রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কেনিংটন ওভালে ১২ বছর পর মাশরাফি

কেনিংটন ওভালে ১২ বছর পর মাশরাফি

স্পোর্টস রিপোর্টার ॥ সর্বশেষবার খেলার পর পেরিয়ে গেছে ১২ বছর। আজ যখন ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নামবে বাংলাদেশ দল, তখন এই ১২ বছর পূর্ণ হতে মাত্র ১৭ দিন পেছনে আছে। লন্ডনের কেনিংটন ওভালে ২০০৫ সালের ১৬ জুন স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে খেলেছিল টাইগাররা। সেই দলের হয়ে খেলেছিলেন মাশরাফি বিন মর্তুজা। সেই মাশরাফি আজ ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে এই দীর্ঘ বিরতির পর নামছেন ওভালে। এছাড়া বর্তমান দলের আর কেউ সেদিনের ম্যাচ খেলেননি এবং কারও অভিজ্ঞতা নেই এ ভেন্যুতে খেলার। সে কারণে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগটা সবার জন্যই বেশ উপকারী হয়েছে। কারণ এখানেই চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বশেষ ২০০৬ সালের আসরে খেলেছিল বাংলাদেশ। এরপর ২০০৯ ও ২০১৩ সালের দুই আসরে র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকার কারণে আর অংশ নিতে পারেনি। এবার বাংলাদেশ দল ফিরেছে এবং ৭ নম্বর দল হিসেবে এ টুর্নামেন্টে অংশ নেয়া নিশ্চিত করে মাশরাফির নেতৃত্বে। তবে আসর শুরুর আগেই আরও এক ধাপ এগিয়ে ৬ নম্বর দল হিসেবে এ টুর্নামেন্টে অংশ নেবে বাংলাদেশ দল। আর এসবই এসেছে মাশরাফি হাত ধরে। ৯ নম্বর দলটি কিভাবে ৬ হলো সেটার পেছনে মাশরাফির নেতৃত্ব গুণ অনেক বড় ভূমিকা রেখেছে। ২০১৪ সালের ডিসেম্বরে নতুন করে অধিনায়ক হওয়ার পর থেকে ঈর্ষণীয় সব সাফল্য এসেছে তার হাত ধরে। এ কারণে পরের বছরই বাংলাদেশ দল উঠে আসে র‌্যাঙ্কিংয়ের সাতে। দুই বছর না পেরোতেই এখন আরেক ধাপ উন্নতি হয়েছে টাইগারদের। মাশরাফির দল ছয় নম্বরে ওঠার পর আর কোন আন্তর্জাতিক ম্যাচ খেলেনি। আগামী বৃহস্পতিবার চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক ম্যাচ হবে বিশ্বের ৬ নম্বর দল বাংলাদেশের। এর আগেই নিজেদের আরেকবার ঝালিয়ে নেয়ার সুযোগ।

ভারতের সঙ্গে শেষ প্রস্তুতি ম্যাচের ভেন্যু এই কেনিংটন ওভালই। ২০০৫ সালে প্রথমবার দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ইংল্যান্ড গিয়েছিল বাংলাদেশ দল। এরপর সেখানে ত্রিদেশীয় ন্যাটওয়েস্ট সিরিজ খেলে।

ন্যাটওয়েস্ট ট্রফির উদ্বোধনী ম্যাচেই কেনিংটন ওভালে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। মাত্র ১৯০ রানে অলআউট হওয়ার পর সেই ম্যাচে ১০ উইকেটের বিশাল ব্যবধানে পরাস্ত হয়েছিল হাবিবুল বাশারের দল। ১৫৯ রানে ৯ উইকেট হারানোর পরও বাংলাদেশ প্রায় দুই শ’ ছুঁয়ে ফেলেছিল তরুণ মাশরাফির ২৪ বলে অপরাজিত ২৯ রানের সুবাদে। ঠিক ১২ বছর পূর্ণ হওয়ার ১৫ দিন আগে আবার সেখানে খেলতে নামবে বাংলাদেশ দল, এখন মাশরাফির নেতৃত্বে। দলও ভিন্ন। সেই ম্যাচে হয়তো মাশরাফি খেলেছিলেন, কিন্তু বর্তমান ইংল্যান্ড দলের কেউ ছিলেন না। এমনকি পুরো স্কোয়াডে যারা ছিলেন তারা কেউ নেই। দীর্ঘদিন পর নামা এবং অন্য ক্রিকেটারদের এই ভেন্যু সম্পর্কে জানার ঘাটতি পূরণ হয়ে যাবে এই ম্যাচের মাধ্যমে।

ভারতের বিপক্ষে নিরপেক্ষ ভেন্যুতে অনেক ম্যাচ খেলেছে বাংলাদেশ। তবে ইংল্যান্ডের মাটিতে এই প্রথম মুখোমুখি হচ্ছে। আর ওভালে অনেক পুরনো সময়ের স্মৃতি রোমানঞ্চের জন্য নামছেন মাশরাফি। সে সময় বাংলাদেশ ছিল র‌্যাঙ্কিংয়ের ১০ নম্বর দল। আর এখন ৬ নম্বরে আছে টাইগাররা। সেদিনের নবীন মাশরাফি আজ সফলতম অধিনায়ক হিসেবে কেনিংটন ওভালে নামবেন। আবারও প্রতিপক্ষ ইংল্যান্ড। মাঝে ২০১০ সালে আরেকবার দ্বিপাক্ষিক সফরে ইংল্যান্ড এসেছিল বাংলাদেশ দল, ২০০৪ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলেছে। ২০০৯ সালের টি২০ বিশ্বকাপও খেলেছে। তবে কেনিংটন ওভালে খেলা হয়নি, টেস্ট কিংবা টি২০ কোন ধরনের ম্যাচই খেলেনি এখানে। আজ প্রস্তুতি ম্যাচ দিয়ে এই ভেন্যুতে আবার ফিরছে বাংলাদেশ দল।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল