শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশেরই কোচ থাকছেন হাতুরাসিংহে

  • আশা ছেড়ে দিয়েছে শ্রীলঙ্কা

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের প্রধান কোচের দায়িত্বে অনেক সুখে আছেন চন্দ্রিকা হাতুরাসিংহে। দল সাফল্য পাচ্ছে। নিজেও ভীষণ ক্ষমতা নিয়ে আসনে আছেন। আবার অর্থও পাচ্ছেন প্রচুর। এমন সুযোগ-সুবিধা ছেড়ে কি আর কেউ অন্য কোন স্থানে যেতে রাজি হয়। হাতুরাসিংহেও বাংলাদেশ ছাড়ার ভাবনায় নেই। এ বিষয়টি অবশেষে বুঝতে পেরেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডও (এসএলসি)। আর তাই হাতুরাসিংহের আশা ছেড়ে দিয়েছে শ্রীলঙ্কা।

দক্ষিণ আফ্রিকান কোচ গ্রাহাম ফোর্ড শ্রীলঙ্কা ক্রিকেট দলের কোচের দায়িত্ব ছেড়ে দেয়ার পর থেকেই এসএলসি কোচ নিয়ে ভাবনায় পড়েছে। সেই ভাবনার কোন সুরাহা হচ্ছে না। কাউকেই শ্রীলঙ্কা দলের জন্য কোচ হতে রাজি করাতে পারছে না এসএলসি। তিন কোচের সঙ্গে তারা আলোচনা করেছে। এসএলসি’র প্রেসিডেন্ট থিলাঙ্কা সুমাথিপালা তা জানিয়েছেনও। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত তারা নতুন কোচ নিয়োগ দিতে চান। কিন্তু কোচই যে মিলছে না।

এই সময়ে হাতুরাসিংহের কোচ হওয়ার বিষয়টি নিয়েও এসএলসির প্রেসিডেন্টকে সংবাদ মাধ্যমের সামনে জবাব দিতে হচ্ছে। সুমাথিপালা জানিয়েও দিয়েছেন ‘আমরা তিনজনের সঙ্গে আলোচনা করছি। হাতুরাসিংহে আসলে শ্রীলঙ্কার কোচ এ মুহূর্তে হতে পারবেন না। অসঙ্কা গুরুসিংহে আসলে হাতুরাসিংহেকে চেয়েছে। কিন্তু হাতুরাসিংহেকে পাওয়া সম্ভব নয়।’

হাতুরাসিংহেকে সরাসরি প্রস্তাব দেয়া হয়নি বলেও জানিয়েছেন সুমাথিপালা। বলেছেন, ‘গুরুসিংহে কোচ নন। সে দলের ইনচার্জ। কো অর্ডিনেটর। সমন্বয়ের দায়িত্বে আছেন। কোচ, সাপোর্ট স্টাফ, নির্বাচক, খেলোয়াড়, হাই পারফর্মেন্স ও এসএলসি বোর্ডের সঙ্গে সমন্বয় করে। আমরা তাকে অস্ট্রেলিয়া থেকে এনেছি। কারণ আমরা চাই জেতার মধ্যে থাকবে দল। তার পছন্দ ছিল হাতুরাসিংহে।’ বোঝাই যাচ্ছে, হাতুরাসিংহেকে নিয়ে আর কোন ভাবনাই নেই শ্রীলঙ্কার।

এরআগেও কোচ পদে হাতুরাসিংহেকে চেয়ে ব্যর্থ হয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। হাতুরাসিংহেকে প্রস্তাব দিয়ে শ্রীলঙ্কা ক্রিকেট দলের কোচ করতে চেয়েছিল। সেবারও ব্যর্থ হয়েছে। এবারও ব্যর্থ হলো এসএলসি। এবার কোন গুঞ্জন ওঠার আগেই এসএলসি বুঝে গেল হাতুরাসিংহেকে কোচ করা সম্ভব নয়। হাতুরাসিংহে বাংলাদেশেই অনেক ভাল আছেন।

চ্যাম্পিয়ন্স ট্রফি শেষে এখন ক্রিকেটাররা ছুটিতে আছেন। হাতুরাসিংহেও আছেন ছুটিতে। অস্ট্রেলিয়ায় নিজ পরিবারের সঙ্গে আছেন। সামনে বাংলাদেশের অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ রয়েছে। এরপর দক্ষিণ আফ্রিকা সফর রয়েছে। এজন্য প্রাথমিক দল ঘোষণাও করা হয়েছে। ২৯ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করা হয়েছে। জুলাইয়ে শুরু হবে প্রস্তুতি। প্রাথমিক দলে তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাশরাফি বিন মর্তুজা, মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়, কামরুল ইসলাম রাব্বি, রুবেল হোসেন, নুরুল হাসান সোহান, সানজামুল ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত, সাইফউদ্দিন, এনামুল হক বিজয়, আবুল হাসান রাজু, আল আমিন হোসেন, নাসির হোসেন, মুক্তার আলী, তানভীর হায়দার, সাকলাইন সজিব ও শফিউল ইসলাম রয়েছেন। হাতুরাসিংহে এ ক্রিকেটারদের নিয়ে প্রস্তুতি ক্যাম্প শুরু করবেন। এরইমধ্যে হাতুরাসিংহেকে টানতে চেষ্টা করেছে শ্রীলঙ্কা। কিন্তু তাতে কোন কাজ হলো না।

এর আগে ২০১৫ সালের সেপ্টেম্বরে মারভান আতাপাত্তু শ্রীলঙ্কা দলের দায়িত্ব ছাড়লে সেবারও হাতুরাসিংহেকে কোচ করার ব্যাপারে গুঞ্জন উঠেছিল। ২০০৯ সালে নিজ জন্মভূমি ছেড়ে গিয়েছিলেন হাতুরাসিংহে। একরাশ অভিমান নিয়েই দেশ ছেড়েছেন। শ্রীলঙ্কার ভবিষ্যত কোচ হিসেবে নিজেকে যখন প্রতিষ্ঠিত করে তুলেছিলেন তখনই হঠাৎ করে নিষিদ্ধ হতে হয়। আট বছর পর সেই বিতাড়িত হাতুরাসিংহেকেই ফেরাতে মরিয়া শ্রীলঙ্কা। ২০০৯ সালে প্রধান কোচ ট্রেভর বেলিসের সহযোগী হিসেবে শ্রীলঙ্কা জাতীয় দলের কোচিং করানোর সুযোগ আসে হাতুরাসিংহের। ভালই চলছিল সবকিছু। কিন্তু লঙ্কা দলের জিম্বাবুয়ে সফরের সময় কোচিংয়ের লেভেল থ্রি’র পরীক্ষা দিতে ছুটি নিয়ে উড়েছিলেন অস্ট্রেলিয়ায়। বলে গিয়েছিলেন বেলিসকে। তাতেই চটেছিলেন ওই সময়কার শ্রীলঙ্কান ক্রিকেটের সভাপতি ডি এস ডি সিলভা।

জিম্বাবুইয়ে সফর থেকে নিজেকে সরিয়ে নেয়ার ক্ষেত্রে হাতুরাসিংহে কেন সিলভার অনুমতি নেননি সেটাকেই অপরাধ হিসেবে সামনে আনা হয়। হাতুরাসিংহে অস্ট্রেলিয়ায় থাকা অবস্থাতেই জানতে পেরেছিলেন চাকরি হারিয়েছেন। একই সঙ্গে দুই বছরের নিষেধাজ্ঞা। অভিমানে আর শ্রীলঙ্কায় ফেরেননি। অস্ট্রেলিয়াতেই অভিবাসী হয়ে যান। সেখানেই শুরু করেন কোচিংয়ের কাজ। ২০১৪ সালে বাংলাদেশের কোচ হিসেবে নিয়োগ পান। তার হাতে আমূল পরিবর্তন হতে থাকে বাংলাদেশের। ধারাবাহিক সাফল্য এনে দেয়ার পথে এখনও কোচ হিসেবে রয়েছেন এই লঙ্কান কোচ। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের সঙ্গেই থাকার কথা রয়েছে হাতুরাসিংহের। হাতুরাসিংহেকে কোনভাবেই শ্রীলঙ্কার কোচ করা যাবে না তা বুঝতে পেরেই হাতুরাসিংহের আশা ছেড়ে দিয়েছে শ্রীলঙ্কা।

শীর্ষ সংবাদ:
দেশের পথে আবদুল গাফ্ফার চৌধুরীর মরদেহ         আজ সরকারী ব্যবস্থাপনায় হজের নিবন্ধন শেষ         আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র         জমে উঠেছে কেনাবেচা ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি         রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         তারেক জিয়াকে দেশে ফেরাতে আলোচনা চলছে : তথ্যমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         বিশ্বমানের ক্যানসার চিকিৎসা মিলবে গণস্বাস্থ্যে         নিষেধাজ্ঞা সরিয়ে বাংলাদেশে গম পাঠাবে ভারত         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বিদেশে প্রশিক্ষণে গিয়ে পুলিশের ২ সদস্য লাপাত্তা         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে