বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংবাদ সম্মেলনে মালয়েশীয় পররাষ্ট্রমন্ত্রী

মালয়েশিয়া বলেছে, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের দুর্ভোগ এক আঞ্চলিক উদ্বেগ হয়ে উঠেছে। তাদের জন্য মানবিক সাহায্য সমন্বয় করতে এবং তাদের বিরুদ্ধে সংঘটিত হত্যা ও নির্যাতনের ঘটনা তদন্তের জন্য দক্ষিণপূর্ব এশীয় রাষ্ট্র সংস্থা (আসিয়ান) এর প্রতি আহ্বান জানিয়েছে দেশটি। খবর ইয়াহু নিউজ অনলাইনের।

মিয়ানমারের নেতা আউং সান সুচির আহ্বানে ইয়াংগুনে আয়োজিত ১০ জাতি আসিয়ানের এক বৈঠকে এ আহ্বান জানান মালয়েশীয় পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ আমান। মিয়ানমারের সেনাবাহিনী বেসামরিক রোহিঙ্গা নাগরিকদের হত্যা, ধর্ষণ ও নির্বিচারে গ্রেফতার করেছে বলে রিপোর্ট প্রকাশিত হওয়ার কয়েক সপ্তাহ পর সুচি এ বৈঠক অনুষ্ঠানের আহ্বান জানান। মিয়ানমার সরকার হত্যা, ধর্ষণ ও গ্রেফতারের অভিযোগ অস্বীকার করে বলেছে, রিপোর্টগুলো বানোয়াট। রাখাইন রাজ্যে যেখানে অনেক রোহিঙ্গার বাস সেখানকার সংঘাত তাদের অভ্যন্তরীণ বিষয় মিয়ানমার দাবি করে। এ সঙ্কটের ব্যাপারে কূটনৈতিক চাপ প্রতিরোধ করার উদ্দেশ্যেও মিয়ানমার সরকার এ সপ্তাহে সহিংসতা-ক্ষতিগ্রস্ত অঞ্চল পরিদর্শনের জন্য এক নির্বাচিত মিডিয়া প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানিয়েছে। আনিফাহ বলেছে, রাখাইন রাজ্যের ঘটনা আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার বিষয় যদিও মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালয়েশিয়ায় এখন যে ৫৬ হাজার রোহিঙ্গা বাস করছে তারা এর আগে সংঘটিত সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে গেছে মিয়ানমার থেকে। আনিফাহ মালয়েশীয় পররাষ্ট্র মন্ত্রণালয় প্রদত্ত তার ভাষণে বলেন, আমরা মনে করি এ পরিস্থিতি এখন এক আঞ্চলিক উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে এবং তার সমাধান হওয়া উচিত। তিনি বলেন, রোহিঙ্গাদের মানবাধিকার উন্নয়নের অগ্রগতি বেশ শ্লথ। তিনি সতর্কতা উচ্চারণ করে বলেন, ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের জঙ্গীরা এ পরিস্থিতির সুযোগ নিতে পারে।

রাখাইন সঙ্কটে মালয়েশিয়ার হস্তক্ষেপে আসিয়ান সদস্য রাষ্ট্রগুলোর পরস্পরের অভ্যন্তরীণ বিষয়ে ‘হস্তক্ষেপ নয়’ ঐতিহ্য থেকে দূরে সরে যাওয়ার আভাস পাওয়া যাচ্ছে। চীনের সঙ্গে সম্পর্কে এ ব্লকের সদস্য রাষ্ট্রগুলোর টানাপোড়েন চলছে। বেশ কয়েকটি দেশ দক্ষিণ চীন সাগরে চীনের সঙ্গে আঞ্চলিক বিরোধে জড়িয়ে পড়েছে।

শীর্ষ সংবাদ:
‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         রিফাত হত্যা ॥ মিন্নি সহ ছয় জন আসামির মৃত্যুদণ্ড দিয়েছে আদালত         এইচএসসি-সমমানের তারিখ জানা যাবে আগামী সপ্তাহে         সৌদি অরব রুটে প্রতি সপ্তাহে চলবে ২০ ফ্লাইট ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৩৬         বাবরি মসজিদ মামলার সব আসামি বেকসুর খালাস         'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির বিষয়ে জানা যাবে বৃহস্পতিবার         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         ফের পেছালো ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগের শুনানি         মাধ্যমিক স্কুল কমিটির সভাপতি হতে শিক্ষাগত যোগ্যতা নির্ধারণে আইনি নোটিশ         এমসি কলেজে গণধর্ষণ ॥ আসামি মাসুমও ৫ দিনের রিমান্ডে         বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত