রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রুশ-মার্কিন পরিকল্পনার বাস্তবায়ন চাই ॥ লাভরভ

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, সিরিয়ার সংঘাত বন্ধে রুশ-মার্কিন পরিকল্পনা অবশ্য বাস্তবায়ন করতে হবে। কারণ, এর কোন বিকল্প নেই। এদিকে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, মস্কো তার দিক থেকে সিরিয়া শান্তিচুক্তির প্রতি সমর্থন অব্যাহত রেখেছে, কিন্তু বিদ্রোহীরা নতুনভাবে গোষ্ঠীবদ্ধ হচ্ছে বলে তিনি অভিযোগ করেন এবং ওয়াশিংটনের পক্ষ থেকে আরও স্বচ্ছতা দেখানোর আহ্বান জানান তিনি। খবর বিবিসি ও এএফপি অনলাইনের।

সিরীয় সামরিক বাহিনী বিদ্রোহী অধিকৃত এলাকাগুলো পুনর্দখলে দৃঢ় প্রতিজ্ঞ হওয়াসহ উত্তরাঞ্চলীয় শহর আলেম্পোয় শুক্রবার একদিন ধরে অবিরাম বিমান হামলা চালিয়েছে। এই সময়েই লাভরভ জাতিসংঘে বলেন, যুক্তরাষ্ট্র সমর্থিত বিদ্রোহী গ্রুপগুলো নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্য ওয়াশিংটন দায়ী। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার উদ্যোগে স্বাক্ষরিত ৭ দিনের অস্ত্রবিরতি চুক্তি সোমবার ভেঙ্গে পড়ে। লাভরভ বলেন, অস্ত্রবিরতির একটি প্রধান শর্ত ছিল যুক্তরাষ্ট্র সমর্থিত মধ্যপন্থী বিদ্রোহী গ্রুপগুলো নিজেদের জঙ্গীদের কাছ থেকে তাদের পৃথক রাখবে। কিন্তু এটা দুঃখজনক যে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট তাতে সমর্থ হয়নি। যদিও তিনি বলেছেন, তার ‘ভাল বন্ধু’ পররাষ্ট্রমন্ত্রী জন কেরি আবাস দিয়েছিলেন যে, বিষয়টা যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতিতে রয়েছে।

লাভরভ বলেন, জঙ্গী নুসরা ফ্রন্টের সঠিক অবস্থান জানা গেলে তিনি বুঝতেন, বৈরিতার অবসান ও মানবিক ত্রাণ সরবরাহ সম্ভব হবে। এখন রুশ-মার্কিন চুক্তির ভাঙ্গন রোধ খুবই প্রয়োজন। তিনি মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় রক্তক্ষয়ী ঘটনার বিষয়ও উল্লেখ করেন তার বক্তব্যে। কেরি বলেছেন, তিনি লাভরভের সঙ্গে বৈঠক করেছেন এবং সিরিয়া বিষয়ে মতপার্থক্যের ওপর অগ্রগতি হয়েছে অত্যন্ত কম। তিনি বলেন, আমরা এক গঠনমূলক দিকে কিছু পারস্পরিক ধারণা নিয়ে কথা বলেছি। কিন্তু বিবিসি বলেছে, কোন কূটনৈতিক অগ্রগতি ক্ষীণ বলে মনে হয় এবং এ সপ্তাহে সিরিয়ায় সহিংসতা এখন সম্পূর্ণভাবে যুদ্ধাবস্থায় চলে গেছে। পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, আলেপ্পোয় একদিনে বিমান হামলায় অন্তত ৪৫ বেসামরিক লোক নিহত হয়েছে।

শীর্ষ সংবাদ:
ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি