বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রুদ্ধশ্বাস জয়ে সিরিজ ভারতের

  • কিউইদের হার ৬ রানে

স্পোর্টস রিপোর্টার ॥ ইতিহাস গড়া হলো না নিউজিল্যান্ডের। রুদ্ধশ্বাস শেষ ওয়ানডেতে ৬ রানে হারল কেন উইলিয়ামসনের দল। নাটকীয় জয়ে ২-১ এ সিরিজ জিতে নিল স্বাগতিক ভারত। কানপুরে রেকর্ড দ্রুততম ৯ হাজারি ক্লাবে নাম লেখানো অধিনায়ক বিরাট কোহলির ১১৩, ওপেনার রোহিত শর্মার ১৪৭ রানের দারুণ দুটি সেঞ্চুরির ওপর ভর করে ৫০ ওভারে ৬ উইকেটে ৩৩৭ রানের বড় স্কোর গড়ে ভারত। জবাবে ৭ উইকেটে ৩৩১এ থামে অতিথি কিউদের সংগ্রহ। কলিন মুনরো ৭৫, উইলিয়ামসন ৬৪, রস টেইলর ৩৯, টম লাথাম ৬৫, হেনরি নিকোলস ৩৭ রান করে আউট হন। ৩/৪৭ ডেথ ওভারে চমৎকার বোলিং করেন পেসার জাসপ্রিত বুমরাহ। স্পিনার যুবেন্দ্র চাহাল নেন ২ উইকেট। খুব কাছে এসেও দীর্ঘ ২৯ বছরে ভারতের মাটিতে ওয়ানডে সিরিজ জেতা হলো না নিউজিল্যান্ডের। দু-দল তিন টি২০তে মুখোমুখি হবে। দিল্লীতে প্রথম ম্যাচ বুধবার।

টসে হেরে ব্যাটিং করতে নেমে অবশ্য শুরুতেই ধাক্কা খেয়েছিল ভারত। দলীয় ২৯ রানেই ফিরে যান শিখর ধাওয়ান (১৪)। কিউইদের আনন্দ তারপর বেশিক্ষণ স্থায়ী হয়নি। রোহিত শর্মার সঙ্গে জুটি বাঁধেন অধিনায়ক কোহলি। ১০৬ বলে ১১ চার এবং ২ ছক্কায় ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে নেন রোহিত। সেঞ্চুরির পর তার ব্যাটে ঝড় ওঠে। ১৩৮ বলে ১৪৭ রানে আউট হওয়ার আগে আরও ৭টি বাউন্ডারি হাঁকান তিনি। রোহিতের বিদায়ে ভাঙ্গে কোহলির সঙ্গে দ্বিতীয় উইকেটে ২৩০ রানের বিশাল জুটি। এবার মঞ্চের সব আলো কেড়ে নেন কোহলি। সময়ের ভয়ঙ্করতম ব্যাটসম্যান ক্যারিয়ারের ৩২তম সেঞ্চুরি তুলে নিতে খেলেন ৯৬ বল। হাঁকান ৯টি চার এবং ১টি ছক্কা। শেষ পর্যন্ত ১০৬ বলে ১১৩ রান করে টিম সাউদির শিকার হন ভারত অধিনায়ক। শেষ দিকে মহেন্দ্র সিং ধোনি ২৫, কেদার যাদব ১৮ রান করলে বড় স্কোর পায় স্বাগতিকরা। কিউইদের হয়ে পেসার টিম সাউদি, এ্যাডাম মিলনে ও স্পিনার মিচেল স্যান্টনার নেন দুটি করে উইকেট।

কানপুরের সিরিজ ফয়সালার ম্যাচে ভারতীয় ব্যাটিং ইনিংসের শেষেই আলোচনায় উঠে আসেন কোহলি। ওয়ানডে ইতিহাসে সেঞ্চুরি সংখ্যায় তার সামনে কেবলই শচীন (৫১)। তবে শচীনের ৩২তম সেঞ্চুরি ছিল ২৮৩ ইনিংসে। কোহলি করলেন ১৯৪ ইনিংসেই। দারুণ সেঞ্চুরির পথে ছুঁয়েছেন ওয়ানডেতে ৯ হাজার রান। ৮ হাজার রানের মাইলফলকের মতো ৯ হাজারেও দ্রুততম রেকর্ড গড়েছেন। ১৯৪ ইনিংস লাগল কোহলির। আগের রেকর্ড ছিল এবি ডি ভিলিয়ার্সের, ৯ হাজার স্পর্শ করেছিলেন ২০৫ ইনিংসে। সৌরভ গাঙ্গুলীর লেগেছিল ২২৮ ইনিংস, শচীনের ২৩৫। ‘অধিনায়ক’ হিসেবে কোহলি গড়েছেন দুটি রেকর্ড। এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রান ও সবচেয়ে বেশি সেঞ্চুরির! এই বছর কোহলির এটি ষষ্ঠ সেঞ্চুরি। এর আগে এক বছরে ৫ সেঞ্চুরির রেকর্ড ছিল চার অধিনায়কেরÑ ২০০০ সালে করেছিলেন সৌরভ গাঙ্গুলী, ২০০৫ সালে গ্রায়েম স্মিথ, ২০১৫ সালে ডি ভিলিয়ার্স, ২০০৩ ও ২০০৭ সালে দু-বার রিকি পন্টিং।

সংক্ষিপ্ত স্কোর ॥

ভারত ৩৩৭/৬ (৫০ ওভার; রোহিত ১৪৭, ধাওয়ান ১৪, কোহলি ১১৩, ধোনি ২৫, কেদার ১৮; সাউদি ২/৬৬, মিলনে ২/৬৪, স্যান্টনার ২/৫৮)

নিউজিল্যান্ড ৩৩১/৭ (৫০ ওভার; মুনরো ৭৫, উইলিয়ামসন ৬৪, টেইলর ৩৯, লাথাম ৬৫, নিকোলস ৩৭; বুমরাহ ৩/৪৭, চাহাল ২/৪৭)

ফল ॥ ভারত ৬ রানে জয়ী

সিরিজ ॥ ভারত ২-১ এ জয়ী

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records