বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চার বছরের মধ্যে বিনামূল্যে ওয়াই-ফাই সেবা দেবে ইউরোপিয়ান কমিশন

অর্থনৈতিক রিপোর্টার ॥ চার বছরের মধ্যে জনসাধারণের স্থানগুলোতে বিনামূল্যে ওয়াই-ফাই সেবা দেয়ার লক্ষ্য নির্ধারণ করেছে ইউরোপিয়ান কমিশন। এ সুবিধাটি দেয়া হবে ইউরোপিয়ান ইউনিয়ন সদস্যভুক্ত দেশগুলোতে, জানিয়েছে ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস।

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জাঁ-ক্লদ জাঙ্কার বিনামূল্যে ওয়াই-ফাই দেয়ার এই লক্ষ্য ঘোষণা করেছেন। তিনি জানান, ইইউর তালিকাভুক্ত প্রত্যেকটির দেশের একটি করে শহর ৫জি মোবাইল নেটওয়ার্কের আওতায় আসবে, আর তা ২০২০ সালের মধ্যে।

তিনি বলেন, সবার এই সংযোগের সুবিধাটি পাওয়া মানে হচ্ছে- এটি কোন বিষয় নয় যে, তিনি কোন এলাকায় থাকেন বা তার আয় কত। তাই আমরা আজকে প্রস্তাব দিচ্ছি যে, ২০২০ সালের মধ্যে প্রত্যেকটি ইউরোপিয়ান গ্রামে এবং প্রত্যেকটি শহরে তারবিহীন বিনামূল্যে ওয়াই-ফাই সেবা দেয়া হবে। এ পরিকল্পনার জন্য একটি ফেস শিট প্রস্তুত করা হয়েছে। ফেস শিটটির মতে, জনসাধারণের স্থানগুলোর মধ্যে পার্ক, চত্বর, লাইব্রেরি এবং পাবলিক বাসস্ট্যান্ডগুলো অন্তর্ভুক্ত। এই পরিকল্পনাটির বাজেট সর্বোচ্চ ১৩ কোটি ৫০ লাখ ডলার রাখা হয়েছে শুধু যন্ত্রপাতি স্থাপনার জন্য।

ইউরোপিয়ান ইউনিয়ন আর একটি ঘোষণা দেয়ার চেষ্টা করছে। তারা টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলোর প্রতি অঙ্গীকার করেছিল যে, তারা রোমিং কলের খরচের প্রথা বাতিল করব। কিন্তু এখন এটি আর ইংল্যান্ডের জন্য প্রচলিত হবে না, ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগ করার কারণে। ২০২৫ সাল পর্যন্ত ইউরোপিয়ান ইউনিয়ন কিছু লক্ষ্যমাত্রা ঠিক করেছে। এগুলোর মধ্যে রয়েছেÑ সর্বনিম্ন ইন্টারনেট গতি ১শ’ এমবিপিএস হওয়া, হাসপাতাল ও অন্যান্য কার্যালয়ে ১ জিবিপিএস গতির ডাউনলোড এবং আপলোড সেবা দেয়া এবং বড় রাস্তায় এবং রেলস্টেশনে বাধাহীন ৫জি সেবা সরবরাহ করা।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১