রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গার্হস্থ্য অর্থনীতি কলেজে সহ-শিক্ষা চালুর দাবি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ রাজধানীর আজিমপুরে গার্হস্থ্য অর্থনীতি কলেজে সহ-শিক্ষা (কো-এডুকেশন) চালুর দাবি জানিয়েছেন কলেজের শিক্ষার্থীরা। বুধবার এ দাবিতে ঢাবি উপাচার্যের কাছে তারা স্মারকলিপি দিয়েছেন। একই দাবিতে বেলা এগারোটা থেকে দুপুর পর্যন্ত কলেজের প্রধান ফটকে তালা দিয়ে ভেতরে বিক্ষোভ করেন ছাত্রীরা। এর আগে তারা একাধিকবার ঢাবির অধীনে স্বতন্ত্র ইনস্টিটিউটের মর্যাদা দাবি করে আন্দোলন করেছিলেন। কিন্তু দীর্ঘদিনেও তাদের দাবি পূরণ না হওয়ায় তারা ইনস্টিটিউট হওয়ার পূর্বশর্ত হিসেবে নতুন দাবির কথা জানান। আন্দোলনরত একাধিক ছাত্রী জানিয়েছেন, কয়েক বছর ধরে গার্হস্থ্য অর্থনীতি কলেজগুলোতে ঢাবি কর্তৃপক্ষ একটি আলাদা ইউনিটের অধীনে সমন্বিত ভর্তি পরীক্ষা চালু করে। কিন্তু পরীক্ষার বাইরে এর কোন দায়-দায়িত্ব ঢাকা বিশ্ববিদ্যালয় নেয় না। প্রতিষ্ঠানের বেতন, হোস্টেল? ফিসহ সবকিছু ঢাবির তুলনায় অনেক বেশি। এসব সমস্যা সমাধানে তারা সব বিষয়ে সরাসরি ঢাবির হস্তক্ষেপ কামনা করে কলেজটিকে ইনস্টিটিউট করার দাবি জানান।

ছাত্রীরা বলেন, তারা জানতে পেরেছেন, কলেজে সহ-শিক্ষা না থাকায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কলেজটিকে ইনস্টিটিউট করতে পারছে না। এমন তথ্যের ভিত্তিতে তারা এই কলেজে ছাত্রদেরও ভর্তি করার দাবি জানান।

এ বিষয়ে ঢাবি ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ছাত্রীরা তাকে বলেছেন, সারাবিশ্বেই গার্হস্থ্য অর্থনীতি বিষয়টি শুধু মেয়েদের মধ্যে সীমাবদ্ধ নেই। তাই তারা চায়, এখানে সহশিক্ষা চালু হোক। কিন্তু এবার তারা ইনস্টিটিউটের দাবির কথা তাকে বলেনি। শিক্ষার্থীদের স্বাক্ষরসহ স্মারকলিপিটি সংযুক্ত করে কলেজের অধ্যক্ষ শামসুন্নাহার শিক্ষামন্ত্রী, শিক্ষাসচিব, ঢাবি ভিসি ও জীববিজ্ঞান অনুষদের ডিনের কাছে পাঠিয়েছেন। সেখানে তিনি উল্লেখ করেন, অত্র কলেজে ১৯৬১ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত মহিলাদের জন্য শিক্ষা কার্যক্রম চালু আছে। বর্তমানে কলেজের ছাত্রীরা কো এডুকেশন চালুর ব্যাপারে একটি আবেদনপত্র দাখিল করেছে।

গার্হস্থ্য অর্থনীতি কলেজের অধ্যক্ষ শামসুন্নাহার বলেন, ছাত্রীরা তার কাছে স্মারকলিপি নিয়ে এসে তাতে সই করার জন্য চাপ দেয়ায় তিনি সই করেছেন। তবে এ বিষয়ে তার কোন সায় নেই। এতে কলেজটির ঐতিহ্য নষ্ট হতে পারে।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘