বুধবার ১৩ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছিটমহলে জ্বালানো হবে ৬৮টি মোমবাতি ও দীপাবলী

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট ॥ আজ শুক্রবার দিবাগত রাত ১২টা ১ মিনিট মধ্যরাতে ৬৮ বচর ধরে ঝুলে থাকা দু′দেশের ১৬২টি ছিটমহলের সমস্যার সমাধান হবে। চুক্তির অধিনে ছিটমহল হস্তান্তর এর মধ্য দিয়ে ৬৮ বছরের ছিটমহল সমস্যার ইতি ঘটবে। জ্বালানো হবে ৬৮টি করে মোমবাতি।

১ আগস্ট সূর্য ওঠার আগেই মুছে যাবে ছিটমহলের নাম। দু′দেশের মানচিত্রে একীভূত হয়ে যাবে এসব ভূখন্ড। শুরু হবে প্রশাসনিক কার্যক্রমসহ নানামুখী উন্নয়ন কর্মকান্ড। তাই এই দিনটিকে ঘিরে দু′দেশেই চলছে ব্যাপক আয়োজন। ২০১৫ সালের ৩১ জুলাই হচ্ছে ছিটমহলে বসবাসকারী মানুষের একটি ঐতিহাসিক দিন। ১৯৭৪ সালে ইন্দিরা-মুজিব চুক্তির পর থেকে দু’দেশের ১৬২টি ছিটমহলের নাগরিকত্বহীন মানুষ নিজের পরিচয় আর একটি দেশের জন্য আন্দোলন সংগ্রাম করে আসছিলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেঁচে থাকতে ছিটমহল বিনিময় না হলেও বঙ্গবন্ধু কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছিটমহলের বন্দী মানুষদের পাশে দাঁড়িয়ে ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির সাথে কূটনৈতিক সুসম্পকের কারণে স্থল সীমান্ত বিল বাস্তবায়ন হয়ে দীর্ঘ একটি সমস্যার সমাধান হচ্ছে। আর যে কারণে দু′দেশের ১৬২টি ছিটমহলে বসবাসকারী রাষ্ট্রহীন মানুষগুলো তাদের নাগরিক অধিকার ফিরে পাওয়ায় ৩১ জুলাই মধ্যরাতের পরই প্রতিটি ছিটমহলের মানুষ ঘর থেকে বেড়িয়ে পড়বে। রাতভর ছিটবাসীরা নেচে-গেয়ে উল্লাসে মেতে উঠবে। এই রাতটি হবে ছিটমহলবাসীর জন্য উৎসবের রাত।

শীর্ষ সংবাদ:
৩২ কর্মকর্তা ও তিন প্রতিষ্ঠানকে দেয়া হলো জনপ্রশাসন পদক         এনআইডি দেখিয়ে ৭ আগস্ট থেকে টিকা নেয়া যাবে         ৭০ কেজি ওজনের হর-পার্বতী মূর্তি         বিমান বাহিনী প্রধানের এয়ার চীফ মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরিধান         এ্যামনেস্টির বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ॥ তথ্যমন্ত্রী         করোনা ভাইরাসে রেকর্ড ২৫৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫১৯২         কেউ যদি খারাপ কিছু করে তাদের কিন্তু ক্ষমা নেই ॥ প্রধানমন্ত্রী         ৫ আগস্টের আগে খুলছে না শিল্পকারখানা         বিএনপি এখনও ধান ভানতে শীবের গীত গাইছে ॥ কাদের         ‘৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে করোনা ভাইরাসের টিকা’         ‘সজীব ওয়াজেদ জয়: তারুণ্যদীপ্ত গর্বিত পথচলা’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন         ভারত থেকে আরও ২০০ মেট্রিক টন অক্সিজেন আসছে বাংলাদেশে         ডেঙ্গু ॥ এক দিনে রেকর্ড ১৪৩ রোগী হাসপাতালে         বাঁশখালীতে ৭টি ট্রলার ডুবে প্রায় ২০ জেলে নিখোঁজ         আমি এখন মধ্যবয়সী প্রযুক্তি উদ্যোক্তা ॥ জয়         অ্যামনেস্টির বক্তব্য প্রত্যাখ্যান করলেন তথ্যমন্ত্রী         জামিন, অন্তর্বর্তী আদেশের মেয়াদ আরও এক মাস বাড়ল         জনপ্রশাসন পদক পেলেন ৩৫ কর্মকর্তা-প্রতিষ্ঠান         ৫ অতিরিক্ত সচিবকে বদলি         সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত করোনা ভাইরাসে আক্রান্ত