শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফের রাজনৈতিক সঙ্কটে ব্রাজিল

‘ওরা যদি চায় আমাকে ক্ষমতা থেকে সরাক। সম্প্রতি এক পত্রিকার সঙ্গে সাক্ষাতকারে ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল টেমের এই ঘোষণা দেন। অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এবং জনসমর্থনের রেটিং কমে যাওয়ার পটভূমিতে এক বছরের মধ্যে এই নিয়ে দ্বিতীয় একজন প্রেসিডেন্ট ক্ষমতায় টিকে থাকার জন্য লড়ছেন।

টেমেরের পূর্বসূরি ডিলমা রুসেফ ২০১৬ সালে বিভিন্ন অভিযোগে অভিশংসিত হয়ে ক্ষমতা ছাড়তে বাধ্য হন। টেমেরের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ আরও গুরুতর। তবে তার টিকে যাওয়ার সম্ভাবনা অপেক্ষাকৃত উজ্জ্বল। তবে তিনি ক্ষমতায় থাকুন আর নাই থাকুন, আনীত অভিযোগগুলো তার মানসম্মান ও প্রভাব প্রতিপত্তির ওপর মারাত্মক আঘাত হেনেছে যার কারণে ব্রাজিলের বহুল কাক্সিক্ষত অর্থনীতির অপরিহার্য সংস্কার বিলম্বিত হতে অথবা নস্যাত হয়ে যেতে পারে। ব্রাজিল যেখানে তার ইতিহাসের ভয়াবহতম মঙ্গার কবল থেকে বেরিয়ে আসতে শুরু করেছে সেখানে সংস্কারের ওপর যে কোন আঘাতের পরিণতি হবে বিপর্যয়কর।

টেমেরের দুর্বিপাক শুরু হয় গত ১৭ মে যখন ও গ্লোবো পত্রিকায় খবর বেরোয় যে তিনি পেট্রোবাস কেলেঙ্কারিতে জড়িত থাকার দায়ে কারারুদ্ধ এক রাজনীতিকের মুখ বন্ধ রাখার জন্য ঘুষের টাকা দেয়া অনুমোদন করেছিলেন। এর সঙ্গে সম্পর্কিত এক ঘটনায় টেমেরের দল পার্টি অব দি ব্রাজিলিয়ান ডেমোক্র্যাটিক মুভমেন্টের (পিএমডিবি) কংগ্রেস সদস্য ও টেমেরের সাবেক ডান হাত রদ্রিগো লুরেসের প্রায় দেড় লাখ ডলার সমমূল্যের অর্থ বোঝাই একটি ব্যাগ গ্রহণের দৃশ্য পুলিশের ক্যামেরায় ধরা পড়ে। আরও অভিযোগ আছে যে প্রেসিডেন্ট টেমের নিয়মবহির্র্ভূতভাবে লাখ লাখ ডলার চেয়েছিলেন।

বিভিন্ন বক্তৃতায় ও সাক্ষাতকারে টেমের অবশ্য দাবি নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন এবং বলেছেন যে তিনি ধনকুবের ব্যবসায়ী জোয়েসলি বাতিস্তার নিখুঁত ষড়যন্ত্রের শিকার। টেমেরের ভাগ্য এমন আদালত, কংগ্রেসে তার মিত্র ও জনমতের ওপর নির্ভর করছে। এগুলোর যে কোনটিই তার পতন ডেকে আনতে পারে, তার বিরুদ্ধে এ পর্যন্ত যেসব তথ্য প্রমাণ পাওয়া গেছে সেগুলো মারাত্মক। তবে অকাট্য নয়। অভিযোগ সামাল দেয়ার মতো শক্তি টেমেরের রয়েছে যা তার পূর্বসূরির ছিল না।

সুপ্রীম কোর্টের বিচারক এডসন ফাচিন এ্যাটর্নি জেনারেলকে টেমেরের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত শুরু করতে বলেছেন। শুধু টেমের নয়, তার সঙ্গে আরও যারা জড়িত বলে অভিযোগ আছে তাদের বিরুদ্ধেও। এমনকি তিনি ফরেনসিক পরীক্ষারও নির্দেশ দিয়েছেন।

এমন পরিস্থিতিতে ব্রাজিলের রাজনীতি বড়ই অনিশ্চিত হয়ে পড়েছে। এ অবস্থায় মাঝারি আকারের দুই দল পিএমডিবির নেতৃত্বাধীন কোয়ালিশন ছেড়ে বেরিয়ে গেছে যদিও তাদের মন্ত্রীরা স্ব-স্ব পদ ধরে রেখেছেন। অন্য দলগুলো কি করবে ঠিক বুঝে উঠতে পারছে না। একটা মস্ত সমস্যা হচ্ছে প্রেসিডেন্ট টেমেরের সুনির্দিষ্ট কোন উত্তরসূরি নেই। টেমের নিজেই ছিলেন ডিলমা রুসেফের ভাইস প্রেসিডেন্ট। কাজেই রুসেফ সরে যাওয়ায় আপনা আপনিই তিনি প্রেসিডেন্ট পদে আসীন হন। টেমেরের ভাইস প্রেসিডেন্ট না থাকায় তিনি অভিশংসিত হলে সাংবিধানিকভাবে পার্লামেন্টের নিম্ন পরিষদের স্পীকার রদ্রিগো মাইয়া সাময়িকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন। এরপর ৩০ দিনের মধ্যে কংগ্রেস টেমেরের উত্তরসূরি বেছে নেবে যিনি টেমেরের মেয়াদের অবশিষ্ট সময়টুকু ওই পদে থাকবেন।

উপরের সব হিসাব নিকেশ পাল্টে যেতে পারে আবার নাও যেতে পারে। সম্প্রতি কোর্ট টেমেরের পক্ষে রায় দিয়েছেন। কিন্তু জনমত এখনও তার পক্ষে নয়। এ যেন নতুন করে এক অশনিসংকেত।

চলমান ডেস্ক

সূত্র : দি ইকোনমিস্ট

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         আমতলীতে দুই পরিবহন গাড়ীর মুখোমুখি সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত ৩০         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         কুমিল্লায় সাম্প্রদায়িক হামলার বিচার ট্রাইব্যুনালে : আইনমন্ত্রী         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো