রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাকিব ও মুস্তাফিজদের ঘুরে দাঁড়ানোর লড়াই

স্পোর্টস রিপোর্টার ॥ আইপিএলে আজ ভিন্ন ম্যাচে মাঠে নামছে দুই বাংলাদেশী তারকা সাকিব-আল হাসান ও মুস্তাফিজুর রহমানের দল। দিল্লীতে স্বাগতিক দিল্লী ডেয়ারডেভিলসের মুখোমুখি সাকিবের কলকাতা নাইটরাইডার্স। রাতে ঘরের মাঠ হায়দরাবাদে বিরাট কোহলি-ক্রিস গেইলদের রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে আতিথ্য দেবে মুস্তাফিজুরের সানরাইজার্স হায়দরাবাদ। দু’দলই নিজেদের শেষ খেলায় হেরেছে। ডেভিড ওয়ার্নারের নেতৃত্বাধীন হায়দরাবাদ, পুনে ওয়ারিয়র্সের কাছে ৩৪ রানে ও মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে ৬ উইকেটের বড় ব্যবধানে ধরাশায়ী হয় গৌতম গাম্ভীরের কলকাতা। ৬ খেলায় ২ হারের বিপরীতে ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে গাম্ভীর-বাহিনী। অন্যদিকে সমান ম্যাচে ৩টি করে হার ও জয়ে পঞ্চম স্থানে হায়দরাবাদ।

সাকিব আইপিএল ইতিহাসেরই অন্যতম সফল মুখ। চলছে নবম আসর, যেখানে কলকাতার হয়ে ধুন্ধুমার আয়োজনে ষষ্ঠবারের মতো খেলছেন তিনি। বলিউড বস শাহরুখ খানের মালিকানাধীন ফ্রাঞ্চাইজিটি যে দু’বার (২০১২, ২০১৪) শিরোপার স্বাদ পেয়েছে, তাতে ব্যাটে-বলে গুরুত্বপূর্ণ অবদান টাইগার অলরাউন্ডারের। কিন্তু আশ্চর্যজনকভাবে এবার প্রথম ম্যাচেই সাকিবকে ছাড়া মাঠে নামে গাম্ভীরের দল! দিল্লী ডেয়ারডেভিলসের বিপক্ষে সেদিন ৯ উইকেটের বড় জয়ে শুরু করে কেকেআর, কিন্তু দ্বিতীয় ম্যাচে ৬ উইকেটে হেরে যায় মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে। পরের ম্যাচে হায়দরাবাদের বিপক্ষে সুযোগই ঔজ্জ্বল্য ছড়ান বিশ্বের অন্যতম সফল এই অলরাউন্ডার। ৮ উইকেটের বড় জয়ে কলকাতাও ঘুরে দাঁড়ায়। আজ আরও একটি ঘুরে দাঁড়ানোর ম্যাচেও কি জ্বলে উঠবেন তিনি? আহামরি না হলেও সাকিবের বোলিং নিয়ে হয়তো এখনও বড় প্রশ্ন তৈরি হয়নি, কিন্তু ব্যাটিংয়ের অবস্থা সঙ্গীন! মুম্বাইর বিপক্ষে ম্যাচে আগে ব্যাট করে কলকাতা। ওয়ান ডাউনে সুযোগ পেয়েও সেটিকে কাজে লাগাতে পারেননি সাকিব। আউট হয়েছেন মাত্র ৬ রান করে। আগের দুই ম্যাচে সাজ ঘরে ফেরেন ১১ ও ৩ রানে। এ পর্যন্ত চার ম্যাচে উইকেটও মাত্র দুটি! সাকিবের মতো বিশ্বতারকার কাছ থেকে কলকাতা আরও বেশি কিছু চাইবে। অন্যদিকে আইপিএলে অভিষেকটা স্বপ্নের মতো মুস্তাফিজের কাছে। বিশ্ব মিডিয়ার আলোচনায় টাইগার কাটার মাস্টার। ব্যাঙ্গালুরুর বিপক্ষে ২৬ রানে ২ উইকেট নিয়ে দুরন্ত শুরু। পরের চার ম্যাচে তার বোলিং দেখুন ১/২৯, ১/৩২, ১/১৯ ও ২/৯! পাঞ্জাবের বিপক্ষে ম্যাচসেরা হওয়ার দিনে মুস্তাফিজের বোলিং ফিগার ৪-১-৯-২!!

নতুন করে মুস্তাফিজ-বন্দনায় মেতে ওঠে বিশ্ব। অধিনায়ক ওয়ার্নার, কোচ টম মুডি, সতীর্থ ভূবনেশ্বর কুমার থেকে শুরু করে প্রতিপক্ষ দলের খেলোয়াড়, সাবেক তারকা ক্রিকেটার, কে নেই সেই তালিকায়। অথচ সেই মুস্তাফিজকেই মুদ্রার উল্টো পিঠ দেখিয়েছেন স্টিভেন স্মিথ। আগের ম্যাচে পুনের কাছে হারের দিনে ২ ওভারে ২১ রান দিয়ে উইকেটশূন্য। অবশ্য ব্যাটিং ব্যর্থতায় ১১৮ রানে থেমে যায় হায়দরাবাদ। ওই অবস্থায় বল হাতে মুস্তাফিজদের আর কিই বা করার ছিল। ৭ চারের সাহায্যে ৪৬ রান নিয়ে অপরাজিত থাকেন স্মিথ। ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে বৃষ্টি বিঘিœত ম্যাচে ৩৪ রানে হারে হায়দরাবাদ। জয়ের ধারায় ফিরতে আজও মুস্তাফিজের দিকে তাকিয়ে থাকবে বোলিংনির্ভর দলটি। ব্যাটিংয়ে বড় নাম অবশ্যই অধিনায়ক ওয়ার্নার।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records