শুক্রবার ৮ কার্তিক ১৪২৭, ২৩ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছিটমহল বিলুপ্তির এক বছর

ছিটমহল বিলুপ্তির এক বছর

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ দেখতে দেখতে ৩৬৫টি দিন অতিবাহিত হতে যাচ্ছে। ৬৮ বছরের বন্দী জীবন থেকে মুক্তি পাওয়ার একটি বছর অতিবাহিত হবে আজ রবিবার ৩১ জুলাই রাত ১২টা ১ মিনিটে। আর এ জন্য বাংলাদেশের উত্তরাঞ্চলের নীলফামারী, পঞ্চগড়, কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলার অভ্যান্তরে থাকা ১১১টি বিলুপ্ত ছিটমহল বাসিন্দাদের মাঝে ৬৮ বছরের বন্দী জীবনের মুক্তি পাওয়ার আনন্দের প্রথম বর্ষপুর্তিতে সাজ সাজ রব শুরু হয়েছে। বিভিন্ন কর্মসুচির মধ্যে দিয়ে এসব বিলুপ্ত ছিটমহলের বাংলাদেশের নতুন এই নাগরিকরা আজ রাত থেকে পহেলা আগষ্ট দিনভর দিনটি উপভোগ করবে। তাদের এই মুক্তির এক বছরের জয়গানে তারা শ্লোগান দিয়েছে শেখ হাসিনা আমাদের মা জননী- আমরা তার মুক্তি সেনার দল।

২০১৫ সালের ৩১ জুলাই তারা মুক্তির অবসানে ৬৮টি মমবাতি প্রজ্জলিত করেছিল। ২০১৬ সালের এই দিনে তারা মমবাতি প্রজ্জলিত করবে একটি।

আজ রবিবার বিভিন্ন বিলুপ্ত ছিটমহল সরেজমিনে দেখা যায় বিলুপ্ত হওয়ার এক বছরে ব্যাপক পরিবর্তন

এসেছে ছিটমহলগুলোতে। সরকারি চাকরিও মিলেছে বাসিন্দাদের। রাস্তাঘাট, হাটবাজার, স্কুল ইত্যাদি নতুন করে গড়ে উঠেছে। ঘরে ঘরে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। সরকারি সকল সুযোগ সুবিধা ও অনুদান পেয়েছে এবং পেয়ে চলেছে। কোটি কোটি টাকার উন্নয়নমূলক কাজ চলছে। এ জন্য বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনার অবদানকে ভুলবে না বিলুপ্ত ছিটমহলের মানুষ। এ বছর পূর্তির আনন্দে বিলুপ্ত ছিটের শিশুরা আনন্দ জেগে উঠেছে। তারা এখন থেকেই বাংলাদেশে জাতীয় পতাকা হাতে নিয়ে উৎসবে মেতেছে।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে আশার আলো ॥ করোনায় দেশের অর্থনীতি সচল রাখতে বিরাট ভূমিকা         ড্রাইভারদের ডোপ টেস্টের নির্দেশ         তিনদিনের মধ্যে খুচরা বাজারে নির্ধারিত দামে আলু বিক্রি হবে         নির্বাচনী সমাবেশে ট্রাম্প, বাইডেনের পক্ষে ওবামার প্রচার         সাইবার অপরাধে নারীর ছবি ব্যবহার হচ্ছে         নিম্নচাপের প্রভাবে সারাদেশে ভারি বর্ষণ         সৈয়দ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি, পড়ে শোনানো হয়েছে         মূল্যস্ফীতি সহনীয় রাখার চ্যালেঞ্জ ॥ করোনায় প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন         কবিতার বরপুত্র কবি শামসুর রাহমানের আজ জন্মদিন         শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে এয়ার ভেন্টিলেশনের ব্যবস্থা রাখতে হবে         সহকর্মীকে বাঁশের খুঁটিতে বেঁধে গার্মেন্টসকর্মীকে গণধর্ষণ         ভোঁতা অস্ত্রের আঘাতেই রায়হানের মৃত্যু হয়েছে         করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলার তেমন প্রস্তুতি নেই         মঞ্চনাটক পাঁচ দশকেও পেশাদার হয়ে ওঠেনি         ভ্যাকসিন অনুমোদিত হলে দেশে আনতে বিলম্ব হবে না : স্বাস্থ্যমন্ত্রী         ৬০ শতাংশ শুল্ক দিয়ে সোনার গহনাও আমদানি করা যাবে         উত্তাল বঙ্গোপসাগর, চার নম্বর হুঁশিয়ারি সংকেত         ২৬ মার্চ হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক ঢাকা ম্যারাথন ২০২১ : মেয়র তাপস         প্রবাসীদের অবদানের জন্য বিশ্বব্যাংককে স্বীকৃতি দিতে হবে : অর্থমন্ত্রী         শারদীয় দুর্গাপূজাকে ঘিরে কোনো ধরণের নাশকতার আশঙ্কা নেই : র‌্যাব মহারিচালক