বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ল্যাঙ্গুয়েজ স্কুলে ভাষা শিক্ষা

প্রাইম ইউনিভার্সিটি ল্যাঙ্গুয়েজ স্কুল শুরু করেছে আইইএলটিএস কোর্স। সম্প্রতি প্রথম ব্যাচের ক্লাস শুরু হয়েছে। শিক্ষার্থীদের সাধ্যের মধ্যে কম খরচে আইইএলটিএস কোর্স চালু করা হয়েছে। সর্বসাকুল্যে ৬ হাজার একশ’ টাকা ফি দিয়ে ৩৬ ক্লাসেই শিক্ষার্থীদের এ কোর্স সম্পূর্ণ করার প্রতিশ্রুতি দেয়া হয়েছে। ল্যাঙ্গুয়েজ স্কুলের পরিচালক ও প্রাইম ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মীর শাহাবুদ্দীন বলেন, ১৪ লাখের বেশি শিক্ষার্থী ও পেশাজীবী উচ্চশিক্ষা ও চাকরির জন্য প্রতিবছর আইইএলটিএস পরীক্ষায় অংশ নেন। উচ্চশিক্ষা ছাড়াও অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্যসহ অনেক দেশে ইমিগ্রেশনের ক্ষেত্রে আইইএলটিএস স্কোর থাকা বাধ্যতামূলক। বিশ্বের ৯ হাজার প্রতিষ্ঠান ১৪০টি দেশের সরকারী বেসরকারী প্রতিষ্ঠান আইইএলটিএস গ্রহণ করছে। বিদেশে উচ্চশিক্ষা গ্রহণ বা কর্মসংস্থান উভয় ক্ষেত্রেই আইইএলটিএসের বিকল্প কিছু আছে বলে আমি মনে করি না।

গ্রহণযোগ্যতার ক্ষেত্রে আন্তর্জাতিকভাবে টোফেলের চেয়ে অনেক এগিয়ে আইইএলটিএস। কোর্স শিক্ষক রাকিব উদ্দিন জানান, ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ, ব্রিটিশ কাউন্সিল ও আইডিপি অস্ট্রেলিয়া যৌথভাবে পরিচালনা করে আইইএলটিএস পরীক্ষা। এ পরীক্ষায় নীতিনির্ধারক ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় হলেও বিশ্বব্যাপী পরীক্ষা পরিচালনা ও শিক্ষার্থীদের কাছে তথ্য পৌঁছে দেয়ার মূল ভূমিকা পালন করছে ব্রিটিশ কাউন্সিল ও আইডিপি অস্ট্রেলিয়া। সারাবিশ্বে পরীক্ষা পদ্ধতি একই প্রশ্নপত্র ও অভিন্ন নিয়মে পরিচালিত হয়।

রাকিব উদ্দিন আরও জানান, উচ্চশিক্ষায় বিদেশে যেতে ইচ্ছুক পরীক্ষার্থীদের ‘একাডেমিক আইইএলটিএস’ টেস্টে অংশ নিতে হয়। যে কেউ এ পরীক্ষায় অংশ নিতে পারে। বিশ্ববিদ্যালয়েল কোর্স পরিচালনার বর্ণনা দিতে গিয়ে রাকিব উদ্দিন জানান, প্রতি ক্লাস দুই ঘণ্টা, সপ্তাহে তিনটি ক্লাস। আধুনিক তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ ক্লাসরুম। শিক্ষার্থীদের আইইএলটিএসের রেজিস্ট্রেশনের জন্য সাপোর্ট দেয়া হবে। আমি বিশ্বাস করি কাক্সিক্ষত কোর্স অর্জনে আমরা সর্বাত্মক সহযোগিতা করব।

এ বিশ্ববিদ্যালয়ে জাপানীজ, এ্যারাবিক, চাইনিজ, কোরিয়ান, মালয়ে, ফ্রেন্স ভাষা শেখানো হচ্ছে। এই প্রতিষ্ঠান থেকে ইংরেজী শিখে বিদেশে লন্ডনে কর্মরত আজিজুল ইসলাম আমি একাধিক প্রতিষ্ঠানে ইংরেজী শেখার জন্য ভর্তি হয়েছিলাম। কিন্তু কাজ হয়নি। পরবর্তীতে ওয়েবসাইটের মাধ্যমে প্রাইম ইউনিভার্সিটি ল্যাঙ্গুয়েজ স্কুলের কথা জানতে পারি এবং সেখানে ভর্তি হয়। এখন আমি ইংরেজী দক্ষতা অর্জন করেছি এভাবে আমার সহকর্মীরা আমাকে ‘ইংরেজী বুলেট ’ বলে ডাকে। চীনে কর্মরত বাংলাদেশী নাগরিক আমিনুল জানান, প্রাইম ইউনিভার্সিটি থেকে চাইনিজ ভাষা শিখে এসেছি। কথা বলা ও বোঝার দক্ষতা অর্জন করে এসেছি।

যোগাযোগ : প্রাইম ইউনিভার্সিটি ল্যাঙ্গুয়েজ স্কুল। ২এ/১ নর্থ ইস্ট দারুস সালাম রোড, মিরপুর-১, ঢাকা। ৯০৩৮৭৭৮, ০১৭৭৬২৩৪৯৮৪।

মাঈন উদ্দিন

শীর্ষ সংবাদ:
'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত