মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কেনিংটন ওভালে ১২ বছর পর মাশরাফি

কেনিংটন ওভালে ১২ বছর পর মাশরাফি

স্পোর্টস রিপোর্টার ॥ সর্বশেষবার খেলার পর পেরিয়ে গেছে ১২ বছর। আজ যখন ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নামবে বাংলাদেশ দল, তখন এই ১২ বছর পূর্ণ হতে মাত্র ১৭ দিন পেছনে আছে। লন্ডনের কেনিংটন ওভালে ২০০৫ সালের ১৬ জুন স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে খেলেছিল টাইগাররা। সেই দলের হয়ে খেলেছিলেন মাশরাফি বিন মর্তুজা। সেই মাশরাফি আজ ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে এই দীর্ঘ বিরতির পর নামছেন ওভালে। এছাড়া বর্তমান দলের আর কেউ সেদিনের ম্যাচ খেলেননি এবং কারও অভিজ্ঞতা নেই এ ভেন্যুতে খেলার। সে কারণে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগটা সবার জন্যই বেশ উপকারী হয়েছে। কারণ এখানেই চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বশেষ ২০০৬ সালের আসরে খেলেছিল বাংলাদেশ। এরপর ২০০৯ ও ২০১৩ সালের দুই আসরে র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকার কারণে আর অংশ নিতে পারেনি। এবার বাংলাদেশ দল ফিরেছে এবং ৭ নম্বর দল হিসেবে এ টুর্নামেন্টে অংশ নেয়া নিশ্চিত করে মাশরাফির নেতৃত্বে। তবে আসর শুরুর আগেই আরও এক ধাপ এগিয়ে ৬ নম্বর দল হিসেবে এ টুর্নামেন্টে অংশ নেবে বাংলাদেশ দল। আর এসবই এসেছে মাশরাফি হাত ধরে। ৯ নম্বর দলটি কিভাবে ৬ হলো সেটার পেছনে মাশরাফির নেতৃত্ব গুণ অনেক বড় ভূমিকা রেখেছে। ২০১৪ সালের ডিসেম্বরে নতুন করে অধিনায়ক হওয়ার পর থেকে ঈর্ষণীয় সব সাফল্য এসেছে তার হাত ধরে। এ কারণে পরের বছরই বাংলাদেশ দল উঠে আসে র‌্যাঙ্কিংয়ের সাতে। দুই বছর না পেরোতেই এখন আরেক ধাপ উন্নতি হয়েছে টাইগারদের। মাশরাফির দল ছয় নম্বরে ওঠার পর আর কোন আন্তর্জাতিক ম্যাচ খেলেনি। আগামী বৃহস্পতিবার চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক ম্যাচ হবে বিশ্বের ৬ নম্বর দল বাংলাদেশের। এর আগেই নিজেদের আরেকবার ঝালিয়ে নেয়ার সুযোগ।

ভারতের সঙ্গে শেষ প্রস্তুতি ম্যাচের ভেন্যু এই কেনিংটন ওভালই। ২০০৫ সালে প্রথমবার দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ইংল্যান্ড গিয়েছিল বাংলাদেশ দল। এরপর সেখানে ত্রিদেশীয় ন্যাটওয়েস্ট সিরিজ খেলে।

ন্যাটওয়েস্ট ট্রফির উদ্বোধনী ম্যাচেই কেনিংটন ওভালে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। মাত্র ১৯০ রানে অলআউট হওয়ার পর সেই ম্যাচে ১০ উইকেটের বিশাল ব্যবধানে পরাস্ত হয়েছিল হাবিবুল বাশারের দল। ১৫৯ রানে ৯ উইকেট হারানোর পরও বাংলাদেশ প্রায় দুই শ’ ছুঁয়ে ফেলেছিল তরুণ মাশরাফির ২৪ বলে অপরাজিত ২৯ রানের সুবাদে। ঠিক ১২ বছর পূর্ণ হওয়ার ১৫ দিন আগে আবার সেখানে খেলতে নামবে বাংলাদেশ দল, এখন মাশরাফির নেতৃত্বে। দলও ভিন্ন। সেই ম্যাচে হয়তো মাশরাফি খেলেছিলেন, কিন্তু বর্তমান ইংল্যান্ড দলের কেউ ছিলেন না। এমনকি পুরো স্কোয়াডে যারা ছিলেন তারা কেউ নেই। দীর্ঘদিন পর নামা এবং অন্য ক্রিকেটারদের এই ভেন্যু সম্পর্কে জানার ঘাটতি পূরণ হয়ে যাবে এই ম্যাচের মাধ্যমে।

ভারতের বিপক্ষে নিরপেক্ষ ভেন্যুতে অনেক ম্যাচ খেলেছে বাংলাদেশ। তবে ইংল্যান্ডের মাটিতে এই প্রথম মুখোমুখি হচ্ছে। আর ওভালে অনেক পুরনো সময়ের স্মৃতি রোমানঞ্চের জন্য নামছেন মাশরাফি। সে সময় বাংলাদেশ ছিল র‌্যাঙ্কিংয়ের ১০ নম্বর দল। আর এখন ৬ নম্বরে আছে টাইগাররা। সেদিনের নবীন মাশরাফি আজ সফলতম অধিনায়ক হিসেবে কেনিংটন ওভালে নামবেন। আবারও প্রতিপক্ষ ইংল্যান্ড। মাঝে ২০১০ সালে আরেকবার দ্বিপাক্ষিক সফরে ইংল্যান্ড এসেছিল বাংলাদেশ দল, ২০০৪ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলেছে। ২০০৯ সালের টি২০ বিশ্বকাপও খেলেছে। তবে কেনিংটন ওভালে খেলা হয়নি, টেস্ট কিংবা টি২০ কোন ধরনের ম্যাচই খেলেনি এখানে। আজ প্রস্তুতি ম্যাচ দিয়ে এই ভেন্যুতে আবার ফিরছে বাংলাদেশ দল।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ