মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাঁটুর ব্যথা শনাক্তে রোবট

পিঠ কিংবা হাঁটুর ব্যথায় আপনি কাতর হয়ে হাসপাতালে ভর্তি হলেন। যন্ত্রণা নিয়ে বেডে শুয়ে আছেন। তখন রোবট এসে আপনাকে ম্যাসাজ করে দিচ্ছে। একটু অবাক হওয়ার মতো ঘটনা। কিন্তু সিঙ্গাপুরে এখন পিঠ ও হাঁটু ব্যথায় বিশেষজ্ঞ রোবট হাসপাতালে কাজ করতে শুরু করে দিয়েছে।

দেশটির একটি প্রযুক্তি কোম্পানি হাসপাতালের লোকবল সঙ্কট দূর করতে নতুন এই উদ্যোগ নিয়েছে। তাদের বানানো এই রোবটটির নাম এমা। নোভা হেলথ ট্রাডিশনার চাইনিজ মেডিসিন নামের একটি ক্লিনিকে সে তার প্রথম অফিস করে।

তার চারপাশে মানব সহকর্মী ও চিকিৎসকরা। সবার সঙ্গে মিলেই তার প্রথম কর্মদিবস পালন করে। গবেষকরা বলেন, এমা আমাদের কাজে রোগীর শরীরের অবস্থা সম্পর্কিত তথ্য দেয়। সে যেসব তথ্য আমাদের দিয়েছে, তা সত্যিকার অর্থে পেশাগতভাবে আমরা নির্ণয় করতে পারতাম না।

রোবটি মানুষের হাড়ের সঙ্গে যুক্ত তন্তু ও কঠিন মাংসপেশীর ব্যথা শনাক্ত করতে এক ধরনের সেন্সর ব্যবহার করে। সেই তথ্য সে মানব বিশেষজ্ঞদের কাছে জানায়। এভাবেই এমা মানুষের পিঠ ও হাঁটুর ব্যথা শনাক্তকরণে সাহায্য করছে। চিকিৎসকরা সে অনুসারে মানুষকে ওষুধ ও পরীক্ষার ব্যবস্থা করেন। -মেইল অনলাইন

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট