মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রামে জুলাই থেকে ফুটপাথে হকার বসবে বিকেল ৫টার পর

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামের ফুটপাথে হকারদের ব্যবসা করার ক্ষেত্রে নতুন নিয়ম আসছে। সারাদিন নয়, আগামী জুলাই মাস থেকে হকাররা বসবে বিকেল ৫টায়। রাত ১২টা পর্যন্ত অবস্থান করে তারা ব্যবসা পরিচালনা করতে পারবে। বুধবার চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিনের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

চসিক জনসংযোগ বিভাগ সূত্রে জানানো হয়, দিনের বেলায় পথচারী হাঁটাচলা নির্বিঘœ রাখতে এ উদ্যোগ নেয়া হয়েছে। অনেক আগেই তা কার্যকর করার চিন্তা ভাবনা থাকলেও ঈদকে সামনে রেখে কিছুটা ছাড় দেয়া হয়েছে। জুলাই মাস থেকে হকাররা সারাদিন আর ফুটপাথে বসে বিকিকিনি করতে পারবে না। ফুটপাথগুলোকে সুন্দর করতে বসানো হবে টাইলস। এরপর আলাদা আলাদা করে দোকানের অবস্থান চিহ্নিত করে নাম্বারিং করে দেয়া হবে। সুনির্দিষ্ট আইডি কার্ডধারী হকাররা সিটি কর্পোরেশন নির্ধারিত সময়ের মধ্যে নিজ নিজ অবস্থানে ব্যবসা পরিচালনা করবেন। তবে ফুটপাথ দিয়ে জন চলাচল বিঘিœত করা যাবে না।

চসিক মেয়র বলেন, নগরীকে সুন্দর ও পরিচ্ছন্ন রাখতে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। ফুটপাথগুলোকে দৃষ্টিনন্দন, পরিচ্ছন্ন এবং পরিবেশবান্ধব করা হবে। নির্ধারিত স্থানের বাইরে জায়গা কিংবা সড়ক দখল করে ব্যবসা করা যাবে না। আগামী জুলাই থেকে এ নিয়ম কার্যকর হবে। নিয়ম অমান্যকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে ভ্রাম্যমাণ আদালত। তিনি বলেন, চট্টগ্রাম শহরে অনেক স্বল্প আয়ের মানুষ রয়েছেন, যারা ফুটপাথে ব্যবসা বাণিজ্য করে জীবিকা নির্বাহ করে। এছাড়া অনেকেই রয়েছেন, যাদের কেনাকাটার জন্য ফুটপাথই ভরসা। কর্পোরেশন সকল দিক চিন্তা ভাবনা করে হকার উচ্ছেদ না করে তাদের শৃঙ্খলার মধ্যে আনার উদ্যোগ নিয়েছে। সভায় উপস্থিত ছিলেন চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট সনজিদা শরমিন, স্পেশাল ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম, প্রধান পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম, হকার্স লীগ সভাপতি নুর আহমেদ, সাধারণ সম্পাদক মোঃ হারুন, চট্টগ্রাম সম্মিলিত হকার্স ফেডারেশনের সভাপতি মিরন হোসেন মিলন, চট্টগ্রাম মেট্রোপলিটন হকার্স সমিতির সাধারণ সম্পাদক মোঃ জসিম মিয়া, ফুটপাথ হকার্স সমিতির সভাপতি নুরুল আলম লেদু, সাধারণ সম্পাদক সফিকুর রহমান প্রমুখ।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট