বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাপানে শতবর্ষজীবী মানুষের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়েছে

অনলাইন ডেস্ক ॥ জাপান সবচেয়ে দীর্ঘায়ু মানুষের আবাসস্থল। দেশটিতে শুধু শতায়ু মানুষের সংখ্যা চলতি বছর ৬০ হাজার ছাড়িয়েছে। ধারণা করা হচ্ছে, আগামী সপ্তাহে এই সংখ্যা ৬১ হাজার ৫৬৮ জনে পৌঁছবে। এদের মধ্যে ৮৭ শতাংশই নারী। দেশটির কল্যাণ মন্ত্রণালয়ের বরাত দিয়ে শুক্রবার এক খবরে এ তথ্য জানিয়েছে ইয়াহু ডটকম। জাপানে পুরুষের গড় আয়ু ৮০ বছরের উপরে, সেখানে নারীদের গড় বয়স ৮৬.৮৩ বছর; যা বিশ্বে সর্বোচ্চ আয়ুস্কাল।

খবরে বলা হয়, জাপানে শতায়ু মানুষের সংখ্যা বেড়ে যাওয়ায় তাদের দেখাশুনার জন্য সরকারকে আলাদা করে সামাজিক ও স্বাস্থ্যখাতে খরচ বরাদ্দ করতে হচ্ছে।

আগামী ১৫ সেপ্টেম্বর জাপানে ‘জেষ্ঠ দিবস’পালিত হবে। ওই দিন চলতি বছর শত বর্ষে পা রাখা ৩০ হাজার ৩৭৯ মানুষকে চিঠি ও স্মারক উপহার দিবে দেশটির সরকার। স্মারক হিসেবে তাদের প্রত্যেককে একটি করে রুপার থালা দেওয়া হবে। প্রতিটির খরচ পড়বে ৬৫ মার্কিন ডলার। তবে দেশটিতে শতায়ু মানুষের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় পরের বছর থেকে খরচ কমানোর চিন্তাভাবনা করছে সরকার।

খবরে আরও বলা হয়, ১৯৬৩ সাল থেকে শতায়ুদের সম্মানে এই দিনটি পালন করে আসছে জাপান। ওই বছর শতায়ু মানুষের সংখ্যা ছিল ১৫৩ জন। ফলে ১৫৩টি থালাতেই ওই বছর উদযাপন শেষ করা গিয়েছিল।

সম্প্রতি জাপানে শতায়ু মানুষের সংখ্যা ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে। শুধু ২০১৪ সালে ৩০ হাজার শতায়ু মানুষের জন্য বার্ষিক উপহার হিসেবে ২৬০ মিলিয়ন ইয়েন বা ২১ লাখ মার্কিন ডলার খরচ হয় সরকারের।

বিশ্বের সবেচেয়ে বেশি বয়সের মানুষটিও জাপানের নাগরিক। ইয়াসুতারো কোইদে নামের ওই ব্যক্তি চলতি বছরের মার্চে ১১২ বছরে পা দিয়েছেন।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন         চলতি অর্থবছর রফতানির লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন ডলার         ভুয়া সার্টিফিকেট নেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা         আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন নাসিম ॥ আমু         করোনা ভাইরাস ॥ ভারতে এক দিনে ৩২ হাজারের বেশি আক্রান্ত         লতিফ সিদ্দিকীর মামলা স্থগিতই থাকবে         ঈদে ৪ জেলা থেকে যাতায়াত বন্ধে চিঠি         সেপ্টেম্বরে ভ্যাকসিন আনার ব্যাপারে ১০০% নিশ্চিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়         গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি         বিল গেটস, ওবামাসহ প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক         করোনায় ফের কাতালোনিয়ায় লকডাউন         নিউইয়র্কে সহিংসতায় বাংলাদেশিরা আতঙ্কে         করোনায় আক্রান্ত বড় ভাই, কোয়ারেন্টাইনে গাঙ্গুলি         করোনা রোগীর চিকিৎসায় রেমডেসিভির ওষুধ তৈরি করল ইরান        
//--BID Records