শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বের সবচেয়ে দামী ফুল

  • মীম নোশিন নাওয়াল খান

নাইট কুইন/কাডুপুল ফ্লাওয়ার

এই ফুলটির সঙ্গে অনেকেই পরিচিত। এর বৈজ্ঞানিক নাম ঊঢ়রঢ়যুষষঁস ড়ীুঢ়বঃধষঁস। কারও কারও বাসায় হয়ত রাতের শোভা বর্ধন করেছে সুগন্ধি এই ফুল। কিন্তু আপনি কি জানেন, এই নাইট কুইনই পৃথিবীর সবচেয়ে দামী ফুল? তবে এর কোন নির্দিষ্ট মূল্য নির্ধারন করা যায়নি, তাই একে বলা হয় অমূল্য ফুল। নাইট কুইনের অমূল্য হওয়ার মূল কারণ, এই ফুলটিকে অক্ষত অবস্থায় ছেঁড়া যায় না। তাছাড়া এই ফুলটি রাতে ফোটে এবং রাতেই ঝরে যায়। নাইট কুইন কখনও সকালে দেখা যায় না। সেজন্যই এ ফুলটিকে বলা হয় রাতের রানী।

জুলিয়েট রোজ

ভালবাসা শব্দটা যেন গোলাপের স্পর্শ ছাড়া পরিপূর্ণতা পায় না। বিশ্বজুড়েই লাল গোলাপ ভালবাসার প্রতীক হিসেবে সমাদৃত। তবে আপনার সম্ভবত জুলিয়েট রোজের সঙ্গে পরিচয় নেই। যদি থাকত, তবে এটাকেই আপনি ভালবাসার প্রতিশব্দ হিসেবে গ্রহণ করতেন। ২০০৬ সালে চেলসি ফ্লাওয়ার শো-তে সকলের নজর কাড়ে এই গোলাপ। ডেভিড অস্টিন নামের এক কৃষক ১৫ বছর পরিশ্রমের পর এই গোলাপ উদ্ভাবন করেন। জুলিয়েট রোজের অপর নাম থ্রি মিলিয়ন পাউন্ড রোজ। নাম থেকেই এর দাম ধারণা করে নেয়া যায়। হ্যাঁ, এই ফুলটির মূল্য ১৫.৮ মিলিয়ন মার্কিন ডলার!

শেনঝেন নংকে অর্কিড

এই ফুলটি সৃষ্টির পেছনে কৃতিত্ব কিন্তু প্রকৃতির চেয়ে বেশি মানুষের। সম্পূর্ণভাবে মানুষের হাতেই জন্ম এই অর্কিডের। যাদের হাতে শেনঝেন নংকে অর্কিডের সৃষ্টি, সেই গ্রুপের নামেই এর নামকরণ হয়েছে। গবেষক দলের ৮ বছরের সাধনার ফল এই অর্কিড। এটির মূল্য ২ লাখ মার্কিন ডলার। ফুলটির চড়া দামের কারণ শুধু এর বিরলত্ব বা সৌন্দর্যের জন্য নয়। শেনঝেন নংকে অর্কিডের ফুল ফুটতে চার থেকে পাঁচ বছর লাগে। আর এজন্যই ফুলটির মূল্য বেড়ে গেছে এতটা।

গোল্ড অব কিনাবালু অর্কিড

বিরলত্ব এবং সৌন্দর্যের জন্যই পৃথিবীর সবচেয়ে মূল্যবান ফুলগুলোর তালিকায় স্থান পেয়েছে গোল্ড অব কিনাবালু অর্কিড। এটি শুধুমাত্র মালয়েশিয়ার কিনাবালু ন্যাশনাল পার্কে পাওয়া যায়। পৃথিবীর অন্য কোন স্থানে এই অর্কিড পাওয়া যায় না। শুধুমাত্র এপ্রিল এবং মে মাসে এই ফুলটি ফোটে। আর এটি ফুটতে লেগে যেতে পারে অনেক বছরও। একেকটি গোল্ড অব কিনাবালু অর্কিডের মূল্য ৬ হাজার ডলার।

স্যাফরন ফুল

মূলত ফুল হিসেবে নয়, মসলা হিসেবেই বেশি পরিচিত এবং সমাদৃত স্যাফরন ফুল। বেগুনী পাপড়ির মধ্যে হলুদ রেণুর মিশেলে অদ্ভুত সুন্দর একটি ফুল এটি। প্রায় ৮০ হাজার স্যাফরন ফুল থেকে তৈরি করা যায় মাত্র ৫০০ গ্রাম মসলা, কেননা মসলা তৈরির কাজে ব্যবহার করা হয় শুধুমাত্র রেণুটুকু। এর প্রতি পাউন্ডের মূল্য ১২০০ থেকে ১৫০০ ডলার।

সতেরো শতকের টিউলিপ বাল্ব

টিউলিপ ফুল সহজলভ্য এবং সাধারণ একটি ফুল হলেও সতেরো শতকে হঠাৎ এর দাম বেড়ে যায়। সে সময়ে এটি ছিল বিরল ফুল। এর রংও ছিল অন্য সব ফুলের চেয়ে আলাদা। কারও বাগানে টিউলিপ ফুল থাকাটা ছিল আভিজাত্যের প্রতীক। তখন টিউলিপের মূল্য পৌঁছেছিল ১০ হাজার গিল্ডার বা ৫,৭০০ ডলার পর্যন্ত।

গ্লোরিওসা

এশিয়া এবং দক্ষিণ আফ্রিকার সবচেয়ে মূল্যবান ফুলগুলোর অন্যতম গ্লোরিওসা লিলি। লাল, কমলা, হলুদ এবং হলুদাভ সবুজের মিশেলে চমৎকার একটি ফুল গ্লোরিওসা লিলি। বর্তমানে একেকটি গ্লোরিওসা ফুল বিক্রি হয় ৬ থেকে ১০ ডলারে।

হাইড্র্যাঞ্জিয়া

অসম্ভব সুন্দর গোলাকৃতির গুচ্ছ আকারে ফোটে হাইড্র্যাঞ্জিয়া ফুল। এই ফুলটি যে কারোরই মন ভোলাবে। মূলত সাদা রঙের হাইড্র্যাঞ্জিয়া বেশি দেখা গেলেও এই ফুলটির নীল, হালকা গোলাপি এবং বেগুনি রঙও দেখা যায়। এই ফুলটি চাষ করতে পরিশ্রম করতে হয় অনেক বেশি। আর তাছাড়া এই ফুলটি শুকিয়ে ঝরে পড়ে খুব দ্রুত। বিভিন্ন উৎসবে ব্যবহৃত এই ফুলের প্রতি ডালের মূল্য ৬.৫ ডলার।

লিলি অব দ্য ভ্যালি

সুগন্ধি এই ফুল যেমন ঘ্রাণে মাতাল করতে পারে, তেমনি এটির বিষও খুব ভয়ঙ্কর। প্রাচীন খ্রিষ্টধর্মে ঘণ্টা আকৃতির এই ফুলটিকে ‘আওয়ার লেডিজ টিয়ারস’ বা ‘আমাদের নারীর কান্না’ বলা হতো। উত্তর গোলার্ধে বসন্তের ফুল লিলি অব দ্য ভ্যালি। ১৫-৩০ সেন্টিমিটার লম্বা একেকটি ডালে দুটি লম্বা পাতা থাকে। লিলি অব দ্য ভ্যালির প্রতি গুচ্ছের মূল্য ১৫ থেকে ৫০ ডলার।

লিসিয়ান্থাস

বছরে একবার ফোটে লিসিয়ান্থাস। বেগুনী, নীল, ল্যাভেন্ডারসহ বিভিন্ন রঙের হয়ে থাকে এই ফুলটি। ‘পেপার ফুল’ নামেও পরিচিত লিসিয়ান্থাস। এর প্রতি গুচ্ছের মূল্য ১০ থেকে ৩৫ ডলার।

শীর্ষ সংবাদ:
ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         নারায়ণগঞ্জে ফের ট্রেন লাইনচ্যুত হয়ে যোগাযোগ বন্ধ         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         ‘পাবনা-৪ আসনে উপনির্বাচনে বাধা পাচ্ছে বিএনপির নির্বাচনী এজেন্টরা’         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন         কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে