শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইংলিশদের উড়িয়ে সিরিজ জিতল প্রোটিয়ারা

ইংলিশদের উড়িয়ে সিরিজ জিতল প্রোটিয়ারা

অনলাইন ডেস্ক ॥ দ্বিতীয় ম্যাচেও ইংল্যান্ডকে উড়িয়ে দিল দক্ষিণ আফ্রিকা। রোববার জোহানেসবার্গে ইংল্যান্ডকে ৯ উইকেটের বড় ব্যবধাণে হারিয়ে ২-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিল ফাফ ডু প্লেসিসের দল।

দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে ইংলিশদের ৩ উইকেটে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা। যে কারণে দ্বিতীয় ম্যাচটি ছিল সফরকারীদের জন্য বাচা-মরার লড়াই। কিন্তু এদিন নিজেদের মেলে ধরতে ব্যর্থ হলো ইয়ন মরগানের দল। রোববার প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ১৭১ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। জবাবে দুই উদ্বোধনী ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স এবং হাশিম আমলার ঝড়ো ইনিংসের সৌজন্যে মাত্র ১৪.৪ ওভার খেলেই ১ উইকেট হারিয়ে ১৭২ রান সংগ্রহ করে স্বাগতিকরা। এর ফলে ৩২ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় প্রোটিয়ারা।

ইংল্যান্ডের জোস বাটলার ছাড়া অন্য ব্যাটসম্যানরা তাদের মেলে ধরতে পারেনি। সর্বোচ্চ ৫৪ রান করেন বাটলার। দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ রান করে অধিনায়ক ইয়ন মরগান। জো রুট ৩৪ আর এ্যালেক্স হেলস করেন ১৬ রান। এছাড়া বাকী ব্যাটসম্যানরা দুই অংকের কোটাতেই পৌছাতে পারেনি। যে কারণে ১৯.৪ ওভারে ১৭১ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস।

ইংলিশদের বিপক্ষে দ্বিতীয় টি-২০ ম্যাচে প্রোটিয়াদের সফল বোলার কাইল অ্যাবোট। ৪ ওভারে মাত্র ২৬ রানের বিনিময়েই প্রতিপক্ষের মূল্যবান ৩ উইকেট তুলে নেন তিনি। আর কেগিসো রাবাদা এবং ক্রিস মরিস ২টি করে উইকেট লাভ করেন।

সফরকারীদের ছুড়ে দেওয়া ১৭২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দারুণ শুরু করে হাশিম আমলা ও এবি ডি ভিলিয়ার্স। তাদের এই উদ্বোধনী জুটি থেকেই আসে ১২৫ রান। ভিলিয়ার্স ২৯ বলে ৬ চার আর সমান ৬ ছক্কায় ৭১ রান করে আদিল রশিদের বলে জো রুটের তালুবন্দি হলেও অন্যপাশে ব্যাট চালিয়ে যান আমলা। শেষ পর্যন্ত ৬৯ রান করে অপরাজিত থাকেন আমলা। এছাড়া ২১ বলে ২২ রান করে দলের জয় নিয়ে মাঠ ছাড়েন অধিনায়ক প্লেসিস।

ঝড়ো ইনিংসের সৌজন্যে দলকে বড় জয় উপহার দিতে গুরুত্বপুর্ন ভুমিকা রাখায় ম্যাচ সেরার পুরস্কারটাকে নিজের করে নেন এবি ডি ভিলিয়ার্স। আর সিরিজ সেরার পুরস্কটারটা নিজের করে নেন দক্ষিণ আফ্রিকার সফল স্পিনার ইমরান তাহির।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা