শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কেনিংটন ওভালে ১২ বছর পর মাশরাফি

কেনিংটন ওভালে ১২ বছর পর মাশরাফি

স্পোর্টস রিপোর্টার ॥ সর্বশেষবার খেলার পর পেরিয়ে গেছে ১২ বছর। আজ যখন ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নামবে বাংলাদেশ দল, তখন এই ১২ বছর পূর্ণ হতে মাত্র ১৭ দিন পেছনে আছে। লন্ডনের কেনিংটন ওভালে ২০০৫ সালের ১৬ জুন স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে খেলেছিল টাইগাররা। সেই দলের হয়ে খেলেছিলেন মাশরাফি বিন মর্তুজা। সেই মাশরাফি আজ ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে এই দীর্ঘ বিরতির পর নামছেন ওভালে। এছাড়া বর্তমান দলের আর কেউ সেদিনের ম্যাচ খেলেননি এবং কারও অভিজ্ঞতা নেই এ ভেন্যুতে খেলার। সে কারণে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগটা সবার জন্যই বেশ উপকারী হয়েছে। কারণ এখানেই চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বশেষ ২০০৬ সালের আসরে খেলেছিল বাংলাদেশ। এরপর ২০০৯ ও ২০১৩ সালের দুই আসরে র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকার কারণে আর অংশ নিতে পারেনি। এবার বাংলাদেশ দল ফিরেছে এবং ৭ নম্বর দল হিসেবে এ টুর্নামেন্টে অংশ নেয়া নিশ্চিত করে মাশরাফির নেতৃত্বে। তবে আসর শুরুর আগেই আরও এক ধাপ এগিয়ে ৬ নম্বর দল হিসেবে এ টুর্নামেন্টে অংশ নেবে বাংলাদেশ দল। আর এসবই এসেছে মাশরাফি হাত ধরে। ৯ নম্বর দলটি কিভাবে ৬ হলো সেটার পেছনে মাশরাফির নেতৃত্ব গুণ অনেক বড় ভূমিকা রেখেছে। ২০১৪ সালের ডিসেম্বরে নতুন করে অধিনায়ক হওয়ার পর থেকে ঈর্ষণীয় সব সাফল্য এসেছে তার হাত ধরে। এ কারণে পরের বছরই বাংলাদেশ দল উঠে আসে র‌্যাঙ্কিংয়ের সাতে। দুই বছর না পেরোতেই এখন আরেক ধাপ উন্নতি হয়েছে টাইগারদের। মাশরাফির দল ছয় নম্বরে ওঠার পর আর কোন আন্তর্জাতিক ম্যাচ খেলেনি। আগামী বৃহস্পতিবার চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক ম্যাচ হবে বিশ্বের ৬ নম্বর দল বাংলাদেশের। এর আগেই নিজেদের আরেকবার ঝালিয়ে নেয়ার সুযোগ।

ভারতের সঙ্গে শেষ প্রস্তুতি ম্যাচের ভেন্যু এই কেনিংটন ওভালই। ২০০৫ সালে প্রথমবার দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ইংল্যান্ড গিয়েছিল বাংলাদেশ দল। এরপর সেখানে ত্রিদেশীয় ন্যাটওয়েস্ট সিরিজ খেলে।

ন্যাটওয়েস্ট ট্রফির উদ্বোধনী ম্যাচেই কেনিংটন ওভালে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। মাত্র ১৯০ রানে অলআউট হওয়ার পর সেই ম্যাচে ১০ উইকেটের বিশাল ব্যবধানে পরাস্ত হয়েছিল হাবিবুল বাশারের দল। ১৫৯ রানে ৯ উইকেট হারানোর পরও বাংলাদেশ প্রায় দুই শ’ ছুঁয়ে ফেলেছিল তরুণ মাশরাফির ২৪ বলে অপরাজিত ২৯ রানের সুবাদে। ঠিক ১২ বছর পূর্ণ হওয়ার ১৫ দিন আগে আবার সেখানে খেলতে নামবে বাংলাদেশ দল, এখন মাশরাফির নেতৃত্বে। দলও ভিন্ন। সেই ম্যাচে হয়তো মাশরাফি খেলেছিলেন, কিন্তু বর্তমান ইংল্যান্ড দলের কেউ ছিলেন না। এমনকি পুরো স্কোয়াডে যারা ছিলেন তারা কেউ নেই। দীর্ঘদিন পর নামা এবং অন্য ক্রিকেটারদের এই ভেন্যু সম্পর্কে জানার ঘাটতি পূরণ হয়ে যাবে এই ম্যাচের মাধ্যমে।

ভারতের বিপক্ষে নিরপেক্ষ ভেন্যুতে অনেক ম্যাচ খেলেছে বাংলাদেশ। তবে ইংল্যান্ডের মাটিতে এই প্রথম মুখোমুখি হচ্ছে। আর ওভালে অনেক পুরনো সময়ের স্মৃতি রোমানঞ্চের জন্য নামছেন মাশরাফি। সে সময় বাংলাদেশ ছিল র‌্যাঙ্কিংয়ের ১০ নম্বর দল। আর এখন ৬ নম্বরে আছে টাইগাররা। সেদিনের নবীন মাশরাফি আজ সফলতম অধিনায়ক হিসেবে কেনিংটন ওভালে নামবেন। আবারও প্রতিপক্ষ ইংল্যান্ড। মাঝে ২০১০ সালে আরেকবার দ্বিপাক্ষিক সফরে ইংল্যান্ড এসেছিল বাংলাদেশ দল, ২০০৪ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলেছে। ২০০৯ সালের টি২০ বিশ্বকাপও খেলেছে। তবে কেনিংটন ওভালে খেলা হয়নি, টেস্ট কিংবা টি২০ কোন ধরনের ম্যাচই খেলেনি এখানে। আজ প্রস্তুতি ম্যাচ দিয়ে এই ভেন্যুতে আবার ফিরছে বাংলাদেশ দল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৭, একই পরিবারের ৪ জন         সামাজিক ন্যায়বিচার সংসদীয় ককাস গঠন         গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ১০ শিক্ষার্থী         আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২৪         আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         পর্যটন দ্বীপ দ্বীপে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৩         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর পরিবারকে অন্যত্র স্থানান্তর         ইন্দোনেশিয়ায় নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬