মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রামে জুলাই থেকে ফুটপাথে হকার বসবে বিকেল ৫টার পর

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামের ফুটপাথে হকারদের ব্যবসা করার ক্ষেত্রে নতুন নিয়ম আসছে। সারাদিন নয়, আগামী জুলাই মাস থেকে হকাররা বসবে বিকেল ৫টায়। রাত ১২টা পর্যন্ত অবস্থান করে তারা ব্যবসা পরিচালনা করতে পারবে। বুধবার চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিনের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

চসিক জনসংযোগ বিভাগ সূত্রে জানানো হয়, দিনের বেলায় পথচারী হাঁটাচলা নির্বিঘœ রাখতে এ উদ্যোগ নেয়া হয়েছে। অনেক আগেই তা কার্যকর করার চিন্তা ভাবনা থাকলেও ঈদকে সামনে রেখে কিছুটা ছাড় দেয়া হয়েছে। জুলাই মাস থেকে হকাররা সারাদিন আর ফুটপাথে বসে বিকিকিনি করতে পারবে না। ফুটপাথগুলোকে সুন্দর করতে বসানো হবে টাইলস। এরপর আলাদা আলাদা করে দোকানের অবস্থান চিহ্নিত করে নাম্বারিং করে দেয়া হবে। সুনির্দিষ্ট আইডি কার্ডধারী হকাররা সিটি কর্পোরেশন নির্ধারিত সময়ের মধ্যে নিজ নিজ অবস্থানে ব্যবসা পরিচালনা করবেন। তবে ফুটপাথ দিয়ে জন চলাচল বিঘিœত করা যাবে না।

চসিক মেয়র বলেন, নগরীকে সুন্দর ও পরিচ্ছন্ন রাখতে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। ফুটপাথগুলোকে দৃষ্টিনন্দন, পরিচ্ছন্ন এবং পরিবেশবান্ধব করা হবে। নির্ধারিত স্থানের বাইরে জায়গা কিংবা সড়ক দখল করে ব্যবসা করা যাবে না। আগামী জুলাই থেকে এ নিয়ম কার্যকর হবে। নিয়ম অমান্যকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে ভ্রাম্যমাণ আদালত। তিনি বলেন, চট্টগ্রাম শহরে অনেক স্বল্প আয়ের মানুষ রয়েছেন, যারা ফুটপাথে ব্যবসা বাণিজ্য করে জীবিকা নির্বাহ করে। এছাড়া অনেকেই রয়েছেন, যাদের কেনাকাটার জন্য ফুটপাথই ভরসা। কর্পোরেশন সকল দিক চিন্তা ভাবনা করে হকার উচ্ছেদ না করে তাদের শৃঙ্খলার মধ্যে আনার উদ্যোগ নিয়েছে। সভায় উপস্থিত ছিলেন চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট সনজিদা শরমিন, স্পেশাল ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম, প্রধান পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম, হকার্স লীগ সভাপতি নুর আহমেদ, সাধারণ সম্পাদক মোঃ হারুন, চট্টগ্রাম সম্মিলিত হকার্স ফেডারেশনের সভাপতি মিরন হোসেন মিলন, চট্টগ্রাম মেট্রোপলিটন হকার্স সমিতির সাধারণ সম্পাদক মোঃ জসিম মিয়া, ফুটপাথ হকার্স সমিতির সভাপতি নুরুল আলম লেদু, সাধারণ সম্পাদক সফিকুর রহমান প্রমুখ।

শীর্ষ সংবাদ:
বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         পারিবারিক কলহের জেরে চিত্রনায়িকা শিমুকে হত্যা         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এসআই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি