বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রযুক্তি পণ্যের সমাহার এবার ঈদে

  • রেজা নওফল হায়দার

এবারের ঈদকে সামনে রেখে দেশ বিদেশের নামকরা সব ব্র্যান্ডগুলো তাদের পণ্যকে বিশেষ করে তরুণদের জন্য বিভিন্ন অফার সহ নিয়ে এসেছে ল্যাপটপ , মোবাইল ফোন, হেডফোন, ব্লটুথ ডিভাইস আর গেমিং ডিভাইস। তবে এবারের প্রযুক্তি বাজারে তরুণদের সব থেকে আকৃষ্ট করেছে একেবারে নতুন একটি পণ্য । তবে তাদের সবাই এখনও এই যন্ত্রটির মাঝে রাখা পর্যাপ্ত মজাটা নিতে পারেননি। যাই হোক , যন্ত্রটির সংক্ষিপ্ত নাম ভিআর বা ভার্চুয়াল রিয়েলিটি । এই যন্ত্রটি বাংলাদেশের বাজারে ঢুকেছে গত বছরের শেষের দিকে। সাধারণ ক্রেতাদের ক্রয় ক্ষমতার মাঝে এই যন্ত্রটি আসতে এখনও বেশ কিছু সময় লাগবে। ভিআর নিয়ে আরও বেশ কিছু মজার কনটেন্ট থাকবে এবারের আইটি পণ্য কেনাকাটায়।

মোবাইল ফোনে অফারের ছড়াছড়ি

দেশীয় কোম্পানি ওয়ালটন, তাদের বেশ কয়েকটি প্রযুক্তিবান্ধব ফোন বাজারে নিয়ে এসেছে। সাধারণ ক্রেতাদের মাঝেও বেশ আলোড়ন সৃষ্টি করেছে। দামের মধ্যে কম আবার প্রযুক্তিবান্ধব হওয়াতে ক্রেতারা বাজার ঘুরে ওয়ালটন ফোন কিনছেন। ওয়ালটন এবারের ঈদে প্রিমিও সিরিজের ব্যাপক পরিবর্তন নিয়ে এসেছে। দীর্ঘ ব্যাটারি ব্যাকআপ, স্মার্ট ফোন ব্যবহারকারীদের কাছে অতি কাক্সিক্ষত বিষয়। তারা চান জরুরী প্রয়োজনে চার্জ ফুরিয়ে যাবে না, এমন ফোন। আর তাই দীর্ঘস্থায়ী ব্যাটারির নতুন স্মার্ট ফোন এনেছে ওয়ালটন। ‘প্রিমো আরএম৩এস’ মডেলের নতুন এই ফোনে ব্যবহৃত হয়েছে ৪ হাজার মিলি এ্যাম্পিয়ারের লি-পলিমার ব্যাটারি। ফলে বহুল ব্যবহারেও ফোনে চার্জ থাকবে দীর্ঘক্ষণ।

এছাড়াও দেশের অন্য একটি ব্র্যান্ড সিম্ফোনি তাদের মোবাইল ফোনের মধ্যে নিয়ে এসেছে স্টাইলিং মুড। দামের দিক থেকেও ফোনটি বেশ সাশ্রয়ী।

স্যামসাং এবার তাদের ক্রেতাদের জন্য নিয়ে এসেছে স্টাইলিশ মোবাইল ফোন। এই ফোনটির বিশেষ দিকটি হলো মোবাইল ফোনটি সম্পূর্ণ ওয়াটার প্রুফ। যদিও সাধারণ ক্রেতাদের হাতের নাগালের বাইরে মোবাইল ফোনটি। নোকিয়া ফিরছে তাদের আগের চেহারায়। ক্রেতাদের মাঝে নোকিয়ার সেই হারানো গৌরব পুনঃ উদ্ধারের জন্য পুরাতন স্টাইলিশ ফোনগুলো বাজারে নিয়ে এসেছে। তবে চাইনিজ আইফোন খ্যাত শাওমি তাদের ফোনে কোন ছাড় দেয়নি। যদিও বাংলাদেশের বাজারে দিন দিন শাওমির চাহিদা বাড়ছে।

ল্যাপটপ বাজারে আছে স্ক্র্যাচকার্ড

বিভিন্ন কোম্পানির ব্র্যান্ডের লাপটপ এবারের ক্রেতাদের মাঝে তেমন সাড়া ফেলতে পারেনি। কারণ সময়ের সঙ্গে সঙ্গে স্মার্ট ফোন জায়গা করে নিচ্ছে ক্রেতাদের মাঝে। মজার বিষয় হলো স্মার্ট ফোনে নানারকমের সুবিধার সঙ্গে ক্রেতারা পরিচিত হচ্ছেন। বাড়ছে কাজের পরিধি। তারপরও দেশের মধ্যে বিভিন্ন ল্যাপটপ ভেন্ডাররা বিভিন্ন অফার দিচ্ছেন, তবে সেটা সরাসরি নয়। ক্র্যাচকার্ড নির্ভর অফার।

বিভিন্ন

অফারগুলো

লুকিয়ে আছে এই

ক্র্যাচকার্ডের

মাঝে।ভিআর এখনও নতুন

প্রযুক্তি

স্যামসাংয়ের

ভিআর ডিভাইসটা বেশ আলোড়ন ফেলেছে সবার মাঝে। দামটাও বেশ । তবে এই নতুন প্রযুক্তির মধ্যে ৩৬০ ডিগ্রীর ভিডিও কনটেন্ট নিয়ে আসবে অন্যরকম অনুভূতি। রিয়েল লাইফ মজা। সে কেবল যিনি দেখবেন তিনিই বুঝবেন।

বরাবরের মতো এবারের প্রযুক্তি পণ্যটি কেনার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে পণ্যটি আসল কিনা। এছাড়াও গ্যারান্টি ও ওয়ারেন্টি দেখে শুনে বুঝে কেনা উচিত। বাজারে এখন সব চেয়ে বেশী নকল হচ্ছে প্রযুক্তি পণ্য। তাই ঠকে যাবার ভয় আছে। আর একটি বিষয় মনে রাখতে হবে।

ঈদের বাজেট বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় ডিভাইসটি ক্রয় করা উচিত। প্রযুক্তির সঠিক ব্যবহার নিশ্চিত করবে অনাবিল ঈদের আনন্দকে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records