বুধবার ২ আষাঢ় ১৪২৮, ১৬ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শাহজিবাজার পাওয়ারের লভ্যাংশ ঘোষণা বাড়ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে তালিকাভুক্ত শাহজিবাজার পাওয়ার ধারাবাহিকভাবে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা বাড়িয়েছে। যা সর্বশেষ ২০১৫-১৬ অর্থবছরেও অব্যাহত রয়েছে। একই সঙ্গে কোম্পানিটি বেশিরভাগই নগদ লভ্যাংশ ঘোষণা করে আসছে। একটি কোম্পানির ভিত্তি কতটা মজবুত তা নগদ লভ্যাংশ প্রদানের সক্ষমতা দেখে বোঝা যায় বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। এদিক থেকে এগিয়ে রয়েছে শাহজিবাজার পাওয়ার।

তবে অধিকাংশ কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েই বোনাস শেয়ার প্রদান করে থাকে। ২০১৪ সালে তালিকাভুক্ত হওয়া শাহজিবাজার পাওয়ার ওই বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ৩০ শতাংশ (২৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার) ঘোষণা করেছে। এরপরে ২০১৫ সালে ৩১ শতাংশ (২৮ শতাংশ নগদ ও ৩ শতাংশ বোনাস শেয়ার) ও ২০১৬ সালে ৩৩ শতাংশ (৩০ শতাংশ নগদ ও ৩ শতাংশ বোনাস শেয়ার) ঘোষণা করেছে। ২০১৫-১৬ অর্থবছরে কোম্পানিটি প্রতিটি শেয়ারে ৫.১৪ টাকা আয় করেছে। যা আগের বছরে হয়েছিল ৭.২০ টাকা। ২০১৫ সালের মার্চ মাসে সরকার তেলের দাম কমিয়ে দেওয়ায় কোম্পানিটির আয়ে এই নেতিবাচক প্রভাব পড়ে। তবে চলতি বছরের মে মাসে সেই দাম আবারও বাড়ানো হয়েছে। যাতে কোম্পানিটির মুনাফা ২০১৬-১৭ অর্থবছরে বাড়বে বলে কোম্পানি কর্তৃপক্ষের আশাবাদ। ২০১৫-১৬ অর্থবছরে কোম্পানিটির প্রতিটি শেয়ারে নগদ প্রবাহ হয়েছে ৮.২০ টাকা। আর ২০১৬ সালের ৩০ জুনে কোম্পানির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩২.০৬ টাকা। কোম্পানির ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয় চূড়ান্ত অনুমোদনের জন্য আগামী ৫ ফেব্রুয়ারি খামার বাড়ি ফার্মগেট এলাকায় কেআইবি কমপ্লেক্স অডিটরিয়ামে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। আর কোম্পানির শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামী ৫ ডিসেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। উল্লেখ্য, বৃহস্পতিবার লেনদেন শেষে শাহজিবাজার পাওয়ারে শেয়ার দর ছিল ১৪৬.৩০ টাকা। তবে কোম্পানিটির ভাল লভ্যাংশ ঘোষণায় রবিবার দিনশেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দর দাঁড়ায় ১৫২.৮০ টাকা।

শীর্ষ সংবাদ:
যেখানেই আইন ভঙ্গ হবে সেখানেই আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নিবে : স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬০         বিধিনিষেধের মেয়াদ বাড়ল ১৫ জুলাই পর্যন্ত         জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩ লাখ ১৬ হাজার শিক্ষার্থী পেলেন অটোপাস         ‘সরকার সুন্দরবন ও এর জীব বৈচিত্র্য রক্ষায় সব সময় বদ্ধপরিকর’         ব্যাংকে লেনদেন চলবে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত         “দুর্নীতির বিষয়ে 'প্রধানমন্ত্রী শূন্য সহিষ্ণুতা নীতিতে অটল”         ৫৫ হাজার অবৈধ ভোটার : ইসি পরিচালকসহ আসামি ৪         আগামী আগস্টে কোভ্যাক্সের ১০ লাখ টিকা দেশে আসছে         মোটরযানের কর-ফি আদায় হবে অনলাইনে         জাতির পিতার স্বপ্ন ছিলো স্বাস্থ্যসেবাকে গ্রাম পর্যায়ে পৌঁছে দেয়া ॥ জনপ্রশাসন প্রতিমন্ত্রী         সিলেটে একই পরিবারের তিনজনের গলাকাটা মরদেহ উদ্ধার         শর্তপূরণ সাপেক্ষে বঙ্গভ্যাক্স টিকা ট্রায়ালের নীতিগত অনুমোদনের সিদ্ধান্ত         “বিদেশে বা পার্শ্ববর্তী দেশে বাড়তি রিটার্নের আশায় ঋণ দিচ্ছি”         পুলিশের শূন্য পদে নিয়োগ শিগগিরই ॥ সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী         ‘রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের জরুরি পদক্ষেপ দরকার’         সাগরে লঘুচাপ ॥ বৃষ্টি থাকবে আরও দুই দিন, নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত         ভারতে একদিনে আরও ২৫৪২ জনের মৃত্যু, শনাক্ত ৬২ হাজার