শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাপানে শতবর্ষজীবী মানুষের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়েছে

অনলাইন ডেস্ক ॥ জাপান সবচেয়ে দীর্ঘায়ু মানুষের আবাসস্থল। দেশটিতে শুধু শতায়ু মানুষের সংখ্যা চলতি বছর ৬০ হাজার ছাড়িয়েছে। ধারণা করা হচ্ছে, আগামী সপ্তাহে এই সংখ্যা ৬১ হাজার ৫৬৮ জনে পৌঁছবে। এদের মধ্যে ৮৭ শতাংশই নারী। দেশটির কল্যাণ মন্ত্রণালয়ের বরাত দিয়ে শুক্রবার এক খবরে এ তথ্য জানিয়েছে ইয়াহু ডটকম। জাপানে পুরুষের গড় আয়ু ৮০ বছরের উপরে, সেখানে নারীদের গড় বয়স ৮৬.৮৩ বছর; যা বিশ্বে সর্বোচ্চ আয়ুস্কাল।

খবরে বলা হয়, জাপানে শতায়ু মানুষের সংখ্যা বেড়ে যাওয়ায় তাদের দেখাশুনার জন্য সরকারকে আলাদা করে সামাজিক ও স্বাস্থ্যখাতে খরচ বরাদ্দ করতে হচ্ছে।

আগামী ১৫ সেপ্টেম্বর জাপানে ‘জেষ্ঠ দিবস’পালিত হবে। ওই দিন চলতি বছর শত বর্ষে পা রাখা ৩০ হাজার ৩৭৯ মানুষকে চিঠি ও স্মারক উপহার দিবে দেশটির সরকার। স্মারক হিসেবে তাদের প্রত্যেককে একটি করে রুপার থালা দেওয়া হবে। প্রতিটির খরচ পড়বে ৬৫ মার্কিন ডলার। তবে দেশটিতে শতায়ু মানুষের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় পরের বছর থেকে খরচ কমানোর চিন্তাভাবনা করছে সরকার।

খবরে আরও বলা হয়, ১৯৬৩ সাল থেকে শতায়ুদের সম্মানে এই দিনটি পালন করে আসছে জাপান। ওই বছর শতায়ু মানুষের সংখ্যা ছিল ১৫৩ জন। ফলে ১৫৩টি থালাতেই ওই বছর উদযাপন শেষ করা গিয়েছিল।

সম্প্রতি জাপানে শতায়ু মানুষের সংখ্যা ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে। শুধু ২০১৪ সালে ৩০ হাজার শতায়ু মানুষের জন্য বার্ষিক উপহার হিসেবে ২৬০ মিলিয়ন ইয়েন বা ২১ লাখ মার্কিন ডলার খরচ হয় সরকারের।

বিশ্বের সবেচেয়ে বেশি বয়সের মানুষটিও জাপানের নাগরিক। ইয়াসুতারো কোইদে নামের ওই ব্যক্তি চলতি বছরের মার্চে ১১২ বছরে পা দিয়েছেন।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী         চুয়াডাঙ্গায় নৈশকোচের ধাক্কায় নিহত পাঁচ         বঙ্গমাতা নিরবে নিভৃতে বাঙালী জাতির স্বাধীনতার জন্য কাজ করে গেছেন॥ তাপস         বঙ্গমাতার জন্মদিনে ছাত্রলীগের শ্রদ্ধা         ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তাবলিগের ১৪ সদস্য         ১২ অগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন         রোনালদোর জোড়া গোলেও বেজে গেলো জুভেন্টাসের বিদায়ঘণ্টা         বিধ্বস্ত বিমানের ককপিটে ছিলেন স্বর্ণ পদক পাওয়া পাইলট         লাদাখে নতুন করে ভারত-চীনের উত্তেজনা         নড়াইলে মাশরাফির পিতা-মাতাসহ ২১ জনের করোনা শনাক্ত         গত ১৭ বছরের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা সর্বোচ্চ         চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয় ॥ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী         যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের         করোনা মোকাবিলায় আদর্শ নিউজিল্যান্ড-ডেনমার্ক-উগান্ডা         বৈরুতে যেভাবে পৌঁছায় ভয়াবহ বিস্ফোরকের চালান        
//--BID Records