সোমবার ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্ত্র রফতানির উদ্যোগে গর্বিত ক্যামেরন

ডেভিড ক্যামেরন বৃহস্পতিবার সৌদি আরবের কাছে ইউরোফাইটার টাইফুনের মতো ‘চমৎকার পণ্য’ বিক্রিতে তার সহায়তা ও উদ্যোগের জন্য গর্ব প্রকাশ করেছেন। একই দিন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্টে ইয়েমেনে সৌদি বিমান আক্রমণের জন্য রিয়াদের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের লক্ষ্যে ভোট অনুষ্ঠিত হয়েছে। এ সংক্রান্ত নিষেধাজ্ঞা প্রস্তাব ইইউ পার্লামেন্টে বিপুল ভোটে পাস হয়েছে। ৩৫৯ সদস্যের মধ্যে ২১২ জন নিষেধাজ্ঞা সমর্থন করে। প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন প্রস্টনে প্রতিরক্ষা কোম্পানি বিএই সিস্টেমের কারখানা পরিদর্শনকালে কোম্পানি নির্মিত অস্ত্র সৌদি আরব, ওমান ও অন্যান্য দেশের কাছে বিক্রি করায় যুক্তরাজ্য সরকারের ভূমিকার ব্যাপারে কথা বলেছিলেন। প্রায় একই সময়ে ইইউ পার্লামেন্ট ইয়েমেনে সৌদি আরবের বিমান থেকে প্রচ- বোমাবর্ষণের প্রতিবাদে দেশটির বিরুদ্ধে ব্যাপক অস্ত্র নিষেধাজ্ঞার পক্ষে ভোট অনুষ্ঠিত হয়েছে। ভোটের কোন সিদ্ধান্ত ইইউ সদস্য রাষ্ট্রের জন্য মেনে নেয়া বাধ্যতামূলক নয়। কিন্তু এ সিদ্ধান্তের কারণে রিয়াদের সঙ্গে ইইউ দেশগুলোর সম্পর্ক পর্যালোচনার জন্য জাতীয় সরকারগুলোর ওপর চাপ বেড়ে যাবে। বোমা হামলার জন্য লক্ষ্যস্থল শনাক্ত করে সৌদি সেনাবাহিনী কীভাবে আন্তর্জাতিক আইন মেনে অভিযান চালাবে এর ওপর তাদের প্রশিক্ষণ দিয়ে আসছে যুক্তরাজ্য সরকার। সরকার সৌদি আরবের কাছে সামরিক বিমান ইউরোফাইটার টাইফুন বিক্রির উদ্যোগেও ভূমিকা রাখছে। রিয়াদ কেবল গত বছর যুক্তরাজ্যের কাছ থেকে বিমান, অস্ত্র ও অন্যান্য সামরিক সরঞ্জাম ক্রয়ে ৩শ’ কোটি পাউন্ড ব্যয় করেছে। গত বছর বেশ কিছু আভাস পাওয়া যায় যে, বিচারমন্ত্রী মাইকেল গোভ মানবাধিকার উদ্বেগ প্রশ্নে সৌদি কারগারগুলোতে প্রশিক্ষণ প্রদানের জন্য একটি চুক্তি বাতিল করার পর এ কূটনৈতিক উদ্যোগ অচল হয়ে পড়ে এবং ইউরোফাইটার চুক্তি বাতিল হয়ে যাওয়ার উপক্রম হয়। চুক্তিটি এখন আবারও প্রক্রিয়াধীন রয়েছে বলে মনে হচ্ছে।

ইউরোফাইটার রফতানি বৃদ্ধিতে ক্যামেরন কীভাবে সহায়তা করছেন এক কর্মচারী এ কথা জিজ্ঞাসা করেন। তিনি বলেন, ইতালি, জার্মান ও আমাদের মধ্যে টাইফুন বিষয়ে একটা জোট রয়েছে। রফতানি আদেশ আইনে কারা ভাল অবস্থানে থাকছে তা বোঝার জন্য বেশ সময় ব্যয় করি আমরা। কুয়েত থেকে ভাল সংবাদ পাব বলে প্রত্যাশা রয়েছে আমাদের। ইতালীয়রা সেখানে এ ব্যাপারে বেশ কাজ করে যাচ্ছেন। ব্রিটিশরা ওমানে অক্লান্তভাবে সংশ্লিষ্ট ব্যাপারে ব্যস্ত রয়েছেন।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে         রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না ॥ কাদের         বঙ্গবন্ধু হত্যায় জিয়াসহ যারা যুক্ত তাদের মুখোশ উন্মোচন করা প্রয়োজন ॥ তথ্যমন্ত্রী         সাবমেরিন কেবল কেটে ফেলেছে হাউজিং কোম্পানি         ওসি প্রদীপকে দেখানো দালিলিক প্রমাণই কাল হয় সিনহার         বিড়ম্বনা ছাড়াই শুরু হলো একাদশে ভর্তির অনলাইন আবেদন         লেনদেনের বিরোধের জেরে ব্যবসায়ী খায়েরকে খুন করে মিলন         বিশ্ব আদিবাসী দিবস পালিত         বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী আর নেই         গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই         পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় বাংলাদেশ         সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে ১৬ই অগাস্ট হতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ডিএসসিসি         কেরালায় চা বাগানে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৩         কোভিড-১৯ কালীন অনিশ্চিয়তায় ধান উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার বিকল্প নেই ॥ কৃষিমন্ত্রী         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী        
//--BID Records