বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পড়তে চাইলে বিবিএ-এমবিএ

বহুজাতিক প্রতিষ্ঠানের পাশাপাশি দেশীয় ব্যবসা প্রতিষ্ঠানগুলোর কর্মপরিধি প্রতিনিয়ত বাড়ছে। ব্যবসায় প্রশাসনে একজন স্নাতক (বিবিএ), স্নাতকোত্তর (এমবিএ) তার কর্মজীবনে আকর্ষণীয় বেতন, উন্নত সুযোগ-সুবিধা ছাড়াও সৃজনশীলতার প্রকাশ ঘটিয়ে যে কোন প্রতিষ্ঠানের শীর্ষ পদগুলোয় কাজ করার সুযোগ পান।

বিশ্বব্যাংক বা কোন আন্তর্জাতিক সংস্থায় কাজ করার এবং দেশের দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখার সুযোগ সৃষ্টি করছে চার বছরের ডিগ্রী ব্যবসায় প্রশাসন শিক্ষা। চাকরির বাজারে বিবিএ-এমবিএ ডিগ্রীধারীদের জন্য ব্যাংক, বীমাসহ বিভিন্ন সরকারী-বেসরকারী আর্থিক প্রতিষ্ঠান, বাণিজ্যিক প্রতিষ্ঠানের হিসাব বিভাগ, নিরীক্ষা বিভাগ, ট্যাক্স, আর্থিক প্রশাসন, আর্থিক ব্যবস্থাপনা বিভাগে কাজের সুযোগ রয়েছে। এমনকি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবেও চাহিদা রয়েছে এ বিষয়ের ডিগ্রীধারীদের। আবার যারা ব্যবসা করতে পছন্দ করেন বিভিন্ন উদ্যোক্তা হয়ে তারা কাজ করে সাফল্য লাভ করতে পারেন। বিবিএ-এমবিএ শিক্ষার্থীরা ব্যবসার বিভিন্ন শাখায় জ্ঞান লাভ করতে পারেন যেখানে অন্য কোর্সগুলোর ক্ষেত্রে দেখা যায় তারা একটি কিংবা দুটি বিষয় নিয়ে পড়াশোনা করেন। তবে চাকরি পাওয়ার নিশ্চয়তা নির্ভর করে একজন শিক্ষার্থীর জ্ঞান ও প্রজ্ঞার ওপর। তাই বিবিএ-এমবিএ সনদ একজন শিক্ষার্থীর চাকরি পাওয়ার নিশ্চয়তা নয় বরং চাকরির প্রতিযোগিতামূলক বাজারে প্রবেশের ছাড়পত্র মাত্র। উদ্যোক্তাদের মতে বিবিএ-এমবিএ করে সব ধরনের কাজ করা যায়।

আর বিবিএ-এমবিএ পড়ার ক্ষেত্রে সবার আগে রাজধানীর প্রাইম ইউনিভার্সিটিকে বেছে নেয়া যেতে পারে। শিক্ষাবিদ, সমাজ সেবকদের নিয়ে ২০০২ সালে প্রতিষ্ঠা হয় প্রাইম ইউনিভার্সিটি। ৪ হাজার ছাত্র-ছাত্রী পড়াশোনা করছে। ইতোমধ্যে অনেক ছাত্র-ছাত্রী পাস করে বেরিয়ে গেছে। প্রাইম ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের প্রতিটি কর্মকর্তা পরিচালিত হচ্ছে সুপরিকল্পিত, সুশৃঙ্খল, তাত্ত্বিক ও ব্যবহারিক দৃষ্টিকোণ থেকে। আর এর নেতৃত্ব ও দিকনির্দেশনায় রয়েছে বিশ্ববিদ্যালয়ের দক্ষ ট্রাস্টি বোর্ড। বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন মীর শাহাবুদ্দীন। তিনি বলেন, প্রাইম ইউনিভার্সিটির ব্যবসায় শিক্ষা অনুষদ আজ আদর্শ অনুষদ হিসেবে পরিচিত। এ ছাড়া রয়েছে অত্যন্ত মেধাবী, অভিজ্ঞ ও পরিশ্রমী পূর্ণকালীন শিক্ষক ও কিছু সংখ্যক খ-কালীন অধ্যাপক।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান বলেন, প্রাইম ইউনিভার্সিটির সেমিস্টারে ছাত্র-ছাত্রীদের মিডটার্ম ও ফাইনাল পরীক্ষার জন্য কোর্স শিক্ষকরা পর্যাপ্ত কেসস্ট্যাডি, চলমান বিষয়ের ওপর অ্যাসাইনমেন্ট, কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে থাকেন। নিয়মিত ওয়ার্কসপ, সেমিনার, সিম্পোজিয়ামে ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে থাকে। প্রতিবছর বিবিএ ও এমবিএ ফাইনাল সেমিস্টারে শিক্ষার্থীদের স্ট্যাডি ট্যুর এবং বিভিন্ন সেমিস্টারে শিক্ষার্থীদের জন্য ইন্ডাস্ট্রিয়াল ভিজিটের ব্যবস্থা করা হয়। স্থায়ী ক্যাম্পাসের ঠিকানা : ১১৪/১১৬ মাজার রোড, মিরপুর -১ ঢাকা। মোবাইল : ০১৯৩৯৪২৫০৩০ িি.িঢ়ৎরসবঁহরাবৎংরঃু.বফঁ.নফ

ট্রাস্টি বোর্ডের সিনিয়র ভাইস চেয়ারম্যান আশরাফ আলী বলেন, মেধাবী শিক্ষকদের সমন্বয়ে যুগোপযোগী বিবিএ এবং এমবিএ প্রোগ্রামের সিলেবাস প্রণয়ন করা হয়েছে। কোর কোর্সের পাশাপাশি রয়েছে অনেক মেজর কোর্স। এখানকার শিক্ষার্থীরা নিয়মিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। এতে তারা বেশ সাফল্য অর্জন করছে। অনুষদে একাডেমিক চর্চা বজায় রাখার জন্য নিয়মিত লেকচার, সেমিনার ও সিম্পোজিয়াম করা হয়।

ব্যবসা প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক আব্দুর রহমান বলেন, ওই অনুষদের ছাত্র-ছাত্রীদের বিশ্বায়ন চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য উপযুক্ত করে গড়ে তোলাই আমাদের মূল লক্ষ্য।

মাঈন উদ্দিন

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         সোহরাওয়ার্দীতে টিকা নিয়ে বিক্ষোভ         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         অপহৃত মিশনারিদের ছাড়তে জনপ্রতি ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি         ক্রিপ্টো প্রশ্নে ফেসবুককে বিশ্বাস করেন না মার্কিন সিনেটররা         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ