সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গণহত্যা দিবসে ঘৃণা ও শহীদদের স্মরণ

জনকণ্ঠ ডেস্ক ॥ নারকীয় হত্যাকা-ে জড়িতদের প্রতি ঘৃণা ও শহীদ বুদ্ধিজীবীদের স্মরণের মধ্য দিয়ে সারাদেশে পালন করা হয়েছে গণহত্যা দিবস। খবর স্টাফ রিপোর্টারদের পাঠানো।

চট্টগ্রাম ॥ ভাবগম্ভীর পরিবেশে বিভিন্ন সংগঠনের কর্মসূচীর মাধ্যমে শনিবার বন্দরনগরী চট্টগ্রামে পালিত হয়েছে গণহত্যা দিবস। একাত্তরের ২৫ মার্চে সংঘটিত এ গণহত্যা দিবসে জাতীয়ভাবে স্বীকৃতি দেয়ার পর শনিবার নগরীতে আওয়ামী লীগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চসিক, চট্টগ্রাম প্রেসক্লাব, সেক্টর কমান্ডার ফোরামসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন দিবসটি নানা কর্মসূচীর মাধ্যমে পালন করেছে।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ বিকেলে শহীদ মিনার চত্বরে এ উপলক্ষে সমাবেশ করেছে। সমাবেশে নগর আওয়ামী লীগের সাধারণসম্পাদক ও চসিক মেয়র আ জ ম নাছিরসহ আওয়ামী লীগের বিভিন্ন নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। চট্টগ্রাম প্রেসক্লাব সন্ধ্যায় আলোর মিছিল ও প্রদীপ প্রজ্বলনের আয়োজন করে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর মধ্যে গণহত্যা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেয়র আ জ ম নাছির উদ্দিন। প্রেসক্লাবের নিচতলায় এ কর্মসূচী উপলক্ষে ক্লাবের সদস্য ছাড়াও আগ্রহী অনেকে উপস্থিত ছিলেন। সন্ধ্যা ৬টায় চেরাগী পাহাড় চত্বর থেকে শহীদ মিনার চত্বর পর্যন্ত আলোর মিছিল করেছে উদীচী। সেক্টর কমান্ডার্স ফোরাম চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ জেলা ইউনিটের পক্ষ থেকে সন্ধ্যায় প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে দিবসটি পালন করেছে। দক্ষিণ জেলা আওয়ামী লীগ এ উপলক্ষে দুদিনব্যাপী কর্মসূচী গ্রহণ করেছে।

দিনাজপুর ॥ গণহত্যা দিবস পালন উপলক্ষে স্থানীয় চেহেলগাজী মাজারস্থ মুক্তিযোদ্ধাদের গণকবরে শ্রদ্ধাঞ্জলি ও স্মৃতি সৌধে মোমবাতি প্রজ্বলন করেন জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে নেতৃবৃন্দ পরে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ করেন। বড়মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারে শহর আওয়ামী লীগ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপির নেতৃত্বে মোমবাতি প্রজ্বলন করেন। জেলা প্রশাসন আলোচনা সভা, প্রামান্য চিত্রপ্রদর্শনী ও দেশাত্মবোধক সঙ্গীতের আয়োজন করেন।

রাজশাহী ॥ ‘নারকীয় ও বর্বরোচিত হত্যাকা-ে জড়িতদের চরম ঘৃণা এবং শহীদ বুদ্ধিজীবীদের স্মরণের মধ্য দিয়ে রাজশাহীতে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে গণহত্যা দিবস। শনিবার দিবসটি পালনে রাজশাহীতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন বিভিন্ন কর্মসূচী পালন করে। এছাড়া রাজশাহী বিশ^বিদ্যালয়, রুয়েট, রাজশাহী কলেজ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পৃথকভাবে দিবসটি পালন করে। র‌্যালি, আলোচনাসভা ও মোমবাতি প্রজ্বলনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। সকালে রাজশাহী মহানগর আওয়ামী লীগ র‌্যালি ও বিকেলে আলোচনাসভার আয়োজন করে।

বগুড়া ॥ জেলা প্রশাসনের উদ্যোগে জেলা পরিষদ মিলনায়তনে ১৯৭১ সালের ২৫ মার্চের কাল রাতের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বক্তাগণ এই দিনটিকে মানব সভ্যতার ইতিহাসে একটি কলঙ্কিত হত্যাকা-ের দিন হিসাবে উল্লেখ করে বিশ্বকে স্বীকৃতি দেয়ার আহ্বান জানান। একই আহ্বান জানায় বগুড়ার সাংবাদিকগন বগুড়া প্রেসক্লাবের উদ্যোগে আলোচনা সভায়। আওয়ামী লীগ সকালে দলীয় কার্যালয়ের সামনে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণের পর আলোচনা সভায় দিবসের তাৎপর্য তুলে ধরেন বক্তাগণ। উদীচী শিল্পীগোষ্ঠী মোমবাতি প্রজ্বলনে আলোর মিছিলের পর দলীয় কার্যালয়ে আলোচনা সভা এবং মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শন করে।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত