বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পশ্চিমবঙ্গে পুরস্কৃত হলেন কবি তারিক সুজাত

স্টাফ রিপোর্টার ॥ পশ্চিমবঙ্গের প্রথম আলো পুরস্কার লাভ করেছেন কবি তারিক সুজাত। গত শনিবার আন্তর্জাতিক কলকাতা বইমেলার মুক্তমঞ্চে কবির হাতে অর্থমূল্যসহ পুরস্কার-সম্মাননা তুলে দেয়া হয়। প্রতিবছর কলকাতা থেকে প্রকাশিত কবিতা ও কবিতাবিষয়ক পাক্ষিক প্রথম আলো পত্রিকার পক্ষ থেকে সাহিত্য ক্ষেত্রে বিশেষ কৃতিত্ব ও সৃজনশীল সাহিত্যকর্মের জন্য এই পুরস্কার-সম্মাননা প্রদান করা হয়। এ বছর কবিতার জন্য পুরস্কার প্রদান করা হয় বাংলাদেশের কবি তারিক সুজাতকে। একই পুরস্কার পেয়েছেন পশ্চিমবঙ্গের কথাসাহিত্যিক রঞ্জন বন্দ্যোপাধ্যায়। পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট ও সম্মাননাপত্র তুলে দেন টেকনো ইন্ডিয়া এবং আজকাল মিডিয়া গ্রুপের চেয়ারম্যান লেখক সত্যম রায়চৌধুরী, পাবলিশার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব কুমার চট্টোপাধ্যায় এবং কবিতা পাক্ষিক প্রথম আলো সম্পাদক কবি বীথি চট্টোপাধ্যায়। বাংলা সাহিত্য ক্ষেত্রে শক্তিমান কাব্য প্রকরণে চমৎকৃত হয়ে বাংলাদেশের কবি তারিক সুজাতকে এই বছর প্রথম আলো পুরস্কার প্রদান করা হচ্ছে জানিয়ে সম্মাননা পত্রে লেখা হয়Ñ ‘আপনার কলম কখনও কবিত্বের সুষমাময় সীমারেখা লঙ্ঘন করেনি। আপনার কলম দেশের সীমা ভেঙে পশ্চিমবঙ্গের বহু পাঠককে অনুরক্ত করেছে।’ পুরস্কার প্রাপ্তির পর অনুভূতি জানিয়ে তারিক সুজাত জনকণ্ঠকে বলেন, কবির অনেক দায়। সেই দায় থেকে লিখি। পুরস্কার এক ধরনের স্বীকৃতি। কলকাতার বিদগ্ধজনরা এই পুরস্কারের জন্য আমাকে যোগ্য মনে করেছেন। এটুকু ভাল লাগছে।

এর আগে ২০০৬ সালে কবিতার জন্য ভারতের সম্মানজনক ‘কৃত্তিবাস’ পুরস্কার লাভ করেন তারিক সুজাত। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ’গুলোর মধ্যে রয়েছেÑ প্রতিবিম্ব ভেঙে যাও (১৯৮৬), যাবো বলে থেমে থাকতে নেই (১৯৯৭), সময়কে আমি উল্টো পায়ে হেঁটে যেতে দেখেছি (২০০৩), আকাশপুরাণ (২০০৯), কবিতাসংগ্রহ (২০১৩), সবুজে ধুয়েছি পা (২০১৫), নির্বাচিত ১০০ কবিতা (২০১৫), জন্মের আগেই আমি মৃত্যুকে করেছি আলিঙ্গন (২০১৬)। কবির সম্পাদনায় প্রকাশিত হয়েছে অকালপ্রয়াত কবি আবুল হাসানের গল্প সংগ্রহ ও কাব্যনাটক ওরা কয়েকজন।

তারিক সুজাত জাতীয় কবিতা পরিষদের প্রতিষ্ঠাতা সদস্যদের অন্যতম। বর্তমানে সংগঠনটির সাধারণ সম্পাদক।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ২৪৩         শতভাগ কার্যকর বাংলাদেশে তৈরি বঙ্গভ্যাক্স : ড. মোহাম্মদ মহিউদ্দিন         ডিএমপির ৭ পরিদর্শক বদলি         অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫         কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত