সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাউফলে শিক্ষা প্রতিষ্ঠানে রমরমা বাণিজ্য

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ২৪ আগস্ট ॥ বাউফলে মাধ্যমিক স্তরের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদানের নামে চলছে রমরমা বাণিজ্য। ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণী পর্যন্ত প্রায় ৩৬ হাজার শিক্ষার্থীর কাছ থেকে গত ১ বছরে হাতিয়ে নেয়া হয়েছে প্রায় ২৯ কোটি টাকা। নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, জেএসসি পরীক্ষার ফরম পূরণের সময় ৪ হাজার ৪৫৭ পরীক্ষার্থীর কাছ থেকে ৭শ’ টাকা হারে অতিরিক্ত ৩১ লাখ ৩২ হাজার ৫শ’ টাকা, জেডিসি ২ হাজার ৪২ পরীক্ষার্থীর কাছ থেকে ৭শ টাকা হারে অতিরিক্ত ১৪ লাখ ২৯ হাজার ৪শ’ টাকা, এসএসসির পরীক্ষার ফরম পূরণে ৩ হাজার ৬৫৩ শিক্ষার্থীর কাছ থেকে ১ হাজার টাকা করে অতিরিক্ত ৩৬ লাখ টাকা হাতিয়ে নেয়া হয়েছে। এছাড়াও দাখিল পরীক্ষার ফরম পূরণে ১ হাজার ৪৪৮ শিক্ষার্থীর কাছ থেকে অতিরিক্ত ১ হাজার টাকা করে হাতিয়ে নেয়া হচ্ছে ১৪ লাখ ৪৮ হাজার টাকা।

এসএসসি, দাখিল, জেএসসি ও জেডিসি পরীক্ষায় প্রবেশপত্র আটকে রেখে শিক্ষার্থী প্রতি ২শ’ টাকা করে হাতিয়ে নেয়া হয়েছে ২৩ লাখ ২০ হাজার টাকা। বিধি অনুযায়ী ভর্তি ফি নেয়ার বিধান না থাকলেও ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণী পর্যন্ত মাধ্যমিক স্তরের ৩৬ হাজার শিক্ষার্থীদের কাছ থেকে গড়ে ২শ’ টাকা করে ভর্তি ফি হিসাবে হাতিয়ে নেয়া হয়েছে ৭২ লাখ টাকা।

স্পেশাল কোচিংয়ের নামে ৮ম ও ১০ম শ্রেণীর শিক্ষার্থীদের কাছ থেকে গড়ে ১ হাজার টাকা করে হাতিয়ে নেয়া হয়েছে ৬৪ লাখ ৯৯ হাজার টাকা। অর্ধবার্ষিকী এবং বার্ষিক পরীক্ষার বাইরে অন্য কোন মাসিক পরীক্ষা নেয়া যাবে না সরকারী এমন নিষেধ থাকলেও ক্লাস টেস্ট পরীক্ষার ফির নামে ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণী পর্যন্ত প্রায় ৩৬ হাজার শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ৪শ’ টাকা হারে হাতিয়ে নেয়া হয়েছে ১ কোটি ৪৪ লাখ টাকা, যা সরকারী পরিপত্র অনুযায়ী সম্পূর্ণ নিষিদ্ধ। মেয়েদের শিক্ষা সম্পূর্ণ অবৈতনিক হওয়ার পরও মেয়ে শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা হয় সেশন চার্জ। এসএসসি পরীক্ষায় প্রাকটিক্যাল পরীক্ষার নামে প্রায় ৫ হাজার এসএসসি/সমমানের শিক্ষার্থীদের কাছে থেকে হাতিয়ে নেয়া হয়েছে প্রায় ১৫ লাখ টাকা।

নরসিংদীতে দুর্বৃত্তের চাপাতির আঘাতে মন্দিরের তত্ত্বাবধায়ক জখম

নিজস্ব সংবাদদাতা, নরসিংদী, ২৪ আগস্ট ॥ চিত্তরঞ্জন আর্য নামে কালী মন্দিরের এক তত্ত্বাবধায়ককে চাপাতি দিয়ে কুপিয়ে আহত করেছে দুর্বৃত্তরা। সদর উপজেলার আমদিয়া ইউনিয়নের রগুনাথপুরস্থ শ্রী শ্রী কালী মন্দিরের পার্শ¦বর্তী একটি মুদি দোকানে মঙ্গলবার রাত ১০টার দিকে এই ঘটনা ঘটে। আহত চিত্তরঞ্জন আর্যকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

জানা যায়, ঢাকা-সিলেট মহাসড়কের রগুনাথপুরে মোটরসাইকেল দিয়ে ৩ যুবক মুখে মাস্ক পরে মহাসড়কের পার্শ¦বর্তী চিত্ররঞ্জন আর্যের মুদি দোকানে যায় এবং কিছু বুঝে উঠার আগেই তারা ধারালো চাপাতি দিয়ে তাকে এলোপাতাড়ি কুপাতে থাকে। ওই সময় তার চিৎকারে আশপাশের লোকজন ছুটে আসলে হামলাকারীরা মোটরসাইকেলযোগে পালিয়ে যায়।

শীর্ষ সংবাদ:
পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ         এক প্রতিষ্ঠানের ২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগ         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৫৬         বাংলাদেশ-ভারতের অংশীদারত্ব চুক্তিতে সীমাবদ্ধ নয় : প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৪         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত