্তেজনা। ওভাবে লড়াইয়ের পর একটুর জন্য সিরিজ মিস করা নিউজিল্যান্ড অধিনায়ক এবার প্রিয় ফরমেটে আরও ভাল কিছুর প্রত্যাশায়। ওয়ানডেতে সিরিজে দারুণ ব্যাটিং করা অভিজ্ঞ রস টেইলর ফিরেছেন টি২০ স্কোয়াডে। দিল্লীর ফিরোজ শাহ কোটলায় খেলা শুরু বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়।

বিরাট কোহলির নেতৃত্বে উড়ছে ভারত। ২০১৫ বিশ্বকাপের পর দেশ-বিদেশ মিলিয়ে একের পর এক সিরিজ (ওয়ানডে-টেস্ট) জিতে চলেছে ক্রিকেটের অঘোষিত মোড়লরা। গুঁড়িয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের মতো শক্তিধর সব প্রতিপক্ষকে। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে কোহলিবাহিনী। ওয়ানডেতে সমান ১২০ রেটিং নিয়ে দক্ষিণ আফ্রিকার চেয়ে ভগ্নাংশের ব্যবধানে পিছিয়ে দ্বিতীয় স্থানে তারা। টি২০তে কিছুটা খারাপ, ১১৬ রেটিং নিয়ে পঞ্চম স্থানে। সেরা চারে নিউজিল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। এবার ছোট্ট পরিসরের ক্রিকেটেও এগিয়ে যাওয়ার লক্ষ্য ভারতের। অধিনায়ক কোহলি বলেন, ‘হ্যাঁ এটা ঠিক গত দুই মৌসুমে আমরা টেস্ট ও ওয়ানডেতে যতটা উন্নতি করেছি টি২০তে ততটা নয়। তবে সুযোগ রয়েছে। বিশেষ করে তরুণদের নিয়ে ভাল একটা কম্বিনেশন তৈরি হয়েছে। এখন জাসপ্রিত বুমরাহ, কুলদীপ যাদব আর হারদিক পান্ডিয়ার মতো নবীনরাও ম্যাচ জেতাচ্ছে।’

ভারতীয় দলটা এখন আসলেই দুর্ধর্ষ। ব্যাটিংয়ে কোহলির সঙ্গে আছেন সহ-অধিনায়ক রোহিত শর্মা, শিখর ধাওয়ান, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক, লোকেশ রাহুল এবং মানিষ পান্ডে ও শ্রেয়াস ইয়ারের মতো প্রতিশ্রুতিশীল ক্রিকেটার। বোলিংয়ে ভুবনেশ্বর কুমার, কুলদীপ, যুবেন্দ্র চাহাল, বুমরাহ, পান্ডিয়ারা কি করতে পারেন, রবিচনন্দ্রন অশ্বিন-রবীন্দ্র জাদেজার মতো দুই তারকাকে ছাড়াই সেটি তারা করে দেখিয়েছেন। নতুন মুখ হিসেবে জায়গা করে নিয়েছেন হায়দরাবাদ পেসার মোহাম্মদ সিরাজ। আর টি২০তে নিউজিল্যান্ড (১২৫) যে শক্তিশালী র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে থাকাতেই সেটি প্রমাণিত। যদিও ১২৪ পয়েন্ট নিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে পাকিস্তান। সিরিজটা বাজেভাবে হেরে গেলে জায়গা খোয়াতে হবে উইলিয়ামসনদের। প্রায় এক বছরেরও বেশি সময় পর টি২০তে ফিরেছেন রস টেইলর। টড এ্যাস্টল চোটে পড়ায় তাকে ডাকা হয়েছে।

দুদান্ত ফর্মই সাবেক অধিনায়ককে টি২০ স্কোয়াডে ফিরিয়ে এনেছে। ওয়ানডে সিরিজে করেছেন ১৫৫ রান। কোচ মাইক হেসন বলেন, ‘রস ভাল ফর্মে আছে। মিডল অর্ডারে সে ভাল একটি অপশন হওয়ায় তাকে নেয়া হয়েছে। তার অভিজ্ঞতা এই দলে কাজে দেবে।’ ২০০৭ সাল থেকে ভারতের সঙ্গে মুখোমুখি ৫ টি২০’র সব ক’টিতেই জিতেছে নিউজিল্যান্ড। শতভাগ সাফল্য উইলিয়ামসনদের বাড়তি আত্মবিশ্বাস যোগাবে। গত বছর মার্চে নাগপুরে শেষ দেখায় ৪৭ রানের বড় ব্যবধানে জিতেছিল অতিথিরা।

শীর্ষ সংবাদ:
রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন         সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী