শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছিটমহল বিলুপ্তির এক বছর

ছিটমহল বিলুপ্তির এক বছর

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ দেখতে দেখতে ৩৬৫টি দিন অতিবাহিত হতে যাচ্ছে। ৬৮ বছরের বন্দী জীবন থেকে মুক্তি পাওয়ার একটি বছর অতিবাহিত হবে আজ রবিবার ৩১ জুলাই রাত ১২টা ১ মিনিটে। আর এ জন্য বাংলাদেশের উত্তরাঞ্চলের নীলফামারী, পঞ্চগড়, কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলার অভ্যান্তরে থাকা ১১১টি বিলুপ্ত ছিটমহল বাসিন্দাদের মাঝে ৬৮ বছরের বন্দী জীবনের মুক্তি পাওয়ার আনন্দের প্রথম বর্ষপুর্তিতে সাজ সাজ রব শুরু হয়েছে। বিভিন্ন কর্মসুচির মধ্যে দিয়ে এসব বিলুপ্ত ছিটমহলের বাংলাদেশের নতুন এই নাগরিকরা আজ রাত থেকে পহেলা আগষ্ট দিনভর দিনটি উপভোগ করবে। তাদের এই মুক্তির এক বছরের জয়গানে তারা শ্লোগান দিয়েছে শেখ হাসিনা আমাদের মা জননী- আমরা তার মুক্তি সেনার দল।

২০১৫ সালের ৩১ জুলাই তারা মুক্তির অবসানে ৬৮টি মমবাতি প্রজ্জলিত করেছিল। ২০১৬ সালের এই দিনে তারা মমবাতি প্রজ্জলিত করবে একটি।

আজ রবিবার বিভিন্ন বিলুপ্ত ছিটমহল সরেজমিনে দেখা যায় বিলুপ্ত হওয়ার এক বছরে ব্যাপক পরিবর্তন

এসেছে ছিটমহলগুলোতে। সরকারি চাকরিও মিলেছে বাসিন্দাদের। রাস্তাঘাট, হাটবাজার, স্কুল ইত্যাদি নতুন করে গড়ে উঠেছে। ঘরে ঘরে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। সরকারি সকল সুযোগ সুবিধা ও অনুদান পেয়েছে এবং পেয়ে চলেছে। কোটি কোটি টাকার উন্নয়নমূলক কাজ চলছে। এ জন্য বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনার অবদানকে ভুলবে না বিলুপ্ত ছিটমহলের মানুষ। এ বছর পূর্তির আনন্দে বিলুপ্ত ছিটের শিশুরা আনন্দ জেগে উঠেছে। তারা এখন থেকেই বাংলাদেশে জাতীয় পতাকা হাতে নিয়ে উৎসবে মেতেছে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা