মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিল্পকলায় এশীয় চারুকলা প্রদর্শনী ১ ডিসেম্বর শুরু

শিল্পকলায় এশীয় চারুকলা প্রদর্শনী ১ ডিসেম্বর  শুরু
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ১৭তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০১৬ শুরু হচ্ছে ১ ডিসেম্বর। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর বিশিষ্ট শিল্পীদের অংশগ্রহণে রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় আয়োজন করা হচ্ছে মাসব্যাপী এ প্রদর্শনী। সংস্কৃতি মন্ত্রণালয়ের অঙ্গপ্রতিষ্ঠান বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এ প্রদর্শনীতে এবার অংশ নিচ্ছে বিশ্বের ৫৪ দেশ। একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে এদিন বেলা ১১টায় প্রদর্শনী উদ্বোধন করবেন অনুষ্ঠানের প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সভাপতিত্ব করবেন সংস্কৃতিসচিব আকতারী মমতাজ।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এ উপলক্ষে এক সংবাদ সম্মেলন হয় রবিবার দুপুরে। এতে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সংস্কৃতিসচিব আকতারী মমতাজ ও চারুকলা বিভাগের পরিচালক চিত্রশিল্পী মনিরুজ্জামান।

সংবাদ সম্মেলনে প্রদর্শনী সম্পর্কে যাবতীয় তথ্য তুলে ধরেন এ আয়োজনের প্রধান সমন্বয়কারী লিয়াকত আলী লাকী। তিনি বলেন, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর বিশিষ্ট শিল্পীদের অংশগ্রহণে এ অনন্য প্রদর্শনীর যাত্রা শুরু হয় ১৯৮১ সালে। তারই ধারাবাহিকতায় এবারও আয়োজন করা হচ্ছে চারুকলার এ মহা আয়োজন। তবে এবার আরও বৃহৎ পরিসরে এ প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। এতে বাংলাদেশ থেকে বাছাইকৃত ১৪৮ শিল্পীর ১৫৪ শিল্পকর্ম প্রদর্শনের জন্য মনোনয়ন দেয়া হয়। একই সঙ্গে দেশের ৫৪ আমন্ত্রিত চিত্রশিল্পীর ৫৩টি শিল্পকর্ম প্রদর্শনীতে স্থান পাচ্ছে। অন্যদিকে ৫৩ দেশের ১৫০ শিল্পীর ২৬০টি শিল্পকর্ম প্রদর্শনীতে অংশ নেবে। অংশগ্রহণকারী দেশগুলো থেকে শিল্পী, শিল্প সমালোচক, মিউজিয়াম কিউরেটরসহ মোট ১৪৫ বিদেশী এ প্রদর্শনীতে অংশ নেবেন। প্রদর্শনী চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। এ প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পকর্মের মধ্যে থেকে প্রতি বছরের মতো এবারও ৯ শিল্পীকে পুরস্কার দেয়া হবে। এর মধ্যে পাঁচ লাখ টাকা মূল্যের ৩ গ্রান্ড ও ৩ লাখ টাকা মূল্যের ৬টি সম্মাননাসূচক পুরস্কার। পুরস্কারের জন্য শিল্পকর্ম নির্বাচন করবেন পাঁচসদস্যের এক জুরি বোর্ড। বাংলাদেশ, পোল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া ও জাপানের শিল্পীদের নিয়ে এ জুরি বোর্ড গঠন করা হয়েছে। প্রদর্শনী উপলক্ষে ‘আর্ট এন্ড দ্য সিটি’ শীর্ষক সেমিনার হবে জাতীয় চিত্রশালা মিলনায়তনে ২ ও ৩ ডিসেম্বর সকাল ১০টায়। প্রথম দিনের সেমিনারে সভাপতিত্ব করবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং এতে মূল বক্তব্য উপস্থাপন করবেন সৈয়দ মঞ্জুরুল ইসলাম। এ বিষয়ে আলোচনায় অংশ নেবেন স্থপতি সামসুল ওয়ারেস ও শিল্পী মোস্তফা জামান মিঠু। পরের দিনের সেমিনারে আলোচনা করবেন বিদেশী শিল্পীরা। আন্তর্জাতিক আর্ট ক্যাম্পের আয়োজন করা হবে চট্টগ্রাম আনোয়ারায় কোরিয়ান এক্সপোর্ট প্রোসেসিং জোনে। পাশাপাশি থাকবে পারফর্মেন্স আর্ট। বাংলাদেশের ১২ শিল্পী এ পারফর্মেন্স আর্ট প্রদর্শন করবেন। এছাড়া বাংলাদেশের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। উদ্বোধনী দিন সন্ধ্যায় আয়োজন করা হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

শীর্ষ সংবাদ:
পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ         নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত         বৃষ্টি থাকবে আরও দুই দিন         সেন্টমার্টিনে আটকে থাকা পর্যটকরা টেকনাফে ফিরছেন         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৭         উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে         সাম্প্রদায়িক হামলা ॥ সারাদেশে ৭১ মামলা, গ্রেফতার ৪৫০         নাইজেরিয়ার বন্দুকধারীদের গুলিতে ৪৩ জন নিহত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৬৬৮ জন         আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম