শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক চাপের মুখে রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে মিয়ানমার

  • ওবায়দুল কাদেরের আশাবাদ ॥ ত্রাণ নয়ছবি তুলতে গিয়েছিল বিএনপি

বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের পাশে আছে। আন্তর্জাতিক চাপের মুখে মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। শুক্রবার সকালে ধানম-িতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলটির ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির বৈঠকে তিনি এ কথা বলেন। বৈঠকে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী।

বিএনপির ত্রাণ কার্যক্রমে বাধা দেয়ার অভিযোগ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, বিএনপি তো ত্রাণ দিতে যায় না, তারা যায় কয়েকটা নিউজ আর ছবির জন্য। এরপর দলীয় কার্যালয়ে এসে সংবাদ সম্মেলন করে। বিএনপির ত্রাণের পরিমাণ নিয়ে সন্দেহ প্রকাশ করে তিনি বলেন, কয়েকটা ট্রাক সাজিয়ে নিয়ে গিয়েছিল। এর ভেতরে কী আছে না আছে তা নিয়ে অনেক কথাই আছে। এসব আমি বলতে চাই না। রোহিঙ্গা শরণার্থীদের জন্য ত্রাণ নিয়ে যাওয়ার সময় শৃঙ্খলা না মানায় বিএনপি বাধার সম্মুখীন হয়েছে ইঙ্গিত করে ওবায়দুল কাদের বলেন, একটা রুলস আছে, জেলা প্রশাসকের নেতৃত্বে কমিটির মাধ্যমে সবাই ত্রাণ দিচ্ছে। প্রধানমন্ত্রীসহ আমি নিজেও সেভাবে দিয়েছি। কিন্তু বিএনপি নিয়ম মানতে চায় না। তারা ত্রাণের নামে দায়সারা গোছের লোক দেখানো প্রতারণা করতে চেয়েছে। নিয়ম মানলে তারা যাওয়ার আগেই ত্রাণ পৌঁছে যেত। এটা মানবিক সাহায্যের বিষয়। এখানে আমরা রাজনীতি করব কেন? লাখ লাখ মানুষ। এই সঙ্কট আমরা একা মোকাবেলা করব সেটা তো ভাবিনি। কেন আমরা সেখানে অমানবিক আচরণ করব? কিন্তু বিএনপি সেখানে রাজনীতি নিয়ে গেছে। না হলে নিয়ম মানবে না কেন?

ত্রাণ বিতরণে কমিটি গঠনের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, শৃঙ্খলা না রাখলে সব লুটপাট হয়ে যেত। যারা বিতরণ করতে যেত তাদের জীবনও বিপন্ন হতে পারত। এটা ঢাকায় বসে বোঝা যাবে না। অথচ বিএনপি সেখানে রাজনীতি নিয়ে গেছে। সস্তা রাজনীতি সবক্ষেত্রে করা উচিত নয়। রোহিঙ্গা ইস্যুতে যেখানে সারাবিশ্বের নেতারা প্রধানমন্ত্রীর প্রশংসা করছেন সেখানে বিএনপি সমালোচনা করছে। মনে হয়Ñ যারে দেখতে নারি তার চলন বাঁকা। সেতুমন্ত্রী বলেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের সহায়তার নামে চাঁদাবাজি বা জোরজবরদস্তি সহ্য করা হবে না। রোহিঙ্গাদের সাহায্যের জন্য চাঁদাবাজির মহোৎসব যেন না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। এটি তো মানবিক ব্যাপার। যারা স্বেচ্ছায় সাহায্য করবে আমরা সেটি গ্রহণ করব।

ওবায়দুল কাদের বলেন, পাঁচ লাখের কাছাকাছি রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে এসেছে। রাখাইনে নতুন করে সেনা অভিযানের খবর আমরা পাচ্ছি। বন্যার ক্ষতি এখনও আমরা কাটিয়ে উঠতে পারিনি। এরপর বর্তমান সরকারের সময়ে আমাদের ওপর সবচেয়ে বড় চ্যালেঞ্জ এলো রোহিঙ্গাদের নিয়ে। আমরা চ্যালেঞ্জগুলো ঠা-া মাথায় অতিক্রম করছি। সেতুমন্ত্রী বলেন, এ সঙ্কট কত দীর্ঘায়িত হবে তা আমরা জানি না। তবে আশার কথা হচ্ছে জাতিসংঘ, যুক্তরাজ্য, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন, ভারতসহ বিশ্বজনমত আমাদের পক্ষে। আমরা আশা করছি চীনকেও পাশে পাব। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে চীন ও রাশিয়া ভেটো দিতে পারে বলে আমরা প্রথমে মনে করেছিলাম। কিন্তু এই প্রথম মিয়ানমার ইস্যুতে বিবৃতি দেয়ার বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সকল সদস্য একমত হয়েছেন। কেউ মিয়ানমারের পক্ষে অবস্থান নেননি। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমাদের একটা শক্তিশালী টিম চীন যাচ্ছে। সেখানে দ্বিপক্ষীয় বিষয় ছাড়াও অবশ্যই রোহিঙ্গা ইস্যুতে আলোচনা হবে। এছাড়া আগামী মাসে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাধারণ সম্পাদক রাম মাধবের আমন্ত্রণে ভারত যাবে। এ সফর আগামী মাসে ভারতে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বাংলাদেশ সফরের পরেই হবে বলে আমরা আশা করি। দলের দুর্যোগ ও ত্রাণ উপকমিটি শীত সামনে রেখে ২০ হাজার কম্বল রোহিঙ্গাদের মধ্যে বিতরণ করবে বলেও জানান তিনি।

সুজিত রায় নন্দীর সভাপতিত্বে বৈঠকে দলের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, যুব ও ক্রীড়া সম্পাদক হারুনুর রশীদ, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আবদুস সবুর, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাঃ রোকেয়া সুলতানা, উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম, উপদফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া ও কার্যনির্বাহী সদস্য মারুফা আক্তার পপি উপস্থিত ছিলেন।

রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্যসেবা প্রদানে আওয়ামী লীগ

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে আওয়ামী লীগ মেডিক্যাল টিম প্রেরণ করেছে। আওয়ামী লীগের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ রোকেয়া সুলতানার নেতৃত্বে এই মেডিক্যাল টিম কক্সবাজার জেলার উখিয়ায় রোহিঙ্গা শরণার্থীদের চিকিৎসাসেবা প্রদান করে। এই টিমে ডাঃ আজিজুর রহমান, ডাঃ আব্দুস সালাম, ডাঃ ফুচুনুসহ কক্সবাজার জেলার বিএমএ ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের প্রতিনিধিগণ চিকিৎসাসেবা প্রদান করবে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৭, একই পরিবারের ৪ জন         সামাজিক ন্যায়বিচার সংসদীয় ককাস গঠন         গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ১০ শিক্ষার্থী         আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২৪         আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         পর্যটন দ্বীপ দ্বীপে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৩         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর পরিবারকে অন্যত্র স্থানান্তর         ইন্দোনেশিয়ায় নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬